Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নারী দিবসে এনডিএফ বিডির বিতর্ক উৎসব

সারাবাংলা ডেস্ক
৭ মার্চ ২০২২ ১৬:২৬

ঢাকা: আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশ-এর নারী শিক্ষার্থীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘৭ম এনডিএফ বিডি নারী বিতর্ক উৎসব-২০২২’। দেশের বিতর্ক সংগঠনের ইতিহাসে এই প্রথম নারী দিবস উপলক্ষে বিতর্ক অনুষ্ঠান আয়োজন করেছে এনডিএফ বিডি।

‘আপন আলোয় উদ্ভাসিত হোক নারীশক্তি’ প্রতিপাদ্যকে সামনে রেখে সারা বাংলাদেশের নারী বিতার্কিকদের অংশগ্রহণে ভার্চুয়াল এই আয়োজনটি অনুষ্ঠিত হবে ৮ই মার্চ রাত ৮টা থেকে। আয়োজনে থাকছে উদ্বোধনী ও আলোচনা পর্ব, প্রদর্শনী বিতর্ক,সফল নারীদের ভার্চুয়াল সম্মাননা প্রদান ও সফলতার গল্প, সাংস্কৃতিক পরিবেশনা ও সমাপনী পর্ব।

এই আয়োজনের মাধ্যমে ৩ জন বিতার্কিককে শিক্ষা ও সামাজিক অবদানে অনবদ্য ভূমিকা পালন করার জন্য এনডিএফ বিডি বেস্ট কন্ট্রিবিউটর এওয়ার্ড -২০২২ প্রদান করা হবে।

মর্যাদাপূর্ণ এই সম্মাননা পাচ্ছেন— ড. তারান্নুম আফরীন। তিনি পেশায় বিজ্ঞানী। ড. তারান্নুম আফরীন একজন সফল তারকা বিতার্কিক। বিতর্কে এমন কোনো জাতীয় পুরস্কার নেই, যা তার ঝুলিতে নেই। তারান্নুম কমনওয়েলথ স্কলারশিপ পেয়ে যুক্তরাজ্যে স্নাতকোত্তর ডিগ্রি নিয়েছেন এবং অস্ট্রলিয়ায় পোস্ট গ্রাজুয়েট করেছেন। পিএইচডি করেছেন ম্যাটেরিয়ালস ইঞ্জিনিয়ারিং-এ। তার রিসার্চ অস্ট্রেলিয়া এবং নর্থ আমেরিকায় অভূতপূর্ব সাড়া জাগায় এবং ফলশ্রুতিতে তার পিএইচডি থিসিস সম্মানিত আলফ্রেড ডিকিন মেডেল অর্জন করে। তিনি এনডিএফ বিডির প্রথম জাতীয় বিতর্ক উৎসবের প্রকাশনার আহ্বায়কের দায়িত্ব পালন করেন।

সুস্মিতা চৌধুরী, পিএইচডি; ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশ-এর সাবেক কো–চেয়ারম্যান। তিনি এনডিএফ বিডি’র প্রতিষ্ঠার শুরু থেকে সম্পৃক্ত ছিলেন। কেন্দ্রীয় কমিটি বিতর্ক বিষয়ক পরিচালক-এর দায়িত্ব পালন করেছেন। তিনি ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজ ডিবেটিং ক্লাবের সহ-সভাপতির দায়িত্ব পালন করেন। এনডিএফ বিডি দ্বিতীয় জাতীয় বিতর্ক উৎসব, চাঁদপুরে আয়োজকদের অন্যতম একজন ছিলেন তিনি। ঢাকা বিশ্ববিদ্যালয় শামসুন্নাহার হল থেকে জাতীয় টেলিভিশন বারোয়ারি বিতর্ক প্রতিযোগিতায় অংশগ্রহণ করে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেন। বর্তমানে তিনি অস্ট্রেলিয়ার দি ইউনিভার্সিটি অফ নিউক্যাসল, অস্ট্রেলিয়া লেকচারার হিসেবে কর্মরত রয়েছেন।

রদাবা নওশিন; সাবেক বিতার্কিক ও সংগঠক। তিনি ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশ–এর প্রথম নারী কো-চেয়ারম্যান ও ইডেন কলেজ ডিবেটিং ক্লাবের সাবেক সভাপতি। তিনি পূবালী ব্যাংক লিমিটেড-এ এইচআর বিভাগে সিনিয়র অফিসার হিসেবে কর্মরত রয়েছেন।

আয়োজনে কনভেনর হিসেবে দায়িত্ব পালন করছেন এনডিএফ বিডি’র দপ্তর সম্পাদক ও সরকারি তিতুমীর কলেজ বিতর্ক ক্লাবের সাংগঠনিক সম্পাদক লুভনা আক্তার । কো-কনভেনর হিসেবে দায়িত্ব পালন করছেন -শাকিলা দিল আফরোজ মিষ্টি (রাজশাহী জোন), বিলকিস বারি (ঢাকা জোন), সুমাইয়া ইসলাম (কুষ্টিয়া জোন), তাসনিম দিবা (খুলনা জোন), আজমেরি কনা (রংপুর জোন), আফিয়া তাবাসসুম তুকাশা, (ময়মনসিংহ জোন), হেরা ফালাক আলীশা (চট্টগ্রাম জোন), জান্নাতুত তাহিরা (বরিশাল জোন), মারজানা হেলাল (সিলেট জোন) প্রমুখ।

আয়োজনটি আন্তর্জাতিক নারী বিতর্ক উৎসবের আয়োজন ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশ-এর ফেসবুক পেইজসহ অনলাইন মিডিয়া পার্টনার সারাবাংলা ডটনেট-এ সরাসরি সম্প্রচারিত হবে।।

সাহিত্য-সংস্কৃতি অথবা মুক্তচিন্তা যেকোনো বিষয় নিয়ে শুধুমাত্র মেয়ে শিক্ষার্থীরাই এই আয়োজনে জুম লিংকের মাধ্যমে সরাসরি অংশগ্রহণ করতে পারবেন । অংশগ্রহণ করতে আগ্রহীরা যোগাযোগ করার জন্য উল্লেখিত নম্বর ব্যবহার করতে পারবেন 8801919209465,+8801797068525,+8801982413295।

সারাবাংলা/আইই


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর