Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অস্ত্র হাতে ভাইরাল মিস ইউক্রেন— খবরটি সত্য নয়

আন্তর্জাতিক ডেস্ক
২৮ ফেব্রুয়ারি ২০২২ ১৫:৩৬

রুশ আগ্রাসনের বিরুদ্ধে লড়াইয়ে ইউক্রেনের সেনাবাহিনীর সঙ্গে সাধারণ মানুষ নেমে পড়েছেন। তাদের সঙ্গে যোগ দিয়েছেন ইউক্রেনের বিউটি কুইন আন্তাসিয়া লেনা। এমন খবর বিশ্বের বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত হয়েছে। যার সূত্র ধরে সারাবাংলা অস্ত্র হাতে লেনার ভাইরাল হওয়ার খবর প্রকাশ করেছিল।

সে সময় জানা যায়, দেশকে রক্ষায় সেনাবাহিনীতে যোগ দিয়েছেন আন্তাসিয়া লেনা। এই মডেল তার ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে জানিয়েছেন, তিনি তার দেশকে রক্ষার জন্য অস্ত্র হাতে নিয়েছেন। অনুসন্ধানে জানা গেছে এই ছবিগুলোও সত্যিকারের যুদ্ধক্ষেত্রের নয়। এয়ারসফট গেম খেলার সময় তোলা হয়েছিল এসব ছবি।

বিজ্ঞাপন

সেই খবরটি ফেসবুকে শেয়ার করার পর স্বাধীন ফ্যাক্টচেকার বুম বাংলা অনুসন্ধান করে জানিয়েছে, খবরটি বিভ্রান্তিকর। বিভ্রান্তিকর এই খবর ছড়িয়ে পড়লে ২৮ ফেব্রুয়ারি ইন্সটাগ্রামে ভিডিও পোস্ট করে প্রাক্তন এই মিস ইউক্রেন নিজেই দাবিটি খণ্ডন করেন। বলেন, তিনি সামরিক বাহিনীতে যোগ দেননি।

সার্চ করার পর আনাস্তাসিয়া লেনার ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে অস্ত্র হাতে একাধিক ছবি খুঁজে পাওয়া যায়। এর মধ্যে বাংলাদেশি সংবাদমাধ্যমগুলোতে ব্যবহার করা ছবিগুলোও আছে।

প্রসঙ্গত, ইউক্রেনের সাবেক এই মিস গ্র্যান্ডের ইন্সটাগ্রাম অ্যাকাউন্ট থেকে ২৩ ফেব্রুয়ারি অস্ত্র হাতে এমন একটি ছবি পোস্ট করা হয়। মূলত সেই ছবিটিকে কেন্দ্র করেই বিভ্রান্তির শুরু হয়। ইংরেজিভাষী কিছু সংবাদমাধ্যম ছবিটিকে প্রাক্তন মিস ইউক্রেনের রাশিয়ার বিরুদ্ধে অস্ত্র হাতে যুদ্ধে নামার ছবি হিসেবে দাবি করে বিভ্রান্তিকর সংবাদ প্রচার করে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর