Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইউক্রেনে ধ্বংস করে দেওয়া অস্ত্রের তালিকা প্রকাশ করল রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক
৩ মার্চ ২০২২ ০১:০৭

ইউক্রেনে ৬ দিনের অভিযানে দেড় হাজারের বেশি সামরিক স্থাপনা ও ঘাঁটি ধ্বংস করেছে রুশ সেনারা। এ সময় ১৩টি যুদ্ধবিমানও ভূপাতিত করেছে তারা। এছাড়া ট্যাংক, ড্রোনসহ নানা ধরনের ভারী অস্ত্রও ধ্বংস করেছে রাশিয়ার বাহিনী। বুধবার (২ মার্চ) রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগোর কোনাশেনকোভ ইউক্রেনে সামরিক অভিযানের অগ্রগতি সম্পর্কে করা এক ব্রিফিংয়ে এসব তথ্য জানান।

তিনি বলেন, আমরা ইউক্রেনের ১৫৩৩টি সামরিক স্থাপনা ও ঘাঁটি ধ্বংস করে দিয়েছে। এর মধ্যে রয়েছে ইউক্রেন সামরিক বাহিনীর ৫৪টি কমান্ড পোস্ট ও কমিউনিকেশন সেন্টার।

ইগোর কোনাশেনকোভ বলেন, এছাড়া ১৩টি যুদ্ধবিমান, ৪৭টি ড্রোনও ভূপাতিত করা হয়েছে। এর বাইরে ৩৯টি এয়ার ডিফেন্স সিস্টেম এস-৩০০, বুক এম-১ এবং ওএসও মিসাইল সিস্টেম ও রাডার স্টেশন ধ্বংস করে দেওয়া হয়েছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ওই মুখপাত্র জানান, ইউক্রেনের ৪৭টি যুদ্ধবিমান মাটিতেই ধ্বংস করে দেওয়া হয়। এর বাইরে ১৩টি যুদ্ধবিমান আকাশে উড়ন্ত অবস্থায় গোলা নিক্ষেপ করা হয়। ৪৩টি ড্রোনেও উড়ন্ত অবস্থায় গুলি করা হয়।

রুশ বাহিনীর হাতে ধ্বংসপ্রাপ্ত অন্যান্য ইউক্রেনীয় যুদ্ধাস্ত্র হলো, ৪৮৪টি ট্যাংক ও অন্যান্য সাঁজোয়া যান, ৬৩টি রকেট লঞ্চার, ২১৭টি কামান ও ৩৩৬টি অন্যান্য বিশেষ যুদ্ধাস্ত্র। রাশিয়ার রাষ্ট্রীয় বার্তাসংস্থা তাস নিউজ এ খবর প্রকাশ করেছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের হিসাবমতে, ইউক্রেনের সেনা ইউনিট এবং আধা সামরিক বাহিনীর কমপক্ষে ২ হাজার ৮৭০ জন প্রাণ হারিয়েছেন এবং আরও প্রায় ৩৭০০ জন মারাত্মক আহত হয়েছেন। প্রায় ৫৭২ জন ইউক্রেনীয় সেনা সদস্যকে বন্দী করা হয়েছে বলেও দাবি রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের।

সারাবাংলা/আইই

ইউক্রেন রাশিয়া


বিজ্ঞাপন
সর্বশেষ

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর