Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে ১০-১৬ মার্চ সিপিবির বিক্ষোভ

স্পেশাল করেসপন্ডেন্ট
৬ মার্চ ২০২২ ২৩:৪৫

ঢাকা: দুঃশাসন হটাতে জনগণকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) নেতারা। দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদ, ভোটাধিকার ও দুঃশাসনের অবসানে দেশবাসীকে জোরদার লড়াইয়ের প্রস্তুতি নেওয়ার আহ্বান জানিয়ে তারা ১০ থেকে ১৬ মার্চ দেশব্যাপী সমাবেশ বিক্ষোভের ঘোষণা দিয়েছে। এরপর বামপন্থি দল ও ব্যক্তিদের সঙ্গে নিয়ে প্রয়োজনে হরতালের কর্মসূচি দেবে দলটি।

রোববার (৬ মার্চ) সন্ধ্যায় রাজধানীর পুরানা পল্টনের মুক্তি ভবনের মৈত্রী মিলনায়তনে পার্টির ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তারা এসব কথা বলেন। সিপিবি নবনির্বাচিত সভাপতি মোহাম্মদ শাহ আলমের সভাপতিত্বে সভা পরিচালনা করেন সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স।

বিজ্ঞাপন

আলোচনা সভায় সিপিবি নেতারা বলেন, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম বেড়ে যাওয়ায় মানুষ দিশেহারা। বিনা ভোটে নির্বাচিত সরকারের দুঃশাসনে অতীষ্ঠ সাধারণ জনগণ কম খেয়ে বেঁচে থাকার পথের সন্ধান করছে। এ অবস্থায় পরিবর্তন করতে গণবিরোধী এ সরকারকে হটাতে হবে।

আলোচনা সভায় বক্তব্য রাখেন সিপিবি’র সদ্য সাবেক সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, সহিদুল্লাহ চৌধুরী ও মনজুরুল আহসান খান, সাবেক উপদেষ্টা শাহাদাত হোসেন, সহ-সাধারণ সম্পাদক মিহির ঘোষ, ঢাকা উত্তরের সভাপতি ডা. সাজেদুল হক রুবেল এবং ঢাকা দক্ষিণের সাধারণ সম্পাদক জলি তালুকদার।

সভায় সিপিবি নেতারা আরও বলেন, জনগণের ঐক্য জোরদার করে চলমান দুঃশাসন অবসান ঘটিয়ে ব্যবস্থা বদলের সংগ্রাম জোরদার না করতে পারলে এবং বাম গণতান্ত্রিক শক্তিকে ক্ষমতায় না আনতে পারলে মানুষের স্বার্থ রক্ষা করা যাবে না। বরং দুঃশাসন চলবে। এক দুঃশাসনের পরিবর্তে আরেক দুঃশাসন আসবে। মানুষের মুক্তি আসবে না।

বিজ্ঞাপন

তারা বলেন, দেশে বৈষম্য চরম আকার ধারণ করেছে। মুক্তিযুদ্ধের বিজয়ের ৫০ বছরে দেশের মানুষের ভাত ও ভোটের অধিকার প্রতিষ্ঠা হয়নি। বরং দেশকে মুক্তিযুদ্ধের চেতনার অর্থনীতির বিপরীত ধারায় পরিচালিত করা হচ্ছে। তাই পুরো ব্যবস্থা বদল করতে হবে। এজন্য গণআন্দোলন ও গণসংগ্রাম গড়ে তুলতে হবে। বামপন্থিদের বিকল্প শক্তি সমাবেশ ঘটাতে হবে।

আলোচনা সভার আগে সিপিবি’র ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকীতে কেন্দ্রীয় কার্যালয় থেকে একটি বর্ণাঢ্য লাল পাতাকর মিছিল নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। সকাল ৮টায় দলীয় কার্যালয়ে জাতীয় পতাকা ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। এছাড়া সারাদেশে পার্টির বিভিন্ন জেলা ও উপজেলাসহ বিভিন্ন শাখায় নানা কর্মসূচি পালিত হয়।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকী দ্রব্যমূল্য বৃদ্ধি বিক্ষোভ সমাবেশ সিপিবি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর