Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঢাকা বিভাগে ফোর-জিতে এগিয়ে বাংলালিংক, পিছিয়ে টেলিটক

সিনিয়র করেসপন্ডেন্ট
২ মার্চ ২০২২ ২০:৫৭

ঢাকা: ঢাকা বিভাগে বাংলালিংকের ফোর-জি গতি সবচেয়ে বেশি। আর সবচেয়ে খারাপ অবস্থায় আছে রাষ্ট্রায়ত্ত্ব প্রতিষ্ঠান টেলিটক। শীর্ষ দুই অপারেট গ্রামীণফোন ও রবির ফোরজি সেবার মান বিটিআরসির নির্ধারিত মানের চেয়ে কিছুটা কম। তবে ঢাকা বিভাগে সব অপারেটরের ফোরজির মান মোটামুটি সন্তোষজনক।

বুধবার (২ মার্চ) বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) প্রকাশিত ড্রাইভ টেস্ট থেকে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞাপন

ড্রাইভ টেস্টে দেখা গেছে, ঢাকা বিভাগে ফোরজি সেবার বেঞ্চমার্ক স্পর্শ করতে পারেনি তিন মোবাইল ফোন অপারেটর। তবে গ্রাহক সংখ্যায় শীর্ষ পর্যায়ের দুই অপারেটর বেঞ্চমার্কের বেশ কাছাকাছিই ছিল। একটি অপারেটর বেঞ্চমার্ক ছাড়িয়েও গেছে।

পরিসংখ্যান বলছে, এখন পর্যন্ত যতগুলো বিভাগে বিটিআরসি ড্রাইভ টেস্ট চালিয়েছে তার মধ্যে গড়ে ঢাকার অবস্থান খানিকটা ভালো। ফোরজি সেবা বলতে সেখানে সর্বনিম্ন গতি থাকতে হবে ৭ এমবিপিএস। ঢাকা বিভাগে গ্রামীণফোনের গতি ৭ এমবিপিএসের কাছাকাছি, ড্রাইভ টেস্টে গতি পাওয়া গেছে ৬ দশমিক ৯৯ এমবিপিএস। রবির গতি ৬ দশমিক ৪১। আর বাংলালিংকের গতি পাওয়া গেছে ৮ দশমিক ০১। সবচেয়ে কম গতি টেলিটকের, মাত্র ২ দশমিক ৮০। এছাড়া অন্যান্য বিভাগে চালানো ড্রাইভ টেস্টে ফোরজির গতি এরচেয়ে কম পাওয়া গেছে।

এদিকে, ঢাকা বিভাগে কোয়ালিটি অব সার্ভিসের ক্ষেত্রে গ্রামীণফোনের কল সেটআপ সাকসেস রেট ৯৯ দশমিক ৮৪, রবির ৯৯ দশমিক ৫১ ও বাংলালিংকের ৯৯ দশমিক ৫০। সবচেয়ে খারাপ অবস্থায় আছে টেলিটক, ৯৬ দশমিক ৮০। কোয়ালিটি অব সার্ভিসের এই সূচকের হার ৯৭ কিংবা তার বেশি হতে হয়। কল ড্রপের হার ২ কিংবা তারচেয়ে কম হতে হয়। এই সূচকে গ্রামীণফোনের অবস্থান দশমিক ২৯, রবির দশমিক ২৩ ও বাংলালিংকের দশমিক ৩২। আর টেলিটকের এই হার ২ দশমিক ৫৯, যা সবচেয়ে খারাপ অবস্থায় রয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/পিটিএম

টপ নিউজ টেলিটক ফোর-জি বাংলালিংক বিটিআরসি

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর