Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইউক্রেনকে অস্ত্রশূন্য করাই লক্ষ্য: ল্যাভরভ

আন্তর্জাতিক ডেস্ক
৩ মার্চ ২০২২ ০০:৩৫

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের মূল লক্ষ্য হলো দেশটিকে অস্ত্রশূন্য করা। আল জাজিরাকে দেওয়া এক সাক্ষাৎকারে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ এ কথা বলেন।

ল্যাভরভ বলেন, ইউক্রেনের পারমাণবিক অস্ত্র তৈরি করার ক্ষমতা এবং প্রযুক্তি রয়েছে। আমাদের মিশনটি পরিষ্কার: ইউক্রেনকে নিরস্ত্র করা এবং রাশিয়ার নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ এমন কোনো অস্ত্র স্থাপন ও তৈরি না করা।

সাক্ষাৎকারে রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রেসিডেন্ট পুতিন বারবার আমাদের অবস্থান পরিষ্কার করেছেন। এ কথা আমাদের প্রতিনিধিদল বেলারুশে ইউক্রেনের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের সময়ও জানিয়েছেন।

ইউক্রেনে সামরিক অভিযানের অন্য লক্ষ্যের ব্যাপারে তিনি বলেন, দোনেস্কো ও লুহানস্ক সীমানার মধ্যে প্রজাতন্ত্রের স্বীকৃতি দেওয়া হয়েছে। এছাড়া ইউক্রেন থেকে নাৎসিবাদের নির্মূল করা আমাদের উদ্দেশ্য—ঠিক যেমন নাৎসি জার্মানির ক্ষেত্রে করা হয়েছিল। ক্রিমিয়া উপদ্বীপ নিয়ে কোনো সমঝোতা হবে না বলে ফের জানিয়েছেন ল্যাভরভ।

এর আগে গত ২১ ফেব্রুয়ারি ইউক্রেনের রুশপন্থী দুটি প্রদেশ দোনেস্কো ও লুহানস্ককে প্রজাতন্ত্রের স্বীকৃতি দেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ওইদিনই দুটি প্রদেশের শান্তি রক্ষায় রুশ সেনাদের পাঠান তিনি। এর তিন দিন পর ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে পূর্ণ সামরিক অভিযানের নির্দেশ দেন তিনি।

সারাবাংলা/আইই

ইউক্রেন রাশিয়া সের্গেই ল্যাভরভ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর