Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নিয়মিত শাটল ট্রেন চালুর দাবিতে চবিতে আন্দোলন

চবি করেসপন্ডেন্ট
২৭ ফেব্রুয়ারি ২০২২ ২৩:৫০

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) শিক্ষার্থীদের একমাত্র যাতায়াত বাহন শাটল ট্রেন নিয়মিত সূচিতে চালুর দাবিতে আন্দোলন করছে শিক্ষার্থীরা।

রোববার (২৭ ফেব্রুয়ারি) দুপুর দেড়টায় বিশ্ববিদ্যালয়ের মূল ফটক অবরোধ করেন তারা। পরে বিশ্ববিদ্যালয় প্রক্টরের আশ্বাসে সরে যান।

অবরোধের সময় দেখা যায়, শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের মূল ফটক বন্ধ করে দেওয়ায় শিক্ষক ও কর্মচারীদের বাস চলাচল বন্ধ থাকে। পরে প্রক্টরিয়াল বডির সদস্য ও ছাত্রলীগ নেতাকর্মীরা শিক্ষার্থীদের সঙ্গে আলোচনা করেন। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. রবিউল হাসান ভূঁইয়া আগামী রোববারের মধ্যে নিয়মিত সূচিতে শাটল চলবে বলে আশ্বাস দেন শিক্ষার্থীদের। আর শাটল ট্রেনের বন্ধ সূচির বিপরীতে দু’টি বাস শিক্ষার্থীদের জন্য চলাচল করবে বলেও জানান প্রক্টর।

এর আগে, মাইলেজ ইস্যুতে গত ২৬ জানুয়ারি থেকে কর্মবিরতি ঘোষণা দেয় (ট্রেন চালক) লোকো মাস্টাররা। ফলে সারাদেশের রেল যোগাযোগ স্থবির হয়ে পরে। সারাদেশের মতো লোকোমাস্টারের সংকটের ফলে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের তিন জোড়া শাটল ট্রেনও বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় রেলওয়ে কর্তৃপক্ষ। এদিকে লোকোমাস্টাররা দু’দিনের মাথায় আন্দোলন স্থগিত করার ফলে স্বাভাবিক হয় রেল যোগাযোগ। কিন্তু চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শাটল ট্রেন এখনো চালু হয়নি।

বাংলাদেশ স্টাডিজ বিভাগের নুসরাত জাহান পুষ্প বলেন, ‘করোনার পর থেকে দুই জোড়া ডেমু ট্রেন চালুই হয়নি। অন্যদিকে লোকোমাস্টারদের আন্দোলনের পর থেকে তিন জোড়া শাটল বন্ধ রয়েছে। এই অবস্থায় শিক্ষার্থীদের অতিরিক্ত টাকা খরচ করতে হচ্ছে। তাই আমরা দ্রুত এই সমস্যার সমাধান চাই।’

বিজ্ঞাপন

নওশিন আহমেদ বলেন, ‘ট্রেনের শিডিউল সংকটে শাটলে শিক্ষার্থীদের উপচে পড়া ভিড় লেগে থাকে। আবার তিন জোড়া শাটল চলাচল বন্ধ আছে। যে কারণে আমাদের ক্যাম্পাসে গাদাগাদি করে আসতে হয়। তীব্র গরম তো আছেই। প্রতিদিনই শিক্ষার্থী অসুস্থ হচ্ছেন। কর্তৃপক্ষকে বিভিন্ন উপায়ে বিষয়গুলো জানালেও তারা ব্যবস্থা নেয়নি।’

বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর মো.শহীদুল ইসলাম বলেন, ‘শিক্ষার্থীদের সমস্যার বিষয়টি আমরা রেলওয়ে কর্তৃপক্ষকে জানিয়েছি। আর শিক্ষার্থীদের আন্দোলনের বিষয়টি উপাচার্য ড. শিরীণ আখতার সরাসরি রেলমন্ত্রীকে জানিয়েছেন। রেলমন্ত্রীর নির্দেশে রেলওয়ে পূর্বাঞ্চলের জিএম আমাদের কথা দিয়েছেন আগামীকাল থেকে শাটল নিয়মিত সূচিতে চলবে।

সারাবাংলা/সিসি/পিটিএম

আন্দোলন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাটল ট্রেন

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর