Wednesday 09 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাংলাদেশে প্রথম ভার্চুয়াল জাদুঘরের যাত্রা শুরু

ঢাবি করেসপন্ডেন্ট
২৮ ফেব্রুয়ারি ২০২২ ২৩:১৫

ঢাকা: বাংলাদেশে প্রথমবারের মতো চালু হয়েছে ভার্চুয়াল জাদুঘর। দেশের যেকোনো জায়গা থেকে কেবল একটি ভিআরের সাহায্যে ঘুরে দেখা যাবে বিভিন্ন প্রত্নতাত্ত্বিক স্থাপনা।

সোমবার (২৮ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৭টার দিকে শাহবাগ জাতীয় জাদুঘরের বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেসা মুজিব মিলনায়তনে প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদবিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী দেশের প্রথম ভার্চুয়াল মিউজিয়াম উদ্বোধন করেন।

বিজ্ঞাপন

আহমেদ জামান সঞ্জীবের উদ্যোগে সাড়ে চার বছরের প্রচেষ্টায় নির্মিত ত্রিমাত্রিক এই ভার্চুয়াল জাদুঘর দেশের ছয়টি স্থাপনার ত্রিমাত্রিক (থ্রি ডি) প্রদর্শনের প্রস্তুত।

স্থাপনা গুলো হলো— ষাট গম্বুজ মসজিদ, চাঁপাইনবাবগঞ্জের ছোট সোনা মসজিদ, সোনারগাঁওয়ের বড় সরদারবাড়ি, নারায়ণগঞ্জের পানাম নগর ও দিনাজপুরের কান্তজির মন্দির, যশোরের ১১ শিবমন্দির।

ভার্চুয়াল মিউজিয়ামের মাধ্যমে ইতিহাস-ঐতিহ্য জানতে ও বুঝতে সহজ হবে উল্লেখ করে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজবিষয়ক উপদেষ্টা ড. তৌফিক ই-ইলাহী বলেন, ‘আমাদের দেশের সবচেয়ে বড় ঐতিহ্য হলো আমাদের ইতিহাস। সভ্যতার স্তরে আমার নতুন। ভার্চুয়ালি ঐতিহ্য উপস্থাপনের যে উদ্যোগ নেওয়া হয়েছে, এর মাধ্যমে ইতিহাস ঐতিহ্য জানতে ও বুঝতে সহজ হয়। এবং ইতিহাস জানার প্রতি আগ্রহ বাড়ে। আমি এটিকে খুবই ভালো উদ্যোগ বলে মনে করি।’

উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়াল মিউজিয়ামের প্রতিষ্ঠাতা আহমেদ জামান সঞ্জীব বলেন, ‘প্রথম দুই বছর পার করার পর মনে হলো, আমরা হয়তো পারব না। কিন্তু শস্যচিত্রে বঙ্গবন্ধুর প্রতিকৃতি অংকনের পর আমরা মনে একটা জোর পেয়েছি। সেখান থেকে জোর পাই যে, আমরা এই প্ল্যাটফর্মটিও তৈরি করতে পারব। সেখান থেকেই ঘুরে দাঁড়িয়ে কাজ শেষ করেছি।

বিজ্ঞাপন

বিশেষ অতিথির বক্তব্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের ‌অধ্যাপক ড. এ কে এম শাহনেওয়াজ বলেন, ‘সঞ্জীবরা অভিনব কাজ করছেন। এ ধরনের কাজগুলোই করতে হবে। কিন্তু এই কাজ করতে গেলে সামনে অনেক হোঁচট খাওয়ার জায়গা আছে। প্রচুর অর্থ সংশ্লিষ্টতার ব্যাপার আছে। এই কাজে জাতীয়ভাবে তাদের পাশে দাঁড়াতে হবে। রাষ্ট্রকে দাঁড়াতে হবে, বিভিন্ন প্রতিষ্ঠানকে দাঁড়াতে হবে। আমি বিশ্বাস করি, এরকম কাজের সঙ্গে আমরা সবাই দাঁড়াব।’

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন- পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক এস এম রুহুল আমিন, মুক্তিযুদ্ধ জাদুঘরের তত্ত্বাবধায়ক মফিদুল হক প্রমুখ।

সারাবাংলা/আরআইআর/পিটিএম

প্রথম ভার্চুয়াল জাদুঘর

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর