Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এসএসসি ও এইচএসসি পরীক্ষার তারিখ জানিয়েছে বোর্ড

স্টাফ করেসপন্ডেন্ট
১ মার্চ ২০২২ ১৩:৪৬

ফাইল ছবি: এইচএসসি পরীক্ষা

ঢাকা: আগামী ১৯ জুন এসএসসি এবং ২২ আগস্ট এইচএসসি পরীক্ষা শুরু হবে। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের আওতাধীন শিক্ষা প্রশাসন এক জরুরি বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। তবে তারিখগুলো এখনও সম্ভাব্য বলে বিবেচিত হবে বলেও জানানো হয় বিজ্ঞপ্তিতে।

ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড থেকে এক জরুরি বিজ্ঞপ্তিতে জানানো হয়, এবার এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের কোনো নির্বাচনী পরীক্ষা হবে না। তার বিকল্প হিসেবে প্রস্তুতিমূলক পরীক্ষা হবে।

বিজ্ঞাপন

এসএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণ শুরুর সম্ভাব্য সময় ধরা হয়েছে আগামী ১৩ এপ্রিল। রেজিস্ট্রেশন করা শিক্ষার্থীরা ঘরে বসে অনলাইনে ফরম পূরণ করবে। প্রস্তুতিমূলক পরীক্ষা শুরুর সম্ভাব্য তারিখ ঠিক করা হয়েছে আগামী ১৯ মে। এরপর ১৯ জুনে হতে পারে মূল পরীক্ষা।

অপরদিকে, এইচএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণ শুরুর সম্ভাব্য সময় ঠিক করা হয়েছে আগামী ৮ জুন। তাদের প্রস্তুতিমূলক পরীক্ষা হতে পারে আগামী ১৪ জুলাই। এরপর, ২২ আগস্ট হতে পারে মূল পরীক্ষা।

এর আগে গত রোববার (২৭ ফেব্রুয়ারি) এক সভায় বিভিন্ন বোর্ড চেয়ারম্যানরা একগুচ্ছ প্রস্তাবনা তুলে ধরেন। সভায় এবার এসএসসিতে তিনটি বিষয় বাদ দেওয়ার সুপারিশ করা হয়েছে। বিষয়গুলো হলো- তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, ধর্ম, বাংলাদেশ ও বিশ্বপরিচয়। আর এইচএসসিতে বাদ যাবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি।

আর নম্বর বিভাজন নিয়ে প্রস্তাব করা হয়েছে, যেসব বিষয়ে ব্যবহারিক শিক্ষা নেই, সেসব বিষয়ে ৫৫ নম্বরের (সৃজনশীল ৪০, এমসিকিউ ১৫) পরীক্ষা হবে। যেসব বিষয়ে ব্যবহারিক শিক্ষা আছে, সেসব বিষয়ে ৪৫ নম্বরের (সৃজনশীল ৩০, এমসিকিউ ১৫) পরীক্ষা নেওয়া যেতে পারে।

করোনার সংক্রমণের কারণে স্কুল-কলেজ বন্ধ থাকায় শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদন সাপেক্ষে এসব সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা বোর্ড।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএস/আইই

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর