Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডিজাইন দেখেই বোঝা যাবে এটা মুক্তিযোদ্ধার কবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
৫ মার্চ ২০২২ ২০:০১

মানিকগঞ্জ: সারাদেশে সব মুক্তিযোদ্ধার কবরের ডিজাইন একই রকম হবে। ফলে শত বছর পরও ডিজাইন দেখে মানুষ বুঝতে পারবে এটা মুক্তিযোদ্ধার করব।

শনিবার (৫ মার্চ) মানিকগঞ্জ শহিদ মিরাজ-তপন স্টেডিয়ামে আয়োজিত বীর মুক্তিযোদ্ধাদের মিলনমেলায় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আ ক ম মোজাম্মেল এ তথ্য জানান।

২নং সেক্টরের ঢাকার পশ্চিমাঞ্চলের ঢাকা মহানগর, ঢাকা জেলা, মুন্সীগঞ্জ ও মানিকগঞ্জের ২১টি উপজেলার সাড়ে তিন হাজার মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারের সদস্যদের নিয়ে এই মিলনমেলা আয়োজন করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে আ ক ম মোজাম্মেল হক বলেন, ‘বিএনপির মহাসচিব মির্জা ফখরুল দাবি করেছেন বেগম খালেদা জিয়া দেশের প্রথম মহিলা মুক্তিযোদ্ধা ও তারেক জিয়া শিশু মুক্তিযোদ্ধা। যুদ্ধের সময় বেগম খালেদা জিয়া ৯ মাস ক্যান্টনমেন্টে ছিলেন একথা সকলেই জানে। দুই ধরনের নারী ক্যান্টনমেন্টে ছিলেন; এক ধরনের নারী স্বেচ্ছায় আর এক ধরনের নারীকে জোর করে ধরে নিয়ে যাওয়া হয়েছিল। তাহলে বেগম খালেদা জিয়া কীভাবে মুক্তিযোদ্ধা হন, তা মির্জা ফখরুলকে প্রমাণ করতে হবে।’

বিশেষ অতিথির বক্তব্যে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীর উদ্দেশে বলেন, ‘যে সমস্ত রাস্তা কিংবা ব্রিজের নামকরণ এখন পর্যন্ত করা হয়নি, তা দ্রুত মুক্তিযোদ্ধাদের নামে করার ব্যবস্থা নিন। আমরা এখনও বেঁচে আছি, আর কত দিন বাঁচব? মরে গেলে আমাদের কোনো অস্তিত্ব থাকবে না, কেউ মনে রাখবে না। তাই আমরা বেঁচে থাকতেই মুক্তিযোদ্ধাদের নামে রাস্তাগুলোর নাম করে দিন।’

মানিকগঞ্জে অনুষ্ঠিত হলো বীর মুক্তিযোদ্ধাদের মিলনমেলা

আয়োজক কমিটির আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা বেনজির আহমেদের সভাপতিত্বে দিনব্যাপী মুক্তিযোদ্ধাদের মিলন মেলার উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা আসাদুজ্জামান খান কামাল।

বিজ্ঞাপন


অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক স্বপন, আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য সাবেক মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মোফাজ্জল হোসেন চৌধরী মায়া, সাবেক মন্ত্রী আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য বীরমুক্তিযোদ্ধা শাজাহান খান, ত্রাণ ও দুর্যোগ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, পানিসম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম, সাবেক সংসদ সদস্য বীরমুক্তিযোদ্ধা মফিজুল ইসলাম খান কামাল, মানিকগঞ্জ-১ আসনের সংসদ সদস্য এ এম নাঈমুর রহমান দুর্জয়, মানিকগঞ্জ-২ আসনের সংসদ সদস্য মমতাজ বেগম, সাবেক এমপি সুবেদ আলী টিপু, বিশিষ্ট শিল্পপতি ইউনিক গ্রুপের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা নুর আলী, মোস্তফা জালাল মহীউদ্দিন, মানিকগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা গোলাম মহীউদ্দীন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আব্দুস সালাম, ঢাকা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান, মুন্সীগঞ্জ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীরমুক্তিযোদ্ধা লুৎফর রহমান ।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন পুলিশের ঢাকা বিভাগের ডিআইজি মো. হাবিবুর রহমান, জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফ, পুলিশ সুপার মোহাম্মদ গোলাম আজাদ খানম, পৌরসভার মেয়র, উপজেলার চেয়ারম্যানসহ বিভিন্ন গণ্যমান্য ব্যক্তি।

সভাপতির বক্তব্যে সংসদ সদস্য বেনজীর আহমেদ জানান, উপজেলার মুক্তিযোদ্ধাদের সংখ্য দিন দিন কমে যাচ্ছে। তাই স্বাধীনতার ৫০ বছর ও বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উপলক্ষে মুক্তিযোদ্ধা ও তার পরিবারের সদস্যদের নিয়ে এ মিলনমেলার আয়োজন করা হয়েছে।

বিজ্ঞাপন

বিকেলে সাংস্কৃতিক অনুষ্ঠানে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পীরা সঙ্গীত পরিবেশন করেন। সংসদ সদস্য মমতাজ বেগমসহ দেশের জনপ্রিয় সঙ্গেীত শিল্পীরাও অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন। এছাড়া লাঠি খেলা, সাপ খেলা, বিভিন্ন শিল্পগোষ্ঠীর নৃত্য পরিবেশন করা হয়।

সারাবাংলা/এমও

আ ক ম মোজাম্মেল হক কবর টপ নিউজ মুক্তিযোদ্ধাদের মিলনমেলা মুক্তিযোদ্ধার কবর

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর