Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জবি’র কাঁঠাল বলবে টেকসই উন্নয়নের কথা


১৩ এপ্রিল ২০১৮ ২১:৪৯

জগন্নাথ বিশ্ববিদ্যালয় করেসপন্ডেন্ট

ঢাকা: বৈশাখ উদযাপনে সবাই যখন অসুর বিনাশে মত্ত থাকবে তখন টেকসই উন্নয়নের কথা বলবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়। এবার তাদের মূলথিম ‘বণ্টনে ন্যায্য হিস্যা’। আর তা প্রকাশ করতে বেছে নেওয়া হয়েছে জাতীয় ফল কাঁঠালকে। আয়োজকরা বলছেন, কাঠাল একইসঙ্গে সুস্বাদু,পুষ্টিকর,সুগন্ধিযুক্ত এবং অধিক লোকের মধ্যে বণ্টনযোগ্য একটি ফল। এতে কেবল মানুষই নয় শেয়াল ও কাঠবিড়ালির হিস্যা রয়েছে। মূলত জীববৈচিত্র্য সংরক্ষণে সবাইকে উদ্বুদ্ধ করতে এ থিম বেছে নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় ভিসি অধ্যাপক ড. মীজানুর রহমান সারাবাংলাকে বলেন, সবকিছুতে যার যার পাওনা নিশ্চিত করার বার্তা থাকবে এবারের মঙ্গল শোভাযাত্রায়। সে জন্য জাতীয় ফল কাঁঠালই হচ্ছে মূল প্রতীক। তার মতে,কাঁঠাল অন্যকে ভাগ না দিয়ে খাওয়া যায় না। লুকিয়ে একা একা খাওয়ারও সুযোগ নেই, কাঁঠালের সুমিষ্ট গন্ধ জানান দিবে কোথায় কাঁঠাল খাওয়া হচ্ছে। কাঁঠালের অবশিষ্টাংশ ছেড়ে দিতে হবে পশু-পাখিকে খাওয়ার জন্য। জীববৈচিত্র্য সংরক্ষণে সবাইকে উদ্বুদ্ধ করতে শোভাযাত্রায় কাঁঠালের সঙ্গী হবে কাঠবিড়ালি ও শিয়াল। সবকিছুতে যার যার ন্যায্য হিস্যা বণ্টনের মাধ্যমে নিশ্চিত করতে হবে টেকসই উন্নয়ন।

তিনি আরো বলেন, পহেলা বৈশাখ হলো বাঙ্গালির একমাত্র অসাম্প্রদায়িক উৎসব। এছাড়া মঙ্গল শোভাযাত্রা এখন বিশ্ব ঐতিহ্যের অংশ হিসেবে ঘোষিত হয়েছে। ১৯৮৯ সালে সামরিক স্বৈরশাসনের হতাশার দিনগুলোতে তরুণেরা এটা শুরু করেছিল। স্বৈরাচারী শাসনের বিরূদ্ধে সাধারণ মানুষের ঐক্য, একইসঙ্গে শান্তির বিজয়, শিক্ষার্থীরা অমঙ্গলকে দূর এবং অপশক্তির অবসান কামনায় এ শোভাযাত্রার আয়োজন করা হয়েছিল। এজন্য সাথে ছিল বাঙালির নানা ধরনের সাংস্কৃতিক ঐতিহ্যের প্রতীক, প্রাণির প্রতিকৃতি ও মুখোশ।

এদিকে বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগসহ অন্যান্য কয়েকটি বিভাগের শিক্ষার্থীদের পাশাপাশি আগত কারু শিল্পীরা তৈরী করেছেন আকর্ষণীয় ২০ ফুট লম্বা কাঁঠাল সহ কাঠবিড়ালি, শেয়াল, কামরাঙা আতা ফলসহ নানান ধরনের কারুকার্য। মঙ্গলশোভা যাত্রাও শুরু হবে ৯ টায় এবং সকাল ১০ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত চলবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

সারাবাংলা/এমএস


বিজ্ঞাপন
সর্বশেষ

৯০০তম গোলে ইতিহাস গড়লেন রোনালদো
৬ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৪

সম্পর্কিত খবর