Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নারীরাই বিচার বিভাগে নেতৃত্ব দেবেন: প্রধান বিচারপতি

স্টাফ করেসপন্ডেন্ট
৮ মার্চ ২০২২ ২১:৫১

ঢাকা: এক সময় বিচার বিভাগে নারীরাই নেতৃত্ব দেবেন বলে মন্তব্য করেছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

মঙ্গলবার (৮ মার্চ) আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে সুপ্রিম কোর্টের কনফারেন্স কক্ষে সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটি ও মানুষের জন্য ফাউন্ডেশন আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

‘উচ্চ আদালতে সরকারি আইনি সেবার মান বৃদ্ধিতে বিজ্ঞ নারী আইনজীবীদের ভূমিকা ও টেকসই আগামীর জন্য, জেন্ডার সমতাই আজ অগ্রগণ্য’ শীর্ষক ওই আলোচনা সভায় প্রধান বিচারপতি বলেন, আশাহত হওয়ার কিছু নাই। দেশ আপনারা নেতৃত্ব দিচ্ছেন। ইনশাআল্লাহ এক সময় জুডিশিয়ারিকেও আপনারা নেতৃত্ব দেবেন।

সভায় প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বলেন, মহান মুক্তিযুদ্ধে নির্যাতন এবং নিগ্রহের শিকার হওয়া নারীদের প্রতি জাতির জনক বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের অপরিসীম মমত্ববোধের অনন্য দৃষ্টান্ত স্থাপনের ইতিহাস রয়েছে। তাদের কেবল তিনি নিজ কন্যা বলেই ঘোষণা দেননি, তাদের পুনর্বাসন এবং অধিকার প্রতিষ্ঠায় তিনি গ্রহন করেছিলেন যথাযথ কার্যকর পদক্ষেপ। যুগ-যুগান্তকালব্যাপী নারীদের ওপর নিপীড়ন ও বঞ্চনা নিরসন এবং নারী-পুরুষের মধ্যে সমতা প্রতিষ্ঠার লক্ষ্যে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানে নারীর ন্যায্য অধিকার এবং নারী- পুরুষের সমঅধিকার নিশ্চিত করা হয়েছে।

তিনি আরও বলেন, আদালতে অসহায় বিচারপ্রার্থীদের মানসম্পন্ন সরকারি আইনি সেবা প্রদানের ক্ষেত্রে বিজ্ঞ প্যানেল আইনজীবীদের ভূমিকা অপরিসীম। যথাযথ প্রস্তুতি গ্রহণ সাপেক্ষে অসহায় বিচারপ্রার্থীর পক্ষে আদালতে দাঁড়ানোর পাশাপাশি সংবেদনশীল আচরণের মাধ্যমে উপযুক্ত সেবা প্রদান করা প্রত্যেক আইনজীবীর কেবল পেশাগতই নয়, নৈতিক দায়িত্বও বটে।

বিজ্ঞাপন

প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বলেন, সারাদেশে এ পর্যন্ত সাত লাখ ১৪ হাজার ১১৫ জন ব্যক্তি সরকারি আইনি সেবা গ্রহণ করেছেন, যার মধ্যে তিন লাখ ৩৫ হাজার ৬৯৮ জনই নারী। সরকারি আইনি সহায়তা কার্যক্রম ভিন্ন এই বিপুল সংখ্যক নারীদের হয়ত অর্থ কিংবা সামর্থ্যরে অভাবে মুখ বুজে সয়ে যেতে হতো কদর্য নিপীড়ন। আদালত প্রাঙ্গণে আগত আইনি সহায়তা প্রত্যাশী, বিচারপ্রার্থী বা কর্মজীবী নারীদের জন্য নারীবান্ধব পরিবেশ তৈরি এবং অবকাঠামোগত উন্নয়নে তারা সার্বক্ষণিক সহযোগিতার পূর্ণ আশ্বাস দেন।

লিগ্যাল এইড অফিসার ফারা মামুনের সঞ্চালনায় হাইকোর্ট বিভাগের বিচারপতি জাহাঙ্গীর হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন আপিল বিভাগের বিচারপতি এম ইনায়েতুর রহিম, অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল বজলুর রহমান, জ্যেষ্ঠ আইনজীবী নাহিদ মাহতাব, সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটির সদস্য সচিব অবন্তী নুরুল, আইনজীবী রুমা সুলতানা, ল রিপোর্টার্স ফোরামের সাধারণ সম্পাদক মোহাম্মদ ইয়াসিন প্রমুখ।

সারাবাংলা/কেআইএফ/একেএম

টপ নিউজ প্রধান বিচারপতি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর