Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৩১ মে’র পর বাজারে খোলা সয়াবিন বিক্রি বন্ধ

স্পেশাল করেসপন্ডেন্ট
২ মার্চ ২০২২ ১৮:৪৭

ঢাকা: আগামী ৩১ মে‘র পর থেকে বাজারে খোলা সয়াবির তেল বিক্রি করা যাবে না। পাশাপাশি চলতি বছরের ৩১ ডিসেম্বরের পর থেকে খোলা পাম অয়েলও বিক্রি করা যাবে না। অর্থাৎ এ বছরের মধ্যেই বাজারে সব ধরনের খোলা তেল বিক্রি বন্ধ হয়ে যাচ্ছে।

বুধবার (২ মার্চ) বিকেলে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এ কথা বলেন। এসময় বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

এর আগে মন্ত্রী বিকেল সাড়ে ৩টা থেকে সোয়া ৫টা পর্যন্ত আসন্ন পবিত্র রমজান উপলক্ষে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মজুত, সরবরাহ, আমদানি, মূল্য পরিস্থিতি স্বাভাবিক এবং স্থিতিশীল রাখার লক্ষে আন্তঃমন্ত্রণালয় বৈঠকে অংশ নেন বাণিজ্যমন্ত্রী। বৈঠকে বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের পাশাপাশি বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধিরা বৈঠকে অংশ নেন।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, বিভিন্ন জায়গা থেকে আমাদের কাছে খবর এসেছে— কোথাও কোথাও বোতলজাত তেল কেটে সেই তেল বেশি দামে বিক্রি করা হচ্ছে। এরই মধ্যে সরকারের বিভিন্ন সংস্থা তাদের বিরুদ্ধে মাঠে নেমেছে। ফলে আগামীতে কোনো খোলা তেল বাজারে বিক্রি করা যাবে না।

মন্ত্রী আরও বলেন, কোনো ব্যবসায়ী যদি কোনো পণ্যের গায়ে লেখা দামের চেয়ে বেশি দামে কোনো পণ্য বিক্রি করে ধরা পড়েন, তাহলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

তেলের দাম আপাতত বাড়ছে না জানিয়ে টিপু মুনশি বলেন, আন্তর্জাতিক বাজারে ভোজ্যতেলের দামের পরিপ্রেক্ষিতে ভোজ্যতেল ব্যবসায়ীরা গত সপ্তাহে তেলের দাম বাড়ানোর জন্য সুপারিশ করেছিল। আমরা তা নাকচ করে দিয়েছি। ফলে আপাতত নতুন করে তেলের দাম বাড়ানো হচ্ছে না।

বিজ্ঞাপন

বাণিজ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর আমাদের কঠোরে নির্দেশ দিয়েছেন দ্রব্যমূল্যর ঊর্ধ্বগতি যৌক্তিকভাবে নিয়ন্ত্রণ করতে। আমরা সে বিষয়ে পদক্ষেপ নিচ্ছি। এরই মধ্যে সরকারের বিভিন্ন সংস্থা অসাধু ব্যবসায়ীদের ধরতে মাঠেও নেমেছে।

রমজান সামনে রেখে প্রস্তুতির কথা জানিয়ে মন্ত্রী আরও বলেন, আসন্ন রমজানে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি নিয়ন্ত্রণ করতে ১ কোটি লোকের কাছে টিসিবি‘র পণ্য বিক্রি করা হবে। এতে পাঁচ কোটি মানুষ উপকৃত হবেন। টিসিবিতে পণ্যের যথেষ্ট মজুতও রয়েছে। বাজারে পণ্যের কোনো ঘাটতি নেই।

সারাবাংলা/জিএস/টিআর

খোলা সয়াবিন তেল টপ নিউজ বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি সয়াবিন তেল

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর