Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘নারী উন্নয়নের অগ্রদূত হিসেবে কাজ করছেন প্রধানমন্ত্রী’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
৮ মার্চ ২০২২ ২০:৩৩

নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলা আওয়ামী ম‌হিলালী‌গের সভাপতি ও তারা‌বো পৌরসভার মেয়র হাছিনা গাজী ব‌লে‌ছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মু‌জিবুর রহমা‌নের কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারী উন্নয়নের অগ্রদূত হিসেবে কাজ করছেন। আমাদের দেশ ও সমাজের এই উন্নয়ন-অগ্রগতি ধরে রাখতে হলে নারীদের অবশ্যই মূল্যায়ন করতে হবে, নারী পুরুষ সমান হয়ে কাজ করতে হবে।

‘শেখ হা‌সিনার বারতা, নারী-পুরুষ সমতা’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন উপলক্ষে মঙ্গলবার (৮ মার্চ) বিকেলে নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার খাদুন এলাকায় তারা‌বো পৌরসভা কার্যালয়ে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিজ্ঞাপন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মু‌জিবুর রহমা‌নের স্বপ্নের সোনার বাংলা গড়‌তে সবাই‌কে ঐক্যবদ্ধ ভাবে কাজ কর‌তে হ‌বে উল্লেখ ক‌রে রূপগঞ্জ উপজেলা আওয়ামী ম‌হিলালী‌গের সভাপতি ও তারা‌বো পৌরসভার মেয়র হা‌সিনা গাজী বলেন, নারীদের বাদ দিয়ে কোনো দেশেই উন্নয়ন সম্ভব নয়; সকল উন্নয়ন ও অগ্রগতির পেছনে নারী ও পুরুষের সমান অংশীদারিত্বের প্রয়োজন। বর্তমানে নারীরা বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে বুঝাতে সক্ষম হয়েছে যে, এখন আর তারা বোঝা নয়, তারা এখন লেখাপড়া করে সুশিক্ষায় শিক্ষিত হয়ে নিজেদের পায়ে দাঁড়াতে সক্ষম।

মেয়র হা‌সিনা গাজী ব‌লেন, প্রধানমন্ত্রী শেখ হা‌সিনার কারণেই বাংলাদেশের নারীরা এগিয়ে যাচ্ছে। নারীদের শিক্ষিত ও যোগ্য হয়ে উঠতে হবে। দেশকে এগিয়ে নিতে হলে পুরুষের পাশাপাশি নারীদের এগিয়ে আসতে হবে। নারীর ক্ষমতায়নে বাংলাদেশ অনেক দূর এগিয়ে গেছে। সরকারি-বেসরকারিসহ তৃণমূল পর্যন্ত সর্বক্ষেত্রে এখন নারীর উপস্থিতি দৃশ্যমান। বাংলাদেশে সর্বক্ষেত্রে পুরুষের পাশাপাশি নারীরা এখন এগিয়ে যাচ্ছে।

বিজ্ঞাপন

দেশের উন্নয়নে নারীর অংশগ্রহণ এবং অবদান এখন দৃশ্যমান উল্লেখ করে মেয়র হা‌সিনা গাজী আরও বলেন, উন্নত বিশ্বের মতো বাংলাদেশের নারীরাও শিক্ষা ও যোগ্যতা বলে নিজ নিজ অবস্থানে ভূমিকা রেখে যাচ্ছেন। শিক্ষাপ্রতিষ্ঠান ও অফিস-আদালতে নজর দিলেই এর প্রমাণ মেলে। কর্মক্ষেত্রে মেয়েদের উপস্থিতি জানিয়ে দেয় বাংলাদেশের নারীরা এখন আর পিছিয়ে নেই। দেশের প্রতিটি কর্মক্ষেত্রেই নারীদের অংশগ্রহণ সার্বিক উন্নয়ন বেগবান করেছে। ঝুঁকিপূর্ণ ও চ্যালেঞ্জিং পেশায় তাদের সময়োপযোগী অবস্থান দেশকে নিরন্তর ধারায় সামনে নিয়ে যাচ্ছে।

তারাবো পৌরসভার সচিব তাজুল ইসলামের সঞ্চালনায় সভায় বক্তব্য দেন রূপগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সৈয়দা ফেরদৌসী আলম নীলা, তারাবো পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তা নজরুল ইসলাম, তারাবো পৌরসভার নির্বাহী প্রকৌশলী জেড এম আনোয়ার, উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক মোস্তা‌ফিজুর রহমান শা‌হিন, উপজেলা স্বেচ্ছাসেবকলী‌গের সভাপতি মাহাবুবুর রহমান মে‌হের, উপজেলা মহিলালীগের সাধারণ সম্পাদক শিলা রানী পাল, উপজেলা যুবমহিলালীগের সভাপতি ফেরদৌসী আক্তার রিয়া, সাধারণ সম্পাদক সেলিনা আক্তার রিতাসহ আরও অনেকে।

অনুষ্ঠানে জেন্ডার একশন প্ল্যান-এর আওতায় আন্তর্জাতিক নারী দিবস উদযাপন উপলক্ষে মেধাবী ৮১ জন শিক্ষার্থী‌দের মাঝে শিক্ষাবৃ‌ত্তি প্রদান করা হয়।

এর আগে, আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে তারাবো পৌরসভা কার্যালয়ের সামনে থেকে রূপগঞ্জ উপজেলা আওয়ামী ম‌হিলালী‌গের সভাপ‌তি ও তারাবো পৌরসভার মেয়র হা‌সিনা গাজীর নেতৃত্বে বর্ণাঢ্য একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি তারাবো পৌরসভা কার্যালয়ের সামনে থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক ঘুরে পুনরায় তারাবো পৌরসভা কার্যালয়ে গিয়ে শেষ হয়।

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর