Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের প্রতিবাদে ২১ লেখকের বিবৃতি

সারাবাংলা ডেস্ক
৪ মার্চ ২০২২ ১৩:৫৭

নিউইয়র্কে রুশ দূতাবাসের সামনে ইউক্রেনে রাশিয়ার হামলার প্রতিবাদ [ছবি: গেটি ইমেজ]

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের প্রতিবাদে বিবৃতি দিয়েছেন দেশের ২১ জন লেখক। বিবৃতিতে তারা রাশিয়ার সৈন্য ফিরিয়ে নিয়ে আলোচনার মাধ্যমে চলমান সংকটের নিষ্পত্তির দাবি জানিয়েছেন।

শুক্রবার (৪ মার্চ) গণমাধ্যমে এই বিবৃতি পাঠানো হয়েছে। ২১ লেখকের পক্ষে বিবৃতিটি পাঠিয়েছেন শাহেদ কায়েস।

বিবৃতিতে বলা হয়েছে, আমরা বাংলাদেশের লেখকেরা রাশিয়ার ইউক্রেন আক্রমণের তীব্র নিন্দা জানাচ্ছি। দাবি করছি, অবিলম্বে ইউক্রেন থেকে রাশিয়ার সৈন্য ফিরিয়ে নেওয়া হোক এবং আলোচনার মাধ্যমে চলমান সংকটের নিষ্পত্তি করা হোক।

বিবৃতিতে লেখকরা বলেন, আমরা বিশ্বাস করি— একটি স্বাধীন দেশের মানুষের অধিকার আছে স্বকীয়ভাবে বাঁচার ও সিদ্ধান্ত গ্রহণের। যেকোনো অজুহাতে কোনো রাষ্ট্রে বা জনগোষ্ঠীর ওপর সশস্ত্র হামলা সভ্যতাসম্মত নয়।

ইউক্রেন-রাশিয়ার এই সংঘাত নিরসনে সবার ইতিবাচক ভূমিকা আশা করে লেখকরা বলেন, আমরা আমেরিকা ও ইউরোপসহ পৃথিবীর সব রাষ্ট্রের কাছে উসকানিমূলক ভূমিকা নয়, গঠনমূলক ইতিবাচক উদ্যোগ কামনা করছি।

বিবৃতিতে তারা আরও বলেন, আমরা বিশ্বাস করি— যুদ্ধ কখনোই মানবজাতির জন্য মঙ্গল বয়ে আনে না। আমরা ইউক্রেনের জনগণের আত্মরক্ষার অধিকারকে সমর্থন করি এবং তাদের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করছি।

বিবৃতিতে যে ২১ জন লেখক সই করেছেন তারা হলেন— জাকির তালুকদার, হাফিজ রশিদ খান, পারভেজ হোসেন শাহনাজ মুন্নী, আহমাদ মোস্তফা কামাল, আলফ্রেড খোকন, কবির হুমায়ূন, শামীম রেজা, চঞ্চল আশরাফ, শোয়াইব জিবরান, ওবায়েদ আকাশ, জফির সেতু, পাপড়ি রহমান, জোবাইদা নাসরীন, রুমা মোদক, রাজীব নূর, শাহেদ কায়েস, সৈকত হাবীব, কাজল কানন, হেনরী স্বপন ও আফরোজা সোমা।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

২১ লেখকের বিবৃতি ইউক্রেন-রাশিয়া সংঘাত রাশিয়ার আগ্রাসন

বিজ্ঞাপন
সর্বশেষ

দশম গ্রেড দাবি করায় ৬৪ অডিটরকে বদলি
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৫

সম্পর্কিত খবর