Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ, বন্দরগুলোকে পর্যবেক্ষণের নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট
৫ মার্চ ২০২২ ২০:৪২

প্রতীকী ছবি

ঢাকা: দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও এর কাছাকাছি এলাকায় একটি নিম্নচাপের সৃষ্টি হয়েছে। বর্তমানে এটি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর ও ঘণীভূত হয়ে গভীর নিম্নচাপ আকারে একই এলাকায় প্রায় অক্ষাংশ ১১ দশমিক ০ ডিগ্রি উত্তর এবং দ্রাঘিমাংশ ৮২ দশমিক ৫ ডিগ্রি পূর্বে অবস্থান করছিল।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, এটি আরও ঘণীভূত হয়ে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। যে কারণে সাগর এখন উত্তাল রয়েছে। ফলে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা এবং পায়রা নদ-নদীবন্দরগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত পর্যববেক্ষণ করে নৌ-যান চালাতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

আবহাওয়া অধিদফতর সুত্র জানিয়েছে, শনিবার (৫ মার্চ) সকাল ৬টায় নিম্নচাপটি দক্ষিণ-পশ্চিম থেকে জায়গা বদল করে উত্তর-পশ্চিমে সরে যায়। ওই সময় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১৬১৫ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পশ্চিমে এবং কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১৫৬৫ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ১৪৯৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ১৪৯৫ দক্ষিণ দক্ষিণ পশ্চিমে অবস্থান করছিল।

গভীর নিম্নচাপ কেন্দ্রের ৪৮ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৫০ কিলোমিটার যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৬০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। গভীর নিম্নচাপ কেন্দ্রের কাছের সাগর মাঝারি ধরনের উত্তাল রয়েছে। যে কারণে দেশের চার সমুদ্রবন্দর চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা এবং পায়রাকে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত সাবধানতার সঙ্গে পর্যবেক্ষণ করতে বলা হয়েছে। এ সময় উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

আবহাওয়াবিদরা জানিয়েছেন, এটি এখন ভারতের উত্তর তামিলনাড়ুর দিকে অগ্রসর হচ্ছে। গভীর নিম্নচাপের প্রভাব বাংলাদেশে পড়ার কোনো সম্ভাবনা নেই। তবে আগামী কয়েকদিন বাংলাদেশের তাপমাত্রা বাড়ার কোনো সম্ভাবনা নেই।

আবহাওয়াবিদ মো.হাফিজুর রহমান সারাবাংলাকে, নিম্নচাপের কারণে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশে আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। এ সময় দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামী দু’দিনে আবহাওয়া এমনই বিরাজ করতে পারে। তিন দিন পর এই পরিস্থিতির সামান্য পরিবর্তন হতে পারে।

এদিকে, শনিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয় টেকনাফে। আর সর্বনিম্ন ১২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস ছিল শ্রীমঙ্গলে।

সারাবাংলা/জেআর/পিটিএম

নিম্নচাপ পর্যবেক্ষণ

বিজ্ঞাপন
সর্বশেষ

গোলমরিচ যেভাবে দ্রুত ওজন কমায়
২০ অক্টোবর ২০২৪ ১৫:৫১

সম্পর্কিত খবর