Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সুইফট থেকে রাশিয়ার ৭টি ব্যাংক বিচ্ছিন্ন করল ইউরোপীয় ইউনিয়ন

আন্তর্জাতিক ডেস্ক
২ মার্চ ২০২২ ২০:৩৯

রাশিয়ার সাতটি ব্যাংককে আর্থিক লেনদেনের ব্যাপারে বার্তা আদানপ্রদানকারী আন্তর্জাতিক নেটওয়ার্ক ‘সুইফট’ থেকে বিচ্ছিন্ন করে দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। রাশিয়ার রাষ্ট্রীয় বার্তাসংস্থা তাস নিউজ এ খবর প্রকাশ করেছে।

এই সাতটি ব্যাংক হলো— ভিটিবি, রসিয়া, অতক্রিতেই, নভিকোমব্যাংক, প্রমসভিজব্যাংক, সোভকমব্যাংক এবং ভিইবি.আর এফ। সুইফট থেকে কার্যক্রম বন্ধ করতে ব্যাংকগুলোকে দশ দিনের সময় দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

রাশিয়ার বৃহত্তম ব্যাংক সারব্যাংক এবং গ্যাজপ্রমব্যাংক আপাতত এ তালিকায় নেই। এই দুই ব্যাংকের মাধ্যমে রাশিয়া থেকে আমদানি করা জ্বালানির অর্থ পরিশোধ করে থাকে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো।

ইইউ-এর একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, তালিকায় থাকা ব্যাংকগুলোকে রুশ সরকারের সঙ্গে তাদের সংযোগের ভিত্তিতে নির্বাচন করা হয়েছে। রাশিয়ার এই ৭ ব্যাংককে ১২ মার্চ থেকে বিশেষায়িত আর্থিক বার্তা পরিষেবা প্রদান বন্ধ করা হবে না। বুধবার ইইউর অফিসিয়াল জার্নালে এ সংক্রান্ত এক বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে।

সুইফট এর পূর্ণরূপ- সোসাইটি ফর ওয়ার্ল্ডওয়াইড ইন্টারব্যাংক ফাইন্যান্সিয়াল টেলিকম্যুনিকেশন। ১৯৭৩ সালে এই প্রতিষ্ঠানটি চালু হয়। প্রতিষ্ঠানটির প্রধান কার্যালয় বেলজিয়ামে। বিশ্বের ১১ হাজার আর্থিক প্রতিষ্ঠানের মধ্যে লেনদেনের বার্তা আদানপ্রদানের মাধ্যম হিসেবে কাজ করে  সুইফট।

সারাবাংলা/আইই

ইউক্রেন রাশিয়া সুইফট

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর