Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পদ্মা পাড়ে ছাত্র-শিক্ষক মিলনমেলা, সম্প্রীতি গড়ার আহ্বান

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
৪ মার্চ ২০২২ ১৯:২২

মানিকগঞ্জ: বিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীদের নিয়ে হরিরামপুরের চরাঞ্চলে গত ৭ বছর ধরে চলে আসছে ছাত্র-শিক্ষক মিলনমেলা। ফেলে যাওয়া শৈশবের স্মৃতিবিজড়িত মাঠটিতে প্রতিবছর বিশেষ একটি দিনে উচ্ছ্বসিত হয়ে ফিরে আসেন বন্ধু-বান্ধব ও শিক্ষক-শিক্ষিকাদের সাথে আনন্দ ভাগাভাগি করে নিতে। দিনটি ঘিরে পাটগ্রাম অনাথ বন্ধু উচ্চ বিদ্যালয়ের পুরো মাঠেই যেন অনারড়ম্বর উৎসবের আয়োজন।

বিদ্যালয়ের নামের সঙ্গে মিল করে দিবসটিকে বলা হয় ‘পাটগ্রাম অনাথ বন্ধু উৎসব’। এই উৎসবকে কেন্দ্র করে নতুন-পুরাতন সব শিক্ষার্থী ও শিক্ষকদের মাঝে সম্প্রীতি গড়ে তোলার আহ্বান সাবেক শিক্ষার্থীদের।

বিজ্ঞাপন

শুক্রবার (৪ মার্চ) সকাল আটটায় ক্রিকেট টুর্নামেন্ট ও সাংস্কৃতিক অনুষ্ঠানের উদ্বোধন করেন স্কুলের সাবেক শিক্ষক ‘পদ্মা পাড়ের সক্রেটিস’ খ্যাত হরিপদ সূত্রধর। এসময় সাবেক ছাত্র আইন মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব তৈয়বুল আজাহার, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সাইফুল ইসলাম, মানিকগঞ্জ প্রেসক্লাবের সভাপতি গোলাম সারোয়ার ছানু, সাধারণ সম্পাদক বিপ্লব চক্রবর্তীসহ স্থানীয়রা উপস্থিত ছিলেন।

ক্রিকেট টুর্নামেন্টে প্রতিটি ব্যাচ থেকে নয় সদস্যের খেলোয়ার নিয়ে একটি দল গঠিত হয়। সপ্তম বারের মত এই টুর্নামেন্টে মোট ২৪টি দল অংশ নেন। খেলা শেষে রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান ও বিজয়ীদের পুরস্কার বিতরণ।

উদ্বোধনী অনুষ্ঠানের স্বাগত বক্তব্যে সিনিয়র সহকারী সচিব তৈয়বুল আজাহার বলেন, ‘প্রতিবছর এই দিনটার অপেক্ষায় থাকি। শত ব্যস্ততায়ও ভুলতে পারিনা শৈশবের কাটানো সময়গুলো। এ বিদ্যালয়, বিদ্যালয়ের আঙিনা‌। একসঙ্গে যারা বেড়ে উঠেছি বন্ধু-বান্ধব, সহপাঠী। এই মিলনমেলায় এলেই যেন হারিয়ে যাই শৈশবের সেই দিনগুলোতে, ফিরে পাই তারুণ্য। দেখা হয় পরিচিত মুখের।’ এই উৎসবকে কেন্দ্র করে সবার সঙ্গে সম্প্রীতি গড়ে তোলার আহ্বান জানান তিনি।

বিজ্ঞাপন

‘পদ্মাপাড়ের সক্রেটিস’খ্যাত শিক্ষক হরিপদ সূত্রধর বলেন, ‘বিদ্যালয়ের প্রতিটি ছাত্র আমার সন্তানের মতো। আজ তারা সুশিক্ষিত হয়ে দেশের জন্য, সমাজের জন্য কাজ করছেন। এর চেয়ে বড় পাওয়া আমার নেই। বছরে এই একটা দিনের জন্য চেয়ে থাকি সন্তানতুল্য ছাত্রদের একসঙ্গে হাসি মুখ দেখতে।’

উল্লেখ্য, পাটগ্রাম অনাথ বন্ধু উচ্চ বিদ্যালয় মানিকগঞ্জ জেলার হরিরামপুর উপজেলায় পদ্মার পাড়ঘেঁষা আন্ধারমানিক এলাকায় ১৯১৫ সালে প্রতিষ্ঠিত হয়।

সারাবাংলা/এমও

ছাত্র-শিক্ষক মিলনমেলা পদ্মা পাড় সম্প্রীতি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর