Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চবিতে নারী দিবস উদযাপন

চবি করেসপন্ডেন্ট
৮ মার্চ ২০২২ ১৭:৪৬

ছবি: সারাবাংলা

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ‘আজকের জেন্ডার সমতা, আগামীর টেকসই উন্নয়ন’ এই প্রতিপাদ্যকে ধারণ করে বিশ্ব নারী দিবস বর্ণাঢ্য আয়োজনে উদযাপিত হয়েছে।

মঙ্গলবার (৮মার্চ) সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতারের নেতৃত্বে শহীদ মিনার থেকে র‌্যালি শুরু হয়ে চবি বঙ্গবন্ধু চত্বরে এসে শেষ হয়। উপাচার্য বেলুন-ফেস্টুন এবং শান্তির প্রতীক পায়রা উড়িয়ে কর্মসূচির উদ্বোধন করেন।

বিজ্ঞাপন

পরে ১১টায় চবি উপাচার্য দফতরের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চবি উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য শিরীণ আখতার বলেন, নারী শুধু সংসারে নয়, নারী একটি সংসার যেমন সুচারুরূপে পরিচালনা করেন। তেমনি কর্মস্থলেও তারা দক্ষতা ও যোগ্যতার প্রমাণ রেখে নিজেকে অধিষ্ঠিত করতে সক্ষম হন। বর্তমান সময়ে সমাজ-রাষ্ট্রের উন্নয়ন ও অগ্রযাত্রায় পুরুষের পাশাপাশি নারীদের ভূমিকা অনন্য। কর্মক্ষেত্রসহ সকল কার্যক্রমে পুরুষের পাশাপাশি নারীদেরও অধিকতর সম্পৃক্ত করা গেলে দেশের উন্নয়ন-অগ্রগতি আরও দৃশ্যমান হবে।

সভায় ‘নারী স্বাস্থ্য সচেতনতা’ বিষয়ক প্রবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের সাবেক অধ্যাপক ওজিএসবি চট্টগ্রাম শাখার প্রেসিডেন্ট প্রফেসর ডা. রওশন মোর্শেদ।

এছাড়াও বক্তব্য রাখেন ওজিএসবি’র সাধারণ সম্পাদক প্রফেসর ডা. নাসরীন বানু, ভারতের শিক্ষা ও অনুসন্ধান বিশ্ববিদ্যালয়ের প্রো-চ্যান্সেলর প্রফেসর অমিত ব্যানার্জী ও পদার্থবিদ্যা বিভাগের প্রফেসর নচিকেতা শর্মা।

বিজ্ঞাপন

সভায় জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের সভাপতি প্রফেসর ড. নাজনীন নাহার ইসলাম সঞ্চালনায় সভাপতিত্ব করেন চবি রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর এস এম মনিরুল হাসান।

অনুষ্ঠানে অতিথিদের ফুল ও নারী দিবসের শুভেচ্ছা উপহার এবং সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়। এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত সকলকে ফুলেল শুভেচ্ছা এবং উপহার প্রদান করা হয়। পরে একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে অনুষ্ঠান শেষ হয়।

এছাড়াও উপস্থিত ছিলেন চবি শিক্ষক সমিতির সভাপতি বিশ্ব নারী দিবস উদযাপন কমিটি, চবি’র আহবায়ক প্রফেসর ড. সেলিনা আখতার, চবি কলা ও মানববিদ্যা অনুষদের ডিন প্রফেসর ড. মহীবুল আজিজ, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক প্রফেসর ড. সজীব কুমার ঘোষ, চারুকলা ইনস্টিটিউটের পরিচালক প্রণব মিত্র চৌধুরী, জাদুঘরের পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ মাহবুবুল হক এবং বিভিন্ন বিভাগ ও ইনস্টিটিউটের নারী শিক্ষক, বিভিন্ন বিভাগ ও দফতরের নারী কর্মকর্তা-কর্মচারীসহ অনেকে উপস্থিত ছিলেন।

সারাবাংলা/সিসি/এনএস

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় নারী দিবস ২০২২

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর