Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শিক্ষাপ্রতিষ্ঠানে শ্রেণি কার্যক্রম স্বাভাবিক হচ্ছে

স্টাফ করেসপন্ডেন্ট
২ মার্চ ২০২২ ১১:৩৬

ফাইল ছবি

ঢাকা: জনজীবনে করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারির প্রভাব কমে যাওয়ায় শিগগিরই শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়মিত শিক্ষা কার্যক্রম শুরু হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

বুধবার (২ মার্চ) সকালে ঢাকা কলেজে এক অনুষ্ঠান শেষে একথা জানিয়েছেন শিক্ষামন্ত্রী। এদিন থেকেই মাধ্যমিক পর্যায়ে আগের মত স্বাভাবিক শিক্ষা কার্যক্রম শুরু হয়েছে।

শিক্ষামন্ত্রী বলেন, মহামারির দুই বছরে শিক্ষার্থীদের জীবনযাপন ও পড়াশোনায় অনেক ক্ষতি হয়েছে। অনেকে পারিবারিক-সামাজিক এক ধরনের ট্রমার মধ্যে ছিল। তারা সেই সময়টাকে পার করে এসেছে।

তিনি বলেন, মহামারির কারণে শ্রেণি শিক্ষায় যে ঘাটতি তৈরি হয়েছে, আমরা আশা করব আগামী দিনগুলোতে সেটা আগে পুষিয়ে নেওয়ার। শিক্ষকরাও যেমন চেষ্টা করবেন। তেমনি শিক্ষার্থীদেরও চেষ্টা করতে হবে।

প্রাথমিকে ক্লাস শুরু হওয়া প্রসঙ্গে শিক্ষামন্ত্রী বলেন, আমাদের আজকে প্রাথমিকের ক্লাস শুরু হলো। এখন থেকে সব পর্যায়ে শ্রেণি কার্যক্রম স্বাভাবিক করা হবে। যেখানে ঘাটতি রয়েছে সেখানে নজর দেব বেশি। আমরা হয়তো এক শিক্ষাবর্ষে সব ঘাটতি পূরণ করতে পারব না। কিন্তু আগামী শিক্ষাবর্ষে সেটা পূরণ করতে পারব।

শিক্ষামন্ত্রী বলেন, বিশ্ববিদ্যালয়গুলোতে প্রথম শিক্ষাবর্ষে শিক্ষার্থীদের ঘাটতি অ্যাসেসমেন্ট করা হবে। বিশ্ববিদ্যালয়গুলোকে অনুরোধ করব তারা যেন শিক্ষার্থীদের এই ঘাটতি পূরণে সহযোগী হয়।

এ সময় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক ও ঢাকা কলেজের সাবেক অধ্যক্ষ নেহাল আহমেদ, ঢাকা কলেজের বর্তমান অধ্যক্ষ আই কে সেলিম উল্লাহ খোন্দকার উপস্থিত ছিলেন।

সারাবাংলা/টিএস/এনএস

টপ নিউজ শিক্ষামন্ত্রী দীপু মনি


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর