Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মানবিক ইস্যুতে একমত হলো ইউক্রেন-রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক
৪ মার্চ ২০২২ ০১:৫৫

রণক্ষেত্র থেকে বেসামরিক লোকদের সরানোর ক্ষেত্রে সাহায্যের ব্যাপারে ঐক্যমত্যে পৌঁছেছে ইউক্রেন ও রাশিয়া। বৃহস্পতিবার (৩ মার্চ) যুদ্ধপরিস্থিতিতে দুই দেশের প্রতিনিধিদলের দ্বিতীয় দফা বৈঠকে দুই পক্ষই এই একটি ব্যাপারে একমত হন। তবে অন্যান্য বিষয়ে এখনও সমঝোতা হয়নি।

ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টা মাইখাইলো পোডোলিয়াক বৈঠক শেষে বলেন, বেসামরিক লোকদের সরিয়ে নেওয়ার জন্য উভয়পক্ষ সম্ভাব্য অস্থায়ী যুদ্ধবিরতির পরিকল্পনা করেছে। অর্থাৎ, সর্বত্র নয়, তবে শুধুমাত্র সেইসব জায়গায় যেখানে করিডোরগুলো রয়েছে, সেখান থেকে বেসামরিকদের সরিয়ে নেওয়ার সময়কালে গুলাগুলি বন্ধ থাকবে।

এছাড়া যেসব এলাকায় ভয়ংকর লড়াই চলছিল সেই এলাকাগুলোতে ওষুধ এবং খাবার পৌঁছে দেওয়ার বিষয়েও একটি সমঝোতায় পৌঁছেছেন দুই দেশের প্রতিনিধিরা। গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া তার প্রতিবেশী দেশ ইউক্রেনে হামলা চালানোর পর এই প্রথম তারা কোনো বিষয়ে ঐক্যমত্যে পৌঁছাল।

তবে আলোচনার সার্বিক ফলাফল তার সরকারের আশানুরূপ হয়নি বলে জানান পডোলিয়াক। তিনি বলেন, আমাদের বড় আফসোসের বিষয় হলো, আমরা যে ফলাফল আশা করেছিলাম তা পাইনি।

উল্লেখ্য, শান্তি আলোচনার শুরু থেকেই পূর্ণ যুদ্ধবিরতির দাবি করে আসছে কিয়েভ। দুই দফা আলোচনা শেষেও এ ব্যাপারে কোনো সমঝোতা হয়নি। পরের দফা আলোচনা শিগগিরই অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে দুই পক্ষই।

দ্বিতীয় দফা শান্তি আলোচনা দুই দেশেরই প্রতিবেশী বেলারুশের বেলোভেস্কায়াইয় অনুষ্ঠিত হয়। আলোচনায় রাশিয়ার প্রতিনিধিত্ব করছেন প্রেসিডেন্টের বিশেষ দূত ভ্লাদিমির মেডিনস্কি।

সারাবাংলা/আইই

ইউক্রেন টপ নিউজ রাশিয়া


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর