Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কিয়েভ থেকে বেলারুশ, খারকিভ থেকে রাশিয়া হবে মানবিক করিডোর

আন্তর্জাতিক ডেস্ক
৭ মার্চ ২০২২ ১৩:৫৭

ইউক্রেনে চলমান রুশ আগ্রাসনের মধ্যে বেসামরিক নাগরিকদের নিরাপদে যুদ্ধক্ষেত্র থেকে বের করে আনতে দুইটি মানবিক করিডোরের রূপরেখা দিয়েছে রাশিয়া।

রুশ আরআইএ নভোস্তি বার্তাসংস্থার পক্ষ থেকে প্রকাশিত ওই মানবিক করিডোরের রূপরেখা থেকে দেখা যাচ্ছে, ইউক্রেনের রাজধানী কিয়েভ থেকে ওই মানবিক করিডোর ধরে বের হতে চাইলে বেসামরিক নাগরিকরা বেলারুশে গিয়ে পৌঁছবেন। সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত বেলারুশ; বর্তমান দৃশ্যপটে রাশিয়ার অন্যতম প্রধান সহযোগী।

বিজ্ঞাপন

অপরদিকে, ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভ থেকে নির্দেশিত করিডোর ধরে বেরিয়ে বেসামরিক নাগরিকরা সরাসরি রাশিয়ায় পৌঁছে যাবেন।

বার্তাসংস্থা এএফপি জানিয়েছে, রুশ অস্ত্রবিরতির আওতাধীন অপর দুই শহর মারিওপোল এবং সুমি থেকে বেসামরিক নাগরিকদের বের হওয়ার করিডোর ইউক্রেনের অন্য দুটি শহর এবং রাশিয়ার সঙ্গে সংযুক্ত রয়েছে।

এর আগে, ইউক্রেন প্রেসিডেন্টের এক উপদেষ্টার প্রস্তাবের ভিত্তিতে দুই দেশের মধ্যে অনুষ্ঠিত দ্বিতীয় দফা শান্তি আলোচনায় বেসামরিক নাগরিকদের জন্য মানবিক করিডোরের ব্যাপারে সম্মত হয় রাশিয়া। তার ৭২ ঘণ্টার মধ্যে রাশিয়ার পক্ষ থেকে মানবিক করিডোরের যে রুট পরিকল্পনা দেওয়া হয়েছে; তা পক্ষপাতদুষ্ট বলে মনে করছে ইউক্রেনের কর্তৃপক্ষ।

সারাবাংলা/একেএম

ইউক্রেন ইউক্রেন যুদ্ধ বেসামরিক নাগরিক মানবিক করিডোর রাশিয়া

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর