Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাংলাদেশের খাদ্য প্রক্রিয়াজাতকরণ শিল্প সম্ভাবনাময়— বলছে দুবাই

সিনিয়র করেসপন্ডেন্ট
২ মার্চ ২০২২ ২২:০১

ঢাকা: সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে বাংলাদেশের দ্বি-পক্ষীয় বাণিজ্যিক সম্পর্ক দীর্ঘদিনের। এ সম্পর্ককে আরও জোরদার করতে আগ্রহী দুবাই। বিশেষ করে বাংলাদেশের খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পকে সম্ভাবনাময় বলে মনে করছেন বাংলাদেশে নিযুক্ত সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত আব্দুল্লা আলী আল হামুদী।

বুধবার (২ মার্চ) দুপুরে এফবিসিসিআই কার্যালয়ে সংগঠনটির সভাপতি মো. জসিম উদ্দিনের সঙ্গে এক সৌজন্য সাক্ষাতে এ মন্তব্য করেন রাষ্ট্রদূত।

এ সময় তিনি জানান, দুবাইয়ের গ্লোবাল ভিলেজে বিভিন্ন দেশের প্যাভিলিয়ন রয়েছে। বাংলাদেশকেও এই সুযোগ গ্রহণের আহ্বান জানান তিনি। রাষ্ট্রদূত বলেন, ‘প্যাভিলিয়ন স্থাপনের মাধ্যমে দুবাইসহ বিভিন্ন দেশের পর্যটকদের কাছে বাংলাদেশের পণ্য সম্পর্কে তথ্য তুলে ধরা সহজ হবে। একই সঙ্গে দুদেশের বাণিজ্যও বাড়বে।’ সংযুক্ত আরব আমিরাত বাংলাদেশের অন্যতম একটি শ্রমবাজার। দেশটিতে প্রকৌশলী, চিকিৎসক ও নার্সসহ সম্মানজনক পেশায় বাংলাদেশীদের সংখ্যা বাড়ছে বলে জানান তিনি।

বৈঠকে এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, ‘দক্ষ শ্রমিক, ১৭ কোটি মানুষের বিশাল অভ্যন্তরীণ বাজার, অর্থনৈতিক অঞ্চলে অবকাঠামো সুবিধা ও বিভিন্ন দেশে রফতানিতে শুল্কমুক্ত বাজার সুবিধার কারণে, বৈশ্বিক উদ্যোক্তাদের কাছে বাংলাদেশ এখন আকর্ষণীয় বিনিয়োগ গন্তব্যে পরিণত হয়েছে।’ এ সুযোগ কাজে লাগাতে আরব আমিরাতের বিনিয়োগকারীদের প্রতি আহ্বান জানান সভাপতি।

বৈঠকে চলতি মাসে উদ্বোধন হতে যাওয়া ইউএই ও বাংলাদেশ বিজনেস কাউন্সিলের বিষয়েও আলোচনা হয়। খাদ্য প্রক্রিয়াজাতকরণ, হালাল ফুড ও দক্ষতা উন্নয়নসহ নানা খাতে সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে দ্বি-পক্ষীয় বিনিয়োগ সম্পর্ক বাড়ানোর সুযোগ রয়েছে।

বৈঠকে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন এফবিসিসিআই’র সহ-সভাপতি এম এ মোমেন, মো. আমিন হেলালী, সালাউদ্দিন আলমগীর, হাবীব উল্লাহ ডন, পরিচালক মো. আমজাদ হোসাইন ও মহাসচিব মোহাম্মদ মাহফুজুল হক।

সারাবাংলা/ইএইচটি/পিটিএম

ইউএই এফবিসিসিআই দুবাই


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর