Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সিপিবি’র নেতৃত্বে আসছে নতুন মুখ

আজমল হক হেলাল, স্পেশাল করেসপন্ডেন্ট
২৮ ফেব্রুয়ারি ২০২২ ১১:৩৩

ঢাকা: বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) নেতৃত্বে পরিবর্তন আসছে; নতুন মুখ দেখা যাবে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে, কংগ্রেসে অংশ নেওয়া পার্টির ডেলিগেটদের সঙ্গে কথা বলে এরকম আভাস পাওয়া গেছে।

সোমবার (২৮ ফেব্রুয়ারি) দলটির চার দিনব্যাপী কংগ্রেস শেষ হবে। বিকেলের দিকে প্রতিনিধিদের মনোনীত কমিটি ভোটের মাধ্যমে সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচিত করবেন।

কংগ্রেসে উপস্থিত প্রতিনিধিদের কয়েকজন বলছেন, গঠনতন্ত্র অনুযায়ী দলটির সভাপতি পদে বর্তমান সাধারণ সম্পাদক মো. শাহ আলম অধিষ্ঠিত হতে পারেন। আর সাধারণ সম্পাদক পদে সাজ্জাদ জহির চন্দন, রুহিন হোসেন প্রিন্স এবং আব্দুল্লাহ-আল কাফি রতনের মধ্যে যে কেউ আসতে পারেন।

সার্বক্ষণিক দলের জন্য সময় দিতে পারাকে প্রাধান্য দিয়ে ডেলিগেটদের মনোনীত কমিটি সবকিছু বিশ্লেষণ করে ভোটের মাধ্যমে সাধারণ সম্পাদক নির্বাচন করবেন, জানান তারা।

কংগ্রেসের দায়িত্বশীল একটি সূত্র জানিয়েছে, সভাপতি পদে মুজাহিদুল ইসলাম সেলিমকে (বর্তমান সভাপতি) পুনরায় রাখতে গঠনতন্ত্রের সংশোধন চেয়েছিলেন একজন ডেলিগেট। কিন্তু, ফের সভাপতি পদে থাকার ব্যাপারে অনাগ্রহ দেখিয়ে মুজাহিদুল ইসলাম সেলিম নিজেই ওই সংশোধনী প্রস্তাব তুলে নেওয়ার আহ্বান জানান।

সিপিবি’র গঠনতন্ত্র অনুসারে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে দুই মেয়াদের বেশি থাকার বিধান নেই। গঠনতন্ত্র অনুযায়ী মুজাহিদুল ইসলাম সেলিম এই পদে থাকতে পারছেন না। তবে, কংগ্রেসে উপস্থিত ডেলিগেটদের দাবির মুখে তিনি এই পদে আবারও থাকতে পারেন এমন ইঙ্গিতও মিলেছে। অন্যদিকে, ডেলিগেটদের চূড়ান্ত সিদ্ধান্ত হয়ে গেছে; সেলিমের পুনরায় সভাপতি পদে আসার সম্ভাবনা নেই বলেও একাংশের ধারণা।

প্রসঙ্গত, ‘দুঃশাসন হটাও, ব্যবস্থা বদলাও, বিকল্প গড়ো’ এই স্লোগানে ২৫ ফেব্রুয়ারি ঢাকা মহানগর নাট্যমঞ্চে শুরু হয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) দ্বাদশ কংগ্রেস। চার দিনব্যাপী এই কংগ্রেস আজ শেষ হবে, ঘোষণা করা হবে নতুন কমিটি।

সারাবাংলা/এএইচএইচ/একেএম

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর