Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পোশাক শিল্পের অন্যতম পথিকৃত নাছির উদ্দিন আর নেই

স্পেশাল করেসপন্ডেন্ট
২৮ ফেব্রুয়ারি ২০২২ ১৯:২৩

চট্টগ্রাম ব্যুরো : দেশের রফতানিমুখী পোশাক শিল্পের অন্যতম পথিকৃৎ হিসেবে খ্যাত শিল্পপতি মো. নাছির উদ্দিন মারা গেছেন। তিনি দেশের অন্যতম শীর্ষ তৈরি পোশাক রফতানিকারক প্রতিষ্ঠান প্যাসিফিক জিন্স লিমিটেডের চেয়ারম্যান ছিলেন।

চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, থাইল্যান্ডের একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সোমবার (২৮ ফেব্রুয়ারি) স্থানীয় সময় বিকেল সোয়া চারটার দিকে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

বিজ্ঞাপন

প্যাসিফিক জিন্স লিমিটেডের সহকারী মহাব্যবস্থাপক আবদুল্লাহ আল মামুন সারাবাংলাকে জানিয়েছেন, নাছির উদ্দিন ক্যানসার আক্রান্ত ছিলেন। গত তিনমাস ধরে তিনি থাইল্যান্ডের একটি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭১ বছর। তিনি স্ত্রী ও তিন ছেলে রেখে গেছেন। তার ছেলে সৈয়দ মোহাম্মদ তানভীর চট্টগ্রাম চেম্বারের সহ-সভাপতি।

বুধবার (২ মার্চ) নাছির উদ্দিনের মরদেহ থাইল্যান্ড থেকে চট্টগ্রামে এসে পৌঁছবে। সকাল সাড়ে ৯টায় চট্টগ্রাম ইপিজেডের কেন্দ্রীয় মসজিদ প্রাঙ্গনে প্রথম জানাজা, বাদ জোহর জমিয়তুল ফালাহ জামে মসজিদ এবং বাদ আছর সীতাকুণ্ড উপজেলার সলিমপুরে নিজ বাড়িতে তৃতীয় দফা জানাজা শেষে তাকে পারিবারিক কবরস্থানে দাফন করা হবে।

বাংলাদেশ সরকারের বিজনেস পারসন অব দ্য ইয়ার এবং বাণিজ্যিক গুরুত্বপূর্ণ ব্যক্তি হিসেবে তিনি ১২ দফায় সম্মানিত হয়েছেন। তিনি সিইপিজেডে ৬টি বড় শিল্প প্রতিষ্ঠান গড়ে তুলেছেন। এ সব প্রতিষ্ঠানে ৩৫ হাজারের বেশি মানুষের কর্মসংস্থান হয়েছে। এ ছাড়া তিনি চট্টগ্রামে শিক্ষা, স্বাস্থ্যসেবা খাতে বেশ কয়েকটি প্রতিষ্ঠান গড়ে তোলেন।

বিজ্ঞাপন

প্যাসিফিক জিন্সের কর্মকর্তা আবদুল্লাহ আল মামুন আরও জানিয়েছেন, নাছির উদ্দিনের মৃত্যুতে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে শোকবার্তা পাঠানো হয়েছে। এ ছাড়া তথ্য ও সম্প্রচার মন্ত্রী হাছান মাহমুদ, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী বিপ্লব বড়ুয়া শোক বিবৃতি পাঠিয়েছেন।

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল শোকবার্তায় বলেন, ‘বাংলাদেশের পোশাক রফতানি খাতের উন্নয়ন ও প্রসারে নাছির উদ্দিন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। তিনি অনেক মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা করেছেন। তাঁর মতো একজন প্রতিষ্ঠিত ব্যবসায়ীর মৃত্যুতে বাংলাদেশের পোশাক রফতানি খাতের অপূরণীয় ক্ষতি হয়েছে।’

চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী, সাবেক প্রশাসক খোরশেদ আলম সুজন, চট্টগ্রাম চেম্বারের সভাপতি মাহবুবুল আলম ও সিনিয়র সহ-সভাপতি তরফদার মো.রুহুল আমীন, এফবিসিসিআইয়ের সাবেক পরিচালক আমীরুল হক, চট্টগ্রাম উইম্যান চেম্বারের সভাপতি মনোয়ারা হাকিম আলী এবং চট্টগ্রাম প্রেসক্লাবের সভাপতি আলী আব্বাস ও সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ শোক জানিয়েছেন।

সারাবাংলা/আরডি/একে

টপ নিউজ নাছির উদ্দীন

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর