Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘শিক্ষা, মেধা ও দক্ষতা সুসংহত করে নারী সমতা নিশ্চিত করতে হবে’

স্পেশাল করেসপন্ডেন্ট
১ মার্চ ২০২২ ২২:১৬

ঢাকা: নারীরা প্রতিটি ক্ষেত্রেই নিজেদের অবস্থান সুসংহত করে চলেছেন বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

তিনি বলেন, সারাবিশ্বে নারীরা বর্তমানে অনেক বেশি অগ্রগামী। কেননা তারা তাদের নিজস্ব অবস্থান প্রতিটি ক্ষেত্রেই করে নিয়েছেন। শিক্ষা, মেধা ও দক্ষতা সুসংহত করে নারী সমতা নিশ্চিত করা জাতীয় প্রয়োজন। এক্ষেত্রে, ‘অপরাজিতা ২০২২’ সম্মাননা নারীদের এগিয়ে যাওয়ার পথকে আরও সুন্দর ও মসৃণ করবে।

মঙ্গলবার (১ মার্চ) মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ এবং বাঘ বাংলা এন্টারটেইনমেন্টের উদ্যোগে রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ে অনুষ্ঠিত ‘অপরাজিতা ২০২২’ সম্মাননা প্রদান অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত ছিলেন স্পিকার।

অনুষ্ঠানে মুক্তিযুদ্ধ ক্যাটাগরিতে রোকেয়া কবীর, ভাষা-সাহিত্য ক্যাটাগরিতে কথা সাহিত্যিক নাসরীন জাহান, শিল্প-সংস্কৃতিতে কনক চাঁপা চাকমা, উদ্যোক্তা হিসেবে বিজিএমইএ’র সাবেক সভাপতি রুবানা হক, বিনোদন ক্যাটাগরিতে অভিনয় শিল্পী অপি করিম, তথ্যপ্রযুক্তিতে ডা. তানজিবা রহমান, তৃণমূলের আলোকিত নারী হিসেবে মিলন চিসিম এবং খেলায় জাতীয় নারী ক্রিকেট দলের খেলোয়াড় সালমা খাতুনকে ‘অপরাজিতা ২০২২’ সম্মাননা দেওয়া হয়।

অনুষ্ঠানে স্পিকার বলেন, রাজনীতির শীর্ষ অবস্থানগুলোতে আজ নারীদের ক্ষমতায়ন দৃশ্যমান। এর মধ্যে অন্যতম নেতৃত্ব আমাদের দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বাংলাদেশের নারীদের এগিয়ে নেওয়ার ক্ষেত্রে অনন্য অসাধারণ অবদান রেখে চলেছেন। নারীদের অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করা তার মূল লক্ষ্য। প্রত্যন্ত অঞ্চলে আজ নারীশিক্ষায় ব্যাপক অগ্রগতি হয়েছে।

ড. শিরীন শারমিন চৌধুরী আরও বলেন, নারীদের এগিয়ে যাওয়ার ক্ষেত্রে যে চ্যালেঞ্জগুলো রয়েছে, সেগুলো থেকে উত্তরণে সবার সহযোগিতা প্রয়োজন। নারীদের নিরাপদ কর্মপরিবেশ, যাতায়াতের ক্ষেত্রে নিরাপত্তা, সন্তানের নিরাপত্তা ইত্যাদি বিষয়গুলোতে সবার আরও মনোযোগী হতে হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মেহের আফরোজ চুমকি বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের সিনিয়র জেনারেল ম্যানেজার কাজী মো. মহিউদ্দিন, কমিউনিটি ব্যাংক বাংলাদেশ লিমিটেডের ডিএমডি এস এম মইনুল কবির ও বাঘ বাংলা এন্টারটেইনমেন্টের এমডি শাকিল ইবনে সুলতান। অনুষ্ঠানে জুরি বোর্ডের সদস্য কথাসাহিত্যিক সেলিনা হোসেন, কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক, সাংবাদিক-লেখক মুস্তাফিজ শফি ও কবি আলফ্রেড খোকন বক্তব্য রাখেন।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

অপরাজিতা ২০২২ অপরাজিতা সম্মাননা স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর