Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এক সপ্তায় এক তৃতীয়াংশ সম্পদ হারিয়েছেন রুশ অভিজাতরা

আন্তর্জাতিক ডেস্ক
৪ মার্চ ২০২২ ১৯:৫৫

ইউক্রেনে যুদ্ধ শুরুর পর পশ্চিমা শক্তির লাগাতার নিষেধাজ্ঞায় রুশ অভিজাতরা ৮০ বিলিয়ন মার্কিন ডলার সমমূল্যের সম্পদ হারিয়েছেন। ব্লুমবার্গ বিলিয়নার ইনডেক্সে এ তথ্য উঠে এসেছে। রাশিয়ার সংবাদমাধ্যম আরটি এ খবর প্রকাশ করেছে।

ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়, রাশিয়ার কিছু ধনকুবেরের সম্পদ অর্ধেক হ্রাস পেয়েছে। সার্বিকভাবে রুশ ধনকুবেরদের এক তৃতীয়াংশ সম্পদ হ্রাস পেয়েছে। নিষেধাজ্ঞায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন গেনেডি টিমচেঙ্কো। তার প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট এবং অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি ভলগা গ্রুপের সম্পদ ২২ বিলিয়ন থেকে কমে দাঁড়িয়েছে ১০ বিলিয়ন মার্কিন ডলারে।

বিজ্ঞাপন

আরেক ধনকুবের ভ্লাদিমির পোটানিন তার মোট সম্পদের এক চতুর্থাংশ হারিয়েছেন। তিনি রাশিয়ার নিকেল উৎপাদক নরিলস্কের মালিক। যদিও তার উপর এখন পর্যন্ত নিষেধাজ্ঞা আরোপ করা হয়নি।

রাশিয়ার জ্বালানি খাতের শীর্ষ প্রতিষ্ঠান নোভাটেকের প্রধান নির্বাহী কর্মকর্তা লেওনিদ মিখেলসন ১১ বিলিয়ন মার্কিন ডলারের সম্পদ হারিয়েছেন। তার বর্তমান সম্পদের পরিমাণ ২১.৬ বিলিয়ন মার্কিন ডলারের। এছাড়া রাশিয়ার তৃতীয় ধনী ব্যক্তিত্ব খনি ম্যাগনেট আলেক্সি মোর্দাশভ ৫ বিলিয়ন ডলারের সম্পদ হারিয়েছেন।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের পর যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন রাশিয়ার উপর একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করছে। এর বাইরে জাপান, অস্ট্রেলিয়ার মতো দেশও নানা ধরনের নিষেধাজ্ঞা দিচ্ছে। রাশিয়ার অভিজাতরাই নিষেধাজ্ঞার প্রধান লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছেন। এক সপ্তায় তাদের সম্পদের বড় অংশ হ্রাস পেয়েছে। যুদ্ধ শুরুর ২৪ ঘণ্টার মধ্যে রুশ ধনকুবেররা ৩৯ বিলিয়ন মার্কিন ডলারের সম্পদ হারিয়েছেন বলেও জানানো হয় ব্লুমবার্গের প্রতিবেদনে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

ইউক্রেন টপ নিউজ রাশিয়া

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর