Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ: দেশের স্বার্থে জাতিসংঘে ভোট দেয়নি বাংলাদেশ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
৫ মার্চ ২০২২ ১৫:৪৩

এম এ মান্নান, ছবি: সারাবাংলা

সুনামগঞ্জ: ইউক্রেন-রাশিয়া যুদ্ধ বন্ধে জাতিসংঘের সাধারণ অধিবেশেনে আনা প্রস্তাবে ভোটদানে বিরত ছিল বাংলাদেশ। দেশের স্বার্থের কথা চিন্তা করে বাংলাদেশ ওই ভোটাভুটিতে অংশ নেয়নি বলে উল্লেখ করেছেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুদ্ধ পছন্দ করেন না। দুই দেশ সমঝোতা করতে চাইলে বাংলাদেশ সহযোগিতা করবে বলেও জানিয়েছেন তিনি।

শনিবার (৫ মার্চ) সকালে জেলার শান্তিগঞ্জ উপজলার মিনা বাজারে রাস্তা উন্নয়ন কাজের উদ্বোধন শেষে পরিকল্পনা মন্ত্রী এ মন্তব্য করেন। সড়কটি নির্মাণে ৯ কোটি ৯৯ লাখ টাকা ব্যয় হবে।

এ বিষয়ে এম এ মান্নান বলেন, ‘বাংলাদেশ জাতিসংঘের সদস্য রাষ্ট্র, কর্মচারী না। তাই সংস্থাটিতে ভোট দেওয়া না দেওয়ার হিসাব আমরা করব দেশের স্বার্থের কথা চিন্তা করে। মূলত দেশের স্বার্থের কথা চিন্তা করে আমরা ভোট দেয়নি। শুধু আমরা একা নয়, আরও অনেক রাষ্ট্র আমাদের সঙ্গে একই অবস্থানে গিয়ে ভোট দেওয়া থেকে বিরত থেকেছে।’

তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুদ্ধ পছন্দ করেন না। শান্তি প্রিয় অবস্থানে গিয়ে সমঝোতা করার জন্য রাশিয়া-ইউক্রেনের কাছে আবেদন করেছি আমরা। এক্ষেত্রে বাংলাদেশ যতটুকু পারে সাহায্য করবে।’

এ সময় বিএনপি’কে উদ্দেশ্য করে পরিকল্পনা মন্ত্রী বলেন, বিএনপি বিদায় ঘণ্টা বলার কে? এ ক্ষমতা রয়েছে বাংলাদেশের মানুষের হাতে। আওয়ামী লীগের যদি বিদায় ঘণ্টা বাজে তাহলে আমরা বিদায় নেব। জনগণের ভোটে আমরা ক্ষমতায় এসেছি। জনগণ ভোট না দিলে আমরা ক্ষমতা ছেড়ে চলে যাব। সুতারাং হুমকি দিয়ে আওয়ামী লীগকে ভয় দেখানো যাবে না। আওয়ামী লীগ কারও হুমকিকে ভয় পায় না।

এ সময় শান্তিগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান মো.ফারুখ আহমদ, দরগাপাশা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সুফি মিয়া ও শান্তিগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মুক্তাদির আহমদসহ দলটির অনেক স্থানীয় নেতাকর্মী উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এনএস

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ জাতিসংঘ টপ নিউজ পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান বাংলাদেশ


বিজ্ঞাপন
সর্বশেষ

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর