Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘১২ বছরে সবজির উৎপাদন বেড়েছে ৭ গুণ’

সিনিয়র করেসপন্ডেন্ট
২৭ ফেব্রুয়ারি ২০২২ ২১:৫৮

ঢাকা: সোমবার (২৮ ফেব্রুয়ারি) থেকে শুরু হচ্ছে তিন দিনব্যাপী জাতীয় সবজি মেলা-২০২২। রাজধানীর ফার্মগেটের কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি) চত্বরে এই মেলা অনুষ্ঠিত হবে। কৃষি মন্ত্রণালয় আয়োজিত ৬ষ্ঠবারের মতো অনুষ্ঠিতব্য এ মেলা চলবে আগামী ২ মার্চ পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টায় শুরু হয়ে মেলা চলবে রাত ৮টা পর্যন্ত। মেলায় ৫২টি সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের স্টল থাকবে।

রোববার (২৭ ফেব্রুয়ারি) সচিবালয়ে কৃষি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে জাতীয় সবজি মেলা ২০২২ নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে মেলার বিস্তারিত তুলে ধরেন কৃষি সচিব মো. সায়েদুল ইসলাম।

বিজ্ঞাপন

সচিব বলেন, “এ বছর জাতীয় সবজি মেলার প্রতিপাদ্য হচ্ছে- ‘নিরাপদ সবজি চাষ, স্বাস্থ্য পুষ্টি বারো মাস’। সোমবার বিকেল তিনটার দিকে কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক মেলার উদ্বোধন করবেন। মেলা উদ্বোধনের আগে জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজা থেকে কেআইবি চত্বর একটি মানব উদ্দীপন বন্ধন অনুষ্ঠিত হবে। পরে কেআইবি অডিটোরিয়ামে ‘পুষ্টি নিরাপত্তা ও কৃষি রূপান্তরে সবজির অবদান’ বিষয়ক একটি সেমিনার অনুষ্ঠিত হবে। সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কৃষি মন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।”

সচিব বলেন, ‘গত বছর করোনাভাইরাস মহামারির কারণে সবজি মেলার আয়োজন করা যায়নি। এর আগের বছর ২০২০ সালের জানুয়ারি মাসে পঞ্চমবারের মেলার আয়োজন হয়েছিল। সেবার মেলায় অংশ নিয়েছিল ৬৫টি স্টল ও তিনটি প্যাভিলিয়ন। তিনদিনের মেলায় বিক্রি হয়েছিল ৩০ লাখ টাকার সবজি।’

সংবাদ সম্মেলনে বিগত কয়েক বছরে সবজির উৎপাদন চিত্র তুলে ধরে কৃষি সচিব বলেন, ‘গত ১২ বছরে সবজির উৎপাদন প্রায় সাত গুণ বেড়েছে। জাতিসংঘের কৃষি ও খাদ্য সংস্থার তথ্য মতে, সবজি উৎপাদনে বাংলাদেশ এখন বিশ্বের তৃতীয় অবস্থানে। এ তালিকায় চীন প্রথম ও ভারত দ্বিতীয়। কৃষিখাত থেকে জিডিপির ১৩ দশমিক ২৯ শতাংশ আসে। দেশে এখন চাষাবাদ হয় ১০০ প্রজাতির সবজি।’

বিজ্ঞাপন

কৃষি সম্প্রসারণ অধিদফতরের তথ্য মতে, ২০২০-২১ অর্থবছরে নয় লাখ ৩৫ হাজার হেক্টর জমিতে এক কোটি ৯৭ লাখ ১৮ হাজার টন সবজি উৎপাদন হয়েছিল। এর আগের বছর নয় লাখ হেক্টর জমিতে উৎপাদন হয়েছিল এক কোটি ৮৪ লাখ ৪৭ হাজার টন সবজি।

সারাবাংলা/ইএইচটি/পিটিএম

সবিজ মেলা

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে রুখে দিল নিউক্যাসেল
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৮

সম্পর্কিত খবর