Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিচারক ও পুলিশ সদস্যদের ওপর হামলার পরিকল্পনাকারী গ্রেফতার

সিনিয়র করেসপন্ডেন্ট
৬ মার্চ ২০২২ ১৭:২৯

ঢাকা: বিচারক ও পুলিশ সদস্যদের ওপর হামলার পরিকল্পনাকারী উগ্রবাদী মনির আব্দুর রাজ্জাক নামে এক জনকে গ্রেফতার করেছে ডিএমপির কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের সাইবার ক্রাইম বিভাগ।

শনিবার (৫ মার্চ) বিকেলে রাজধানীর মতিঝিল ফকিরাপুল এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। সিটিটিসির দাবি, মনির আব্দুর রাজ্জাক (৪০) মূল পরিকল্পনাকারী। তিনি কথিত জিহাদে উদ্বুদ্ধ করতে যুব সমাজের প্রতি আহ্বান জানাতেন। তিনি আট দফা পরিকল্পনা দিয়ে যুবকদের উদ্বুদ্ধ করতেন।

রোববার (৬ মার্চ) দুপুরে ডিএমপির মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সিটিটিসি প্রধান অতিরিক্ত কমিশনার মো. আসাদুজ্জামান সাংবাদিকদের এসব তথ্য জানান।

তিনি বলেন, বাংলাদেশে বড় ধরনের হামলার উদ্দেশ্যে গত ২৮ ফেব্রুয়ারি দেশে ফিরেছিলেন মনির। তার প্রধান লক্ষ্য ছিল বিচারপতি ও পুলিশ। চলছিল হামলার প্রস্তুতিও। তবে হামলার আগেই তাকে গ্রেফতার করে সিটিটিসি ইউনিট।

সিটিটিসি জানায়, কুমিল্লা লাকসামের বাসিন্দা মনির আব্দুর রাজ্জাক বাহরাইন প্রবাসী। অনলাইনে বিভিন্ন কনটেন্ট দেখে উগ্রবাদে উদ্বুদ্ধ হন তিনি। জঙ্গি সংগঠন গাজওয়াতুল হিন্দে উদ্বুদ্ধ হয়ে দেশের বিচারক ও আইনশৃঙ্খলা বাহিনীর ওপর হামলার পরিকল্পনা করেন। সেই পরিকল্পনা বাস্তবায়নে গত ২৮ ফেব্রুয়ারি পরিবারের কাউকে না জানিয়ে দেশে আসেন মনির। হামলা চালিয়ে আবারও বাহরাইনে পালিয়ে যেতে চেয়েছিলেন। এজন্য বেশকিছু স্থানে রেকিও করেন ‘সেলফ র‌্যাডিকালাইজড’ এই মনির।

অতিরিক্ত কমিশনার আসাদুজ্জামান বলেন, কুমিল্লার লাকসামের বাসিন্দা মনির ২০০৭ সালে শ্রমিক হিসেবে বাহরাইনে যান। ২০১৮ সালে দেশে এসে আবার বাহরাইনে যান। সেখানেই তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন র‌্যাডিকালাইজড কনটেন্ট দেখে নিজে উগ্রবাদে উদ্বুদ্ধ হন। একপর্যায়ে জিহাদের প্রস্তুতি নেন। তারই অংশ হিসেবে পরিবারের কাউকে না জানিয়ে গত ২৮ ফেব্রুয়ারি দেশে আসেন। পুলিশ ও বিচারকের ওপর হামলার পরিকল্পনা করেন। তাদের হত্যা করে দেশ স্বাধীন করার বিষয়ে ফেসবুকে পোস্টও দেন।

নিজে জিহাদের জন্য প্রস্তুতি নেওয়ার পাশাপাশি মনির অন্যকেও উদ্বুদ্ধ করতেন উল্লেখ করে পুলিশের এই কর্মকর্তা বলেন, তিনি গাজওয়াতুল হিন্দের দ্বারা উদ্বুদ্ধ হয়ে বিভিন্ন স্ট্যাটাস দিতেন। বাহরাইনে তার পাকিস্তানি এক সহকর্মীর সঙ্গে পরিচয়ের সূত্রে পাকিস্তানি পরিচয় দিয়ে একটি আইডি খোলেন। সেটি দিয়ে নানা রকম সরকারবিরোধী ও উসকানিমূলক পোস্ট দিতেন মনির। তার ধারণা ছিল, যেহেতু তিনি বিদেশে থাকেন, তাকে কেউ ধরতে পারবে না।

সিটিটিসি প্রধান বলেন, দেশে এসে পরিকল্পনা বাস্তবায়নে ছদ্মবেশে বিভিন্ন জায়গা রেকি করছিলেন মনির। তার কিছু সহযোগীদের নাম আমরা পেয়েছি। তাদের গ্রেফতারে কাজ চলছে। গ্রেফতার মনিরের রিমান্ড চেয়ে তাকে আদালতে পাঠানো হচ্ছে। জিজ্ঞাসাবাদ করলে এ বিষয়ে আরও বিস্তারিত জানা যাবে বলেও উল্লেখ করেন তিনি।

সারাবাংলা/ইউজে/টিআর

জঙ্গি কার্যক্রম জঙ্গিবাদে উব্দুদ্ধ হামলার পরিকল্পনা


বিজ্ঞাপন
সর্বশেষ

‘তুফান’ আসছে হিন্দি ভাষায়
৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪৯

সম্পর্কিত খবর