Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সারাদেশে ঐতিহাসিক ৭ মার্চ পালিত

সারাবাংলা ডেস্ক
৭ মার্চ ২০২২ ১৯:৫৮

নরসিংদীর জয়বাংলা চত্বরে পুষ্পস্তবক অর্পণ করা হয়, ছবি: সারাবাংলা

আজ ঐতিহাসিক ৭ মার্চ। বাঙালি জাতির দীর্ঘ স্বাধীনতা সংগ্রামের এক অনন্য দিন। ১৯৭১ সালের এই দিনে ঐতিহাসিক রেসকোর্স ময়দানে (বর্তমানে সোহরাওয়ার্দী উদ্যান) লাখ লাখ জনতার সামনে দাঁড়িয়ে স্বাধীনতার জন্য মুক্তি সংগ্রামের ডাক দিয়েছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তার সেই আহ্ববানে সাড়া দিয়ে বাঙালি জাতি ঝাঁপিয়ে পড়ে মুক্তির সংগ্রামে, শুরু হয় মুক্তিযুদ্ধ। যার ফল আজকের এই স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশ।

দিবসটি উপলক্ষ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে গভীর শ্রদ্ধা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার (৭ মার্চ) সকাল ৭টায় ধানমণ্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে স্বাধীন বাংলাদেশের স্থপতির প্রতি শ্রদ্ধা জানান তিনি। সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতার প্রতি শ্রদ্ধা দেখিয়ে সেখানে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন প্রধানমন্ত্রী।

দলীয় সভাপতির শ্রদ্ধা জানানোর পর আওয়ামী লীগসহ দলের সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। ৭ মার্চ উপলক্ষে আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠন নানান কর্মসূচি হাতে নিয়েছে। একইসঙ্গে নানা অনুষ্ঠানের মধ্যে দিয়ে সারাদেশে এ দিনটিকে উদযাপন করা হয়েছে।

নড়াইল:

 ২৭০/ ৮৫ ফুট বাংলাদেশের মানব মানচিত্র প্রদর্শন, ছবি: সারাবাংলা

২৭০/ ৮৫ ফুট বাংলাদেশের মানব মানচিত্র প্রদর্শন, ছবি: সারাবাংলা

দিবসটি উপলক্ষ্যে হাজারও কণ্ঠে জাতির পিতা বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ এবং জাতীয় সংগীত পরিবেশন করে নড়াইলবাসী। সোমবার সকাল ১১টায় শহরের নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের শিল্পী সুলতান মঞ্চ চত্বরে জেলা প্রশাসন ও সম্মিলিত সাংস্কৃতিক জোট এই অনুষ্ঠানের আয়োজন করে। এ সময় ৩০ ফুট লম্বা বঙ্গবন্ধু টাওয়ার প্রদর্শন, ২৭০/ ৮৫ ফুট বাংলাদেশের মানব মানচিত্র প্রদর্শন, ৬০/৩৬ ফুট বিশিষ্ট জাতীয় পতাকা প্রদর্শন, গণ সংগীত ও সংক্ষিপ্ত আলোচনা সভার আয়োজন করা হয়। এতে জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমানের সভাপতিত্বে কলেজের অধ্যক্ষ প্রফেসর রবিউল ইসলামসহ স্থানীয় জনপ্রতিনিধিরা বক্তব্য দেন।

চুয়াডাঙ্গা:

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা, ছবি: সারাবাংলা

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা, ছবি: সারাবাংলা

ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপন উপলক্ষে বাংলাদেশ আওয়ামী লীগ চুয়াডাঙ্গা জেলা শাখা ও জেলা প্রশাসনের পক্ষ থেকে জাতির পিতার প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা নিবেদন করা হয়েছে । সোমবার সকাল ৭টায় জেলা আওয়ামী লীগের সভাপতি ও সংসদ সদস্য সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুনের নেতৃত্বে দলীয় কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। পরে জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান ও পুলিশ সুপার জাহিদুল ইসলাম, মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন সরকারি ও বেসরকারি সংগঠন ও প্রতিষ্ঠানের পক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা জানান।

দিনাজপুর:

৭ মার্চ উপলক্ষ্যে আলোচনা সভা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করে উপজেলা প্রশাসন, ছবি: সারাবাংলা

৭ মার্চ উপলক্ষ্যে আলোচনা সভা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করে উপজেলা প্রশাসন, ছবি: সারাবাংলা

জেলার ফুলবাড়ীতে উপজেলা প্রশাসন,পরিষদ ও উপজেলা আওয়ামী যুবলীগের পৃথক পৃথক আয়োজনে ঐতিহাসিক ৭ মার্চ পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষে গতকাল রোববার (৬ মার্চ) রাত ১২টা এক মিনিটে প্রথম প্রহরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে উপজেলা আওয়ামী লীগ ও অঙ্গ সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। পরে আজ সোমবার সকালে পুষ্পস্তবক অর্পণ করেন উপজেলা চেয়ারম্যান মো. আতাউর রহমান, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রিয়াজ উদ্দিন ও বীর মুক্তিযোদ্ধারাসহ বিভিন্ন প্রতিষ্ঠান ও সামাজিক সংগঠনের নেতারা ফুল দিয়ে শ্রদ্ধা জানান। পরে বেলা ১২টায় উপজেলা প্রশাসনের আয়োজনে আলোচনা সভা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান ও উপজেলা আওয়ামী যুবলীগের আয়োজনে দলীয় কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

খাগড়াছড়ি:

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, ছবি: সারাবাংলা

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, ছবি: সারাবাংলা

র‌্যালি ও আলোচনাসভাসহ নানা আয়োজনে খাগড়াছড়িতে পালিত হয়েছে ঐতিহাসিক ৭ মার্চ। দিবসটি উপলক্ষে সোমবার সকালে খাগড়াছড়ি জেলা আওয়ামী লীগের সভাপতি ও টাস্কফোর্স চেয়ারম্যান ও সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌরসভার মেয়র নির্মলেন্দু চৌধুরীর নেতৃতে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের প্রধান সড়ক ঘুরে পৌর টাউনহলের সামনে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এ সময় জেলা আওয়ামী লীগের যুগ্ন সাধারণ সম্পাদক ও খাগড়াছড়ি খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী, জেলা পরিষদ সদস্য অ্যাডভোকেট আশুতোষ চাকমা, আব্দুল জব্বার, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি কল্যাণ মিত্র বড়ুয়া, সাংগঠনিক সম্পাদক দিদারুল আলম, জেলা যুবলীগের সাধারণ সম্পাদক কেএম ইসমাইল হোসেনসহ দলটির অঙ্গ ও সহযোগী সংগঠনের জেলার নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

বগুড়ায়:

৭ মার্চ উপলক্ষ্যে আলোচনা সভা করেন জেলা আওয়ামী লীগ, ছবি: সারাবাংলা

৭ মার্চ উপলক্ষ্যে আলোচনা সভা করেন জেলা আওয়ামী লীগ, ছবি: সারাবাংলা

দিনব্যপাী নানা কর্মসুচীর মধ্যে দিয়ে বগুড়ায় ঐতিহাসিক ৭ মার্চ পালিত হয়েছে। এ উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, আলোচনাসভা ও সাংস্কৃতিকসহ নানা অনুষ্ঠান আয়োজন করা হয়। সোমবার সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের বটতলায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান জেলা প্রশাসক মো. জিয়াউল হক। এছাড়াও জেলা পরিষদের চেয়ারম্যান ডা.মকবুল হোসেন ও স্থানীয় আওয়ামী লীগ ও সামাজিক সংগঠনের নেতারা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান।

মেহেরপুর:

জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, ছবি: সারাবাংলা

জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, ছবি: সারাবাংলা

নানা কর্মসূচীর মধ্য দিয়ে মেহেরপুরে পালিত হচ্ছে ঐতিহাসিক ৭ মার্চ দিবস। সোমবার সকাল ৮ টার দিকে মেহেরপুরে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেনের বাস ভবনের সামনে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিনের সূচনা করে জেলা আওয়ামী লীগ। পরে সেখানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমএ খালেক, সহসভাপতি আব্দুস সামাদ বাবলু বিশ্বাস, যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ইব্রাহীম শাহীনসহ দলটির নেতাকর্মীরা। এছাড়াও জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খান। পরে পুলিশ সুপার রাফিউল আলম, জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব গোলাম রসুল, মেহেরপুর পৌর মেয়র মাহফুজুর রহমান রিটনসহ জেলার বিভিন্ন প্রতিষ্ঠানের পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

জয়পুরহাট:

জেলার কেন্দ্রীয় শহীদ মিনারে বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পস্তবক অর্পণ করা হয়, ছবি: সারাবাংলা

জেলার কেন্দ্রীয় শহীদ মিনারে বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পস্তবক অর্পণ করা হয়, ছবি: সারাবাংলা

জয়পুরহাটে ঐতিহাসিক ৭ই মার্চ পালিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে সোমবার জেলার কেন্দ্রীয় শহীদ মিনারে বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান জেলা প্রশাসক শরীফুল ইসলাম ও পুলিশ সুপার মাসুম আহম্মদ ভূঁইয়া। এছাড়া জেলা আওয়ামী লীগ সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান আরিফুর রহমান রকেট, জেলা মুক্তিযোদ্ধা কমান্ড, জেলা আওয়ামী লীগ, মহিলা আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন পুস্পস্তবক অর্পণ করে। পরে বিকালে জেলা প্রশাসনের আয়োজনে স্থানীয় শহীদ ডা. আবুল কাশেম ময়দানে ঐতিহাসিক ৭ই মার্চের তাৎপর্য নিয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সাতক্ষীরা:

জেলার খুলনা রোড মোড়ে বঙ্গবন্ধু ম্যুরালে পুষ্পমাল্য অর্পণ, ছবি: সারাবাংলা

জেলার খুলনা রোড মোড়ে বঙ্গবন্ধু ম্যুরালে পুষ্পমাল্য অর্পণ, ছবি: সারাবাংলা

নানা কর্মসূচির মধ্যদিয়ে সাতক্ষীরায় ঐতিহাসিক ৭ই মার্চ পালিত হয়েছে। সোমবার সকালে শহরের খুলনা রোড মোড়ে বঙ্গবন্ধু ম্যুরালে পুষ্পমাল্য অর্পণ করেন জেলা প্রশাসক মোহাম্মাদ হুমায়ূন কবির। পরে পুলিশ সুপার মোহাম্মদ মোস্তাফিজুর রহমান, জেলা আওয়াম লীগের সাবেক সভাপতি ও সাবেক সংসদ সদস্য ইঞ্জিনিয়ার শেখ মুজিবুর রহমান, সিভিল সার্জন ডা. হুসাইন শাফায়েত, জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুল আল মামুন, সদর উপজেলা চেয়ারম্যান আসাদুজ্জামান বাবু, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাতেমা তুজ জোহরা, জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জোছনা আরাসহ দলটির সহযোগী সংগঠন ও বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, রাজনৈতিক সংগঠন পুষ্পমাল্য অর্পণ করেন। এছাড়া দিবসটি উপলক্ষ্যে জেলা শিল্পকলা একাডেমিতে আলোচনাসভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, চিত্রাঙ্কান ও বঙ্গবন্ধুর আত্মজীবনী ভিত্তিক রচনা প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের মধ্যে বিজয়ীদের পুরষ্কার বিতরণ করা হয়।

নরসিংদী:

জেলার জয়বাংলা চত্বরে পুষ্পস্তবক অর্পণ করা হয়, ছবি: সারাবাংলা

জেলার জয়বাংলা চত্বরে পুষ্পস্তবক অর্পণ করা হয়, ছবি: সারাবাংলা

ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষ্যে সোমবার সকালে নরসিংদীতে জয়বাংলা চত্বরে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক আবু নঈম মোহাম্মদ মারুফ খান, পুলিশ সুপার কাজী আশরফুল আজীম, সিভিল সার্জন ডা. নুরুল ইসলাম, মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান। পরে জেলা প্রশাসক কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সরকারি বিভিন্ন প্রতিষ্ঠান প্রধানরা উপস্থিত ছিলেন।

নোয়াখালী:

মুজিব চত্বরে বঙ্গবন্ধুর ম্যুরালে গার্ড অব অনার ও পুষ্পস্তবক অর্পণ করা হয়, ছবি: সারাবাংলা

মুজিব চত্বরে বঙ্গবন্ধুর ম্যুরালে গার্ড অব অনার ও পুষ্পস্তবক অর্পণ করা হয়, ছবি: সারাবাংলা

সারাদেশের মতো নোয়াখালীতে পালিত হয়েছে ঐতিহাসিক ৭ মার্চ। এ উপলক্ষে জেলা প্রশাসন, জেলা আওয়ামী লীগসহ বিভিন্ন সামাজিক সংগঠন নানা কর্মসচি পালন করছে। আজ সোমবার সকাল সাড়ে ৯টায় জেলা প্রশাসক কার্যালয়ের সামনের মুজিব চত্বরে জাতির পিতা বঙ্গবন্ধুর ম্যুরালে গার্ড অব অনার ও পুষ্পস্তবক অর্পণের মধ্যদিয়ে দিনের কর্মসূচি শুরু হয়। এ সময় জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান, পুলিশ সুপার মো. শহিদুল ইসলাম, জেলা মুক্তিযোদ্ধা কমান্ড, জেলা আওয়ামী লীগসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন পুষ্পস্তবক অর্পণ করে।

ময়মনসিংহ:

নগরীর সার্কিট হাউস প্রাঙ্গণে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করা হয়, ছবি: সারাবাংলা

নগরীর সার্কিট হাউস প্রাঙ্গণে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করা হয়, ছবি: সারাবাংলা

ময়মনসিংহে যথাযোগ্য মর্যাদা ও শ্রদ্ধায় ঐতিহাসিক ৭ মার্চ দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে সোমবার সকালে নগরীর সার্কিট হাউস প্রাঙ্গণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন বিভাগীয় কমিশনার শফিকুর রেজা বিশ্বাস। পরে একে একে পুষ্পমাল্য অর্পণ করেন জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক, পুলিশ সুপার মোহাম্মদ আহমার উজ্জামান, মহানগর আওয়ামী লীগ সভাপতি এহতেশামুল আলম, সাধারণ সম্পাদক মোহিত উর রহমান, জেলা পরিষদ চেয়ারম্যান অধ্যাপক ইউসুফ খান পাঠান, উপজেলা পরিষদ চেয়ারম্যান আশরাফ হোসাইন, সিটি করপোরেশন নির্বাহী ইউসুফ আলীসহ রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠান।

কুষ্টিয়া:

জেলা প্রশাসক কার্যালয়ের সামনে স্থাপিত বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করা হয়, ছবি: সারাবাংলা

জেলা প্রশাসক কার্যালয়ের সামনে স্থাপিত বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করা হয়, ছবি: সারাবাংলা

আজ ঐতিহাসিক ৭ মার্চ। এই দিনটি উপলক্ষে আজ সোমবার সকাল ৭টা জেলা প্রশাসক কার্যালয়ের সামনে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল ইসলাম। এরপর পুলিশ সুপার মো. খাইরুল আলম, জেলা মুক্তিযোদ্ধা সংসদ, জেলা আওয়ামী লীগসহ বিভিন্ন সামজিক ও সংস্কৃতিক সংগঠন শ্রদ্ধা নিবেদন করেন।

সারাবাংলা/এনএস

ঐতিহাসিক ৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর