Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৪ ঘণ্টায় ১৩ মৃত্যু, শনাক্তের হার কমে ২-এর ঘরে

সারাবাংলা ডেস্ক
৫ মার্চ ২০২২ ১৬:৩৪

ঢাকা: দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মৃত্যু বেড়েছে। গত ২৪ ঘণ্টায় করোনায় ১৩ জনের মৃত্যু হয়েছে। আগের দিন এই সংখ্যা ছিল ছয়। এই সময়ে নতুন করে আরও ৩৬৮ জনের শরীরে সংক্রমণ শনাক্ত হয়েছে। আগের দিন ৬০৪ জনের শরীরে সংক্রমণ শনাক্ত হয়। এদিকে, গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার কমে ২-এর ঘরে নেমে এসেছে। এই সময়ে সংক্রমণ শনাক্তের হার ২ দশমিক ১১ শতাংশ। আগের দিন এই এই হার ছিল ৩ দশমিক ২০ শতাংশ।

শনিবার (৪ মার্চ) স্বাস্থ্য অধিদফতরের উপপরিচালক ও কোভিড ইউনিটের প্রধান ডা. মো. জাকির হোসেন খানের সই করা কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে— গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৭৬টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫৮টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬৬১টি।

এসব ল্যাবে পরীক্ষার জন্য দেশের বিভিন্ন বুথ থেকে গত ২৪ ঘণ্টায় ১৭ হাজার ৪১৪টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। আগের নমুনাসহ এদিন মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ১৭ হাজার ৪৬৩টি। এ নিয়ে দেশে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হলো ১ কোটি ৩৫ লাখ ৬ হাজার ৮০৯টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৯০ লাখ ৯ হাজার ১০৫টি। আর বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৪৪ লাখ ৯৭ হাজার ৭০৪টি।

সংক্রমণ ও শনাক্তের হার কমেছে

আগের দিন দেশে করোনাভাইরাসের নতুন সংক্রমণ শনাক্ত হয়েছিল ৬০৪ জনের শরীরে। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা কমে হয়েছে ৩৬৮ জন। এ নিয়ে দেশে ১৯ লাখ ৪৬ হাজার ৭২৭ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হলো।

এদিকে, আগের দিন নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তর হার ছিল ৩ দশমিক ২০ শতাংশ। গত ২৪ ঘণ্টায় তা কমে হয়েছে ২ দশমিক ১১ শতাংশ। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১৪ দশমিক ৪১ শতাংশ।

কমেছে সুস্থ হওয়া ব্যক্তির সংখ্যা

আগের দিন করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ৪ হাজার ৪০৩ জন। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা কমে হয়েছে ৪ হাজার ১৮ জন। এ নিয়ে দেশে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠলেন ১৮ লাখ ৩৯ হাজার ৯৮৮ জন। মোট সংক্রমণের বিপরীতে সুস্থতার হার ৯৪ দশমিক ৫২ শতাংশ।

২৪ ঘণ্টায় মৃত্যু বেড়েছে

আগের দিন করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মারা যান ছয় জন। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ১৩ জন। এ নিয়ে দেশে করোনায় মোট মৃত্যু হলো ২৯ হাজার ৭৭ জনের। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৪৯ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় যে ১৩ জন করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন, তাদের মধ্যে সাত জন পুরুষ, বাকি ছয় জন নারী। এদের মধ্যে ১২ জন সরকারি ও এক জন বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

মৃত্যু নেই ৩ বিভাগে

গত ২৪ ঘণ্টায় তিন বিভাগে কেউ করোনায় মারা যায়নি। এর বাইরে ঢাকা বিভাগে সর্বোচ্চ আট জনের মৃত্যু হয়েছে। এছাড়া বরিশাল বিভাগে দু’জন এবং চট্টগ্রাম, রংপুর ও ময়মনসিংহ বিভাগে এক জন করে মারা গেছ্নে।

বয়সভিত্তিক মৃত্যুর পরিসংখ্যান

গত ২৪ ঘণ্টায় করোনার সংক্রমণ নিয়ে ১৩ জন করে মারা গেছেন তাদের মধ্যে ৫১ থেকে ৫০ বছর বয়সী সর্বোচ্চ পাঁচ জন রয়েছেন। এছাড়া ৬১ থেকে ৭০ বছর বয়সী তিন জন এবং ৭১ থেকে ৮০ ও ৮১ থেকে ৯০ বছর বয়সী দু’জন করে মারা গেছেন। এর বাইরে ৩১ থেকে ৪০ বছর বয়সী এক জনের মৃত্যু হয়েছে।

সারাবাংলা/আইই/পিটিএম


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর