Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চলতি মাস থেকেই মাধ্যমিকে পুরোদমে ক্লাস: শিক্ষামন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট
৪ মার্চ ২০২২ ১২:৪০

ফাইল ছবি

ঢাকা: মার্চ মাসের মাঝামাঝি সময় থেকে মাধ্যমিক বিদ্যালয়গুলোতে আবারও সশরীরে পূর্ণাঙ্গ ক্লাস শুরু হতে পারে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

শুক্রবার (৪ মার্চ) রাজধানীতে আয়োজিত এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

শিক্ষামন্ত্রী বলেন, আমরা আশা করছি এই মাসের মাঝামাঝি সময়ে মাধ্যমিকে পুরোদমে ক্লাস শুরু করতে পারব। তবে যদি শিক্ষার্থীদের জন্য অ্যাসাইনমেন্ট দরকার হলে দেবো।

তিনি বলেন, সরকার সম্মিলিত শিক্ষা ব্যবস্থা নিয়ে একটি জাতীয় নীতিমালা তৈরিতে কাজ করছে।

মেডিক্যাল ভর্তি পরীক্ষার সিলেবাস নিয়ে মন্ত্রী বলেন, শিক্ষার্থীরা যে পুর্ণবিন্যাসকৃত সিলেবাসে এইচএসসি ও সমমানের পরীক্ষা দিয়েছে সে সিলেবাসেই তাদের ভর্তি পরীক্ষা হওয়া উচিত।

তিনি আরও বলেন, ভর্তি পরীক্ষা নেওয়া সব প্রতিষ্ঠানেই এই নীতি অনুসরণ করা উচিত।

করোনা সংক্রমণের কারণে দুই ধাপে দুই বছর শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হয়। প্রথমে ২০২০ সালের ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠানলো বন্ধ ছিল এবং গত বছরের ১২ সেপ্টেম্বর আবারও আংশিকভাবে চালু হয়।

দ্বিতীয় ধাপে চলতি বছরের ২১ জানুয়ারি থেকে দুই সপ্তাহের জন্য সমস্ত স্কুল-কলেজ বন্ধ করে দেয় সরকার। সবশেষ গত ২২ ফেব্রুয়ারি থেকে ক্লাস শুরু করা হয়েছে।

এবার শিক্ষা প্রতিষ্ঠান খোলার সময় করোনা টিকার দুটি ডোজ নেওয়া শিক্ষার্থীদের ক্লাসে আসতে নির্দেশনা দেওয়া হয়েছে। অন্যদের বাড়িতে বসে অনলাইনে ক্লাস করতে বলা হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে স্কুল-কলেজে পাঠদান করতেও কড়া নির্দেশনা দেওয়া হয়েছে।

সারাবাংলা/টিএস/এএম

টপ নিউজ মাধ্যমিক শিক্ষামন্ত্রী

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর