Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৩ বিশিষ্টজন পেলেন দাদু ভাই স্মৃতিপদক

স্পেশাল করেসপন্ডেন্ট
৩ মার্চ ২০২২ ২০:১১

ঢাকা: সাহিত্য ও সংস্কৃতিতে বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ দেশের তিন বিশিষ্টজনকে ‘দাদুভাই স্মৃতি পদক’ দেওয়া হয়েছে। জাতীয় শিশু কিশোর ও যুব কল্যাণ সংগঠন চাঁদের হাটের প্রতিষ্ঠাতা বিশিষ্ট সাংবাদিক, ছড়াকার গীতিকার ও নাট্যকার রফিকুল হক দাদুভাইয়ের প্রতি শ্রদ্ধা জানাতেই এই পদক দিলো চাঁদের হাট কেন্দ্রীয় পরিষদ।

বৃহস্পতিবার (৩ মার্চ) জাতীয় প্রেসক্লাবে ঐতিহ্যবাহী জাতীয় শিশু-কিশোর ও যুবকল্যাণ সংগঠন ‘চাঁদের হাট’ আয়োজিত রফিকুল হক দাদুভাই স্মৃতি পদক তুলে দেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ।

এ সময় মন্ত্রী বলেন, ‘মানবিক গুণাবলি বিকাশে চাঁদের হাটের মতো সংগঠনের প্রয়োজনীয়তা রয়েছে। চাঁদের হাট এমন একটি সংগঠন যেটি বাংলাদেশে প্রচুর গুণীজনের জন্ম দিয়েছে এবং শিশু-কিশোরদের মেধা ও মনন বিকাশে, তাদেরকে সাহিত্যমন্য করতে চাঁদের হাট কয়েক দশক ধরে যে ভূমিকা রেখেছে তা সত্যিই অতুলনীয়।’

চাঁদের হাটের সভাপতি ইয়াহিয়া সোহেলের সভাপতিত্বে অনুষ্ঠানে সাংবাদিকতায় দৈনিক যুগান্তরের সম্পাদক সাইফুল আলম, সংগীত রচনায় মো. মঞ্জুর উল আলম চৌধুরী, ছড়া-সাহিত্যে ফারুক হোসেন ও বিশিষ্ট ক্রীড়াবিদ মো. জাকারিয়া পিন্টুর হাতে আজীবন সম্মননা পদক তুলে দেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী।

সংগঠনের সহ-সভাপতি ও পদক প্রদান আয়োজন সমন্বয়ক মুফদি আহমেদ এবং প্রেসিডিয়াম সদস্য জামিউর রহমান লেমন অনুষ্ঠানে বক্তৃতা দেন।

চাঁদের হাট কেন্দ্রীয় পরিষদ এখন থেকে প্রতিবছর এই পদক প্রদান করবে। দাদুভাই যে সকল মাধমে কাজের জন্য সাফল্যের সঙ্গে কাজ করে গেছেন সেসকল মাধ্যমের ব্যক্তিদের প্রতি বছর জানুয়ারিতে দাদুভাইয়ের জন্মদিনে পদক দেওয়া হবে। জুড়ি বোর্ড প্রতি বছর একজন গীতিকার, সংগঠন ও সাংবাদিক, নাট্যকার এ ছড়াকারকে পদকের জন্য মনোনীত করবে।

সারাবাংলা/জেআর/একে

চাঁদের হাট দাদু ভাই স্মৃতিপদক রফিকুল হক দাদুভাই


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর