Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আইসিডিডিআর,বি’র ল্যাবে ৯৮ শতাংশ নমুনাতেই ওমিক্রন

সিনিয়র করেসপন্ডেন্ট
২৭ ফেব্রুয়ারি ২০২২ ২২:৫৫

ঢাকা: রাজধানী ঢাকায় করোনাভাইরাসে আক্রান্তদের নমুনা জিনোম সিকোয়েন্সিং করে ৯৮ শতাংশেই ওমিক্রন ভ্যারিয়েন্টের উপস্থিতি পাওয়া গেছে। গত ২৯ জানুয়ারি থেকে ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত রাজধানীর ৪৮ জন করোনা রোগীর নমুনার জিনোম সিকোয়েন্সিং করে এ ফল জানিয়েছে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআর,বি)।

রোববার (২৭ ফেব্রুয়ারি) প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, আইসিডিডিআর,বি’র ভাইরোলজি ল্যাবে এসব নমুনা পরীক্ষা করা হয়েছে।

বিজ্ঞাপন

দেশে গত বছরের নভেম্বরে সংগ্রহ করা করোনাভাইরাসের নমুনাতেই ওমিক্রন ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছিল। শুরুর দিকে রাজধানী থেকে সংগ্রহ করা নমুনার সিকোয়েন্সিংয়ে ওমিক্রনের উপস্থিতি দেখা গেলেও সেটি ছড়িয়ে পড়ে দেশের আট বিভাগেই। এ পরিস্থিতিতে জানুয়ারির শেষ থেকে ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ে সংগ্রহ করা ৪৮টি নমুনার মধ্যে ৪৭টি, তথা ৯৮ শতাংশ নমুনাতেই ওমিক্রন ভ্যারিয়েন্টের উপস্থিতি পেল আইসিডিডিআর,বি। বাকি একটি নমুনায় পাওয়া গেছে ডেল্টা ভ্যারিয়েন্ট।

আইসিডিডিআর,বি’র সিকোয়েন্সিং বিশ্লেষণে দেখা যায়, রাজধানীর করোনা রোগীদের মধ্যে ওমিক্রনের বিএ.২ উপধরনে আক্রান্ত হয়েছেন ৮৩ শতাংশ রোগী। বাকি ১৭ ভাগ রোগী বিএ.১ উপধরনে আক্রান্ত ছিলেন।

এর আগে ১৩ ফেব্রুয়ারি আইসিডিডিআরবি জিনোম সিকোয়েন্সিংয়ের তথ্য বিশ্লেষণ করে জানিয়েছিল, রাজধানীতে করোনাভাইরাস আক্রান্ত রোগীদের মধ্যে ৯২ শতাংশ অমিক্রনে সংক্রমিত। বাকি ৮ শতাংশ ডেল্টায় আক্রান্ত।

জিআইএসএইডসহ বিশ্বের অন্যান্য ডাটাবেজ সাইটের তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, দেশে প্রথম ওমিক্রন ভ্যারিয়েন্টটি শনাক্ত হয় গত ১৪ নভেম্বর সংগ্রহ করা একটি নমুনায়। এরপর ডিসেম্বর মাসের শুরু থেকে শেষ পর্যন্ত বিভিন্ন সময়ে সংগ্রহ করা নমুনাতেও ছিল ওমিক্রনের উপস্থিতি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/টিআর

আইসিডিডিআরবি ওমিক্রন ভ্যারিয়েন্ট করোনাভাইরাস কোভিড-১৯ জিনোম সিকোয়েন্স

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর