Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শরীফ উদ্দিনকে অপসারণের বিষয়ে দুদকের ব্যাখ্যা চেয়েছেন হাইকোর্ট

স্টাফ করেসপন্ডেন্ট
২৮ ফেব্রুয়ারি ২০২২ ২০:৩৫

ফাইল ছবি

ঢাকা: দুর্নীতি দমন কমিশনের (দুদক) উপ-সহকারী পরিচালক মো. শরীফ উদ্দিনকে চাকরি থেকে অপসারণের কারণ হলফনামা আকারে দাখিলের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। দুদককে আগামী ৮ মার্চের মধ্যে এ নির্দেশ বাস্তবায়ন করতে বলেছেন আদালত।

সোমবার (২৮ ফেব্রুয়ারি) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে দুদক কর্মকর্তার পক্ষে শুনানি করেন আইনজীবী মোহাম্মদ শিশির মনির। দুদকের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী মো. খুরশীদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক।

এর আগে, গত ২৩ ফেব্রুয়ারি চাকরিচ্যুত মো. শরীফ উদ্দিনের বিষয়ে গণমাধ্যমে প্রকাশিত অভিযোগগুলোর বিষয়ে স্বাধীন-নিরপেক্ষ তদন্ত চেয়ে হাইকোর্টে রিট করা হয়ে। হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করেন সুপ্রিম কোর্টের ১০ আইনজীবী।

রিটকারীরা হলেন- মোহাম্মদ শিশির মনির, রেজওয়ানা ফেরদৌস, জামিলুর রহমান খান, উত্তম কুমার বনিক, মোস্তাফিজুর রহমান, মো. তারেকুল ইসলাম, মীর ওসমান বিন নাসিম, সৈয়দ মোহাম্মদ রায়হান, মো. সাইফুল ইসলাম ও মোহাম্মদ নওয়াব আলী।

রিটে দুদকের চেয়ারম্যান, সচিব, কমিশনার (অনুসন্ধান), কমিশনার (তদন্ত), পরিচালক (প্রশাসন ও মানবসম্পদ) এবং চাকরিচ্যুত সাবেক উপ-সহকারী পরিচালক শরীফ উদ্দীনকে বিবাদী করা হয়।

এর আগে, গত ২০ ফেব্রুয়ারি শরীফের উদ্দিনের জীবনের নিরাপত্তার বিষয়ে ১০ আইনজীবী হাইকোর্টের একটি বেঞ্চে এবং সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের কাছে একটি চিঠি পাঠান। ওই চিঠিতে শরীফ উদ্দীনের জীবনের নিরাপত্তা বিধান ও চাকরিচ্যুতির ঘটনা তদন্তের নির্দেশনা চাওয়া হয়।

বিজ্ঞাপন

পরে চিঠিটি গ্রহণ করে এ বিষয়ে রিট দায়েরের পরামর্শ দেন হাইকোর্ট। এরপর গণমাধ্যমে প্রকাশিত অভিযোগগুলোর বিষয়ে স্বাধীন-নিরপেক্ষ তদন্ত চেয়ে গত ২২ ফেব্রুয়ারি হাইকোর্টে রিট দায়ের করা হয়।

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

উপসচিব টপ নিউজ দুদক ব্যাখা রিট

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর