Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইউরোপে সরাসরি পণ্য নিতে চট্টগ্রাম বন্দরে আরেক জাহাজ

স্পেশাল করেসপন্ডেন্ট
৪ মার্চ ২০২২ ২৩:৪২

চট্টগ্রাম ব্যুরো : বাংলাদেশ থেকে সরাসরি তৈরি পোশাক নিয়ে ইতালি যেতে আরও একটি জাহাজ চট্টগ্রাম বন্দরে এসেছে। ভারত থেকে আসা জাহাজটি আগামীকাল শনিবার ইতালির রেভেনা বন্দরের উদ্দেশে রওনা দেওয়ার কথা রয়েছে।

শুক্রবার (৪ মার্চ) বেলা ১২টার দিকে এএসটি মাল্টা নামের জাহাজটি চট্টগ্রাম বন্দরের নিউমুরিং কনটেইনার টার্মিনালের এক নম্বর জেটিতে নোঙর করে।

চট্টগ্রাম বন্দরের সচিব মো. ওমর ফারুক সারাবাংলাকে বলেন, ‘শনিবার দুপুর নাগাদ জাহাজটি চট্টগ্রাম বন্দর ছাড়বে। ১২৯ টিইইউস কনটেইনার, যেগুলো সব তৈরি পোশাকের, সেগুলো নিয়ে জাহাজটি ইতালির রেভেনা বন্দরের উদ্দেশে রওনা দেবে। চট্টগ্রাম থেকে ইতালি রুটে সরাসরি পণ্য নিয়ে যাওয়া এটি দ্বিতীয় জাহাজ।’

জাহাজটির স্থানীয় প্রতিনিধি রিফলাইন শিপিং লিমিটেডের পরিচালক আবুল কালাম আজাদ সারাবাংলাকে জানিয়েছেন, মাল্টার পতাকাবাহী এএসটি মাল্টা বৃহস্পতিবার রাতে ভারতের মূলদা বন্দর থেকে চট্টগ্রাম বন্দরের বহিঃনোঙ্গরে এসে পৌঁছায়। শনিবার সকালে বন্দরের পাইলট গিয়ে সেটিকে জেটিতে নিয়ে আসে। এরপর সেখানে কনটেইনার তোলা শুরু হয়।

বন্দরের সচিব জানিয়েছেন, জাহাজটিকে অগ্রাধিকার ভিত্তিতে জেটিতে বার্থিংয়ের ব্যবস্থা করে দেওয়া হয়।

গত ৭ ফেব্রুয়ারি তৈরি পোশাক নিয়ে চট্টগ্রাম বন্দরের এনসিটি-৪ জেটি থেকে ইতালির রেভেনা বন্দরের উদ্দেশে যাত্রা করেছিল এমভি সোঙ্গা চিতা নামের একটি জাহাজ। এর মধ্য দিয়ে চট্টগ্রাম বন্দর থেকে ইতালির রুটে সরাসরি যাত্রার সূচনা হয়েছিল।

আবুল কালাম আজাদ জানিয়েছেন, এমভি সোঙ্গা চিতা জাহাজের ৯৮৩ টিইইউস কনটেইনারে তৈরি পোশাক নিয়ে যাবার কথা ছিল। তবে শেষপর্যন্ত ৯৫২ কনটেইনার নিয়ে জাহাজটি চট্টগ্রাম বন্দর ছাড়তে হয়। তাদের রেখে যাওয়া ৩১টি তৈরি পোশাকভর্তি কনটেইনার এএসটি মাল্টা নিয়ে যাবে।

উল্লেখ্য, এমভি সোঙ্গা চিতা জাহাজটি ইতালির রেভেনা বন্দরে পৌঁছায় গত ২৭ ফেব্রুয়ারি। তবে যাত্রাপথে জাহাজটিকে সুয়েজ খালে ৩৬ ঘণ্টা অপেক্ষায় থাকতে হয়েছিল। এরপর শ্রীলঙ্কার কলম্বো বন্দরে ফুয়েল নেওয়ার জন্য ১২ ঘণ্টা সময় নিতে হয়েছিল। এ সময় বাদ দিলে জাহাজটির চট্টগ্রাম বন্দর থেকে ইতালির রেভেনা বন্দরে পৌঁছাতে সময় লেগেছে ১৭ দিন।

বন্দরের সচিব মো. ওমর ফারুক সারাবাংলাকে বলেন, ‘সরাসরি রুট চালুর পর বাংলাদেশ থেকে ইতালি পণ্য পৌঁছাতে সময় অনেক কম লাগছে। ট্রান্সশিপমেন্ট পোর্ট হয়ে গেলে সময় লাগে ৩০ থেকে ৪০ দিন। এখন ১৬-১৭ দিনে হয়ে যাচ্ছে। খরচও কমে যাচ্ছে। এজন্য এই রুটে জাহাজ পরিচালনে আগ্রহ বেড়েছে।’

সচিব আরও জানান, তৈরি পোশাক নিতে এমভি সোঙ্গা চিতা জাহাজটি শনিবার (৫ মার্চ) ফের ইতালি থেকে চট্টগ্রাম বন্দরের উদ্দেশে রওনা দেবে। সেটি ২১ মার্চ চট্টগ্রাম বন্দরে পৌঁছবে। এছাড়া চলতি মাসে আরও একটি জাহাজ আসার কথা রয়েছে।

১৯৭৭ সালে চট্টগ্রাম বন্দর থেকে কনটেইনার পরিবহন শুরু হয়। ৪৫ বছর পর চট্টগ্রাম বন্দর থেকে সরাসরি ইতালির সঙ্গে রুট চালু হয়।

বন্দরের কর্মকর্তারা আগে ইউরোপে পণ্য পাঠাতে হলে চট্টগ্রাম বন্দর থেকে শ্রীলঙ্কা, সিঙ্গাপুর অথবা মালয়েশিয়ার কেলাং পোর্ট হয়ে পাঠাতে হত। এতে চট্টগ্রাম বন্দর থেকে ইউরোপের বন্দরগুলোতে পণ্য পৌঁছাতে সময় লাগত অন্তত ৪২ দিন। সরাসরি রুট চালু হওয়ায় সেটি ১৬-১৭ দিনে নেমে এসেছে।

সারাবাংলা/আরডি/একে

চট্টগ্রাম বন্দর জাহাজ পণ্য


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর