Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সিএমএম আদালতে পুলিশ-ম্যাজিস্ট্রেসি কনফারেন্স অনুষ্ঠিত

স্টাফ করেসপন্ডেন্ট
৫ মার্চ ২০২২ ১৮:৪৪

ঢাকা: দ্রুততম সময়ের মধ্যে সবার জন্য ন্যায় বিচার নিশ্চিত এবং আইনের বিধান অনুসরণ করে কাজ করতে অনুষ্ঠিত হলো পুলিশ-ম্যাজিস্ট্রেসি কনফারেন্স।

শনিবার (৫ মার্চ) চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট কোর্টের কনফারেন্স রুমে এই কনফারেন্স অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সুপ্রিম কোর্টের বিচারপতি মোস্তফা জামান ইসলাম।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ‘দ্রুততম সময়ের মধ্যে সবার জন্য ন্যায় বিচার নিশ্চিত করা মুক্তিযুদ্ধের অন্যতম অঙ্গীকার। আর এই অঙ্গীকার পুরণে সংশ্লিষ্ট সবাইকে আন্তরিকতার সঙ্গে ও আইনের বিধান অনুসরণ করে কাজ করতে হবে। নির্দিষ্ট সময়ে সকাল ১০ টার মধ্যে নিম্ন আদালতের কার্যক্রম শুরু করতে হবে। এতে মামলার অনেকাংশ জট ও বিচারপ্রার্থীদের ভোগান্তি কমে আসবে। প্রধান বিচারপতি দেওয়া নির্দেশনা সমন্বয় করে বিচারকার্য পরিচালনা করতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে দায়রা জজ ইমরুল কায়েশ বলেন, ‘মানি লান্ডারিং আইন, দুদক আইন ও মাদক আইনের মামলার ক্ষেত্রে প্রয়োজনে তদন্তকারী সংস্থাগুলোতে সমন্বয় করে তদন্ত করতে হবে।’

সভাপতিত্বের বক্তব্যে চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট রেজাউল করিম চৌধুরী বলেন, ‘মামলার তদন্ত প্রতিবেদন মামলার ভিত্তি রচনা করে দেয়। তদন্তের ক্ষেত্রে যে ধরনের অনিয়ম হয়ে থাকে সেগুলোর বিষয়ে সর্তক করেন এবং তদন্তে তদারকিদের এই বিষয়ে নজরদারি বাড়ানোর পরামর্শ দেন।’

এছাড়াও দ্রুততম সময়ের মধ্যে গ্রেফতারি পরোয়ানা তামিল, সাক্ষীর উপস্থিতি বাড়ানো, আলামত হাজির করা, আলামত নিষ্পত্তি ইত্যাদি বিষয়ে তাগিদ ও দিক নির্দেশনা দেন তিনি। এছাড়া পেশাদার মাদক ব্যবসায়ী, চোর, ছিনতাইকারীসহ অন্য পেশাদার অপরাধীদের বিরুদ্ধে দায়েরকৃত মামলাগুলো বিশেষ গুরুত্ব দিয়ে দ্রুত সময়ের মধ্যে তদন্ত শেষ করে প্রতিবেদন দাখিল করারও নির্দেশ দেন।

বিজ্ঞাপন

আলোচনা সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- ডিএমপির বিভিন্ন থানার ২৫ ওসি, বিভিন্ন জোনের ডিসি, পিবিআই, র‍্যাব, দুদক, মাদক, জেল, পিপি, ঢাকা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট মাহবুবুর রহমান ও সাধারণ সম্পাদক মো. ফিরোজুর রহমান (মন্টু) সহ বিভিন্ন হাসপাতালের পরিচালকদের প্রতিনিধি ও বিচার বিভাগীয় কর্মকর্তারা।

সারাবাংলা/এআই/পিটিএম

পুলিশ-ম্যাজিস্ট্রেসি কনফারেন্স

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর