Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নারীদের হরমোনজনিত রোগে বিশেষ টাস্কফোর্স

স্টাফ করেসপন্ডেন্ট
৮ মার্চ ২০২২ ২০:৪৩

ঢাকা: হরমোনজনিত বিভিন্ন রোগ নিয়ে নারীদের মধ্যে সচেতনতা তৈরি ও গবেষণার লক্ষ্য নিয়ে বিশেষ উইমেন হেলথ টাস্কফোর্স গঠন করেছে বাংলাদেশ এন্ডোক্রাইন সোসাইটি। একইসঙ্গে বাংলাদেশে ডায়াবেটিস গবেষণার অগ্রদূত ইমেরিটাস অধ্যাপক ডা. হাজেরা মাহতাবকে বিশেষ সম্মাননা দেওয়া হয়েছে।

মঙ্গলবার (৮ মার্চ) আন্তর্জাতিক নারী দিবসে ঢাকা ক্লাবে আয়োজিত এক বিশেষ সেমিনারে এই টাস্কফোর্সের লোগো উন্মোচন করা হয়।

বিজ্ঞাপন

সেমিনারে বক্তারা বলেন, নানা ধরনের হরমোন সংক্রান্ত রোগের প্রাদুর্ভাব নারীদের মধ্যে বেশি। তাদের মধ্যে বড় অংশই প্রজননক্ষম নারী। ফলে গর্ভকালীন ডায়াবেটিস, থাইরয়েডের নানা রোগ, স্থূলতা, অস্টিওপোরোসিসের মতো রোগ নারীর দৈনন্দিন জীবন, প্রজনন জীবন, নিরাপদ মাতৃত্ব ও সুস্থ সন্তান প্রসবে বড় ধরনের প্রভাব ফেলছে। অথচ বাংলাদেশের অনেক নারীই এসব বিষয়ে সচেতন নন।

বক্তারা আরও বলেন, অজ্ঞতা, সংস্কার ও সংকোচের কারণে নরীরা স্বাস্থ্যসেবা কম নেন। তাতে জটিলতাও দিন দিন বাড়তে থাকে। আবার ডায়াবেটিস বা ওবেসিটির মতো যেসব রোগ পুরুষদের মধ্যে দেখা দেয়, নারীদের মধ্যে সেগুলোতে আক্রান্তের হার সমান হলেও নারীরা স্বাস্থ্যসেবা নিতে আসেন কম। এই প্রবণতা দূর করতেই হরমোনজনিত টাস্কফোর্স গঠন করা হয়েছে।

অনুষ্ঠানে গর্ভকালীন ডায়াবেটিস ও নারীর বিভিন্ন বয়সে থাইরয়েডের সমস্যা নিয়ে দু’টি পৃথক পেপার উপস্থাপন করেন যথাক্রমে ডা. রুশদা শারমিন ও ডা. শারমিন চৌধুরী। বিশেষজ্ঞ প্যানেলে উপস্থিত ছিলেন হরমোন বিশেষজ্ঞ ডা. সুলতানা মারুফা শেফিন, ডা. তানজিনা হোসেন ও ডা. মারুফা মুস্তারী।

বিশেষজ্ঞ হরমোন চিকিৎসকরা বলেন, নারীর সমস্যা মানেই কেবল মেয়েলি সমস্যা নয়। যেকোনো রোগ বিষয়েই নারীকে সচেতন হতে হবে। একই ধরনের সমস্যা, যেমন— ডায়াবেটিসে, খাদ্যাভ্যাস পরিবর্তন, ব্যায়াম বা জগিং, ওষুধ বা ইনসুলিন গ্রহণ কিংবা নিয়মিত হেলথ চেকআপের বেলায় পরিবারে পুরুষ আর নারীর সচেতনতায়, সুযোগপ্রাপ্তিতে তারতম্য দেখা যায়। সুস্বাস্থ্য রক্ষায় ও চিকিৎসাসেবা গ্রহণে নারীর ক্ষমতায়নও আরও বাড়াতে হবে।

বিজ্ঞাপন

বিশেষ অতিথির বক্তব্যে ওজিএসবি সভাপতি অধ্যাপক ফেরদেৌসী বেগম জাতীয় পর্যায়ে প্রতিটি অন্তঃস্বত্তা নারীর থাইরয়েড ও ডায়াবেটিস পরীক্ষা চালুর প্রয়োজনীয়তার কথা তুলে ধরেন।

বাংলাদেশ এন্ডোক্রাইন সোসাইটির সভাপতি অধ্যাপক মো. আশরাফুজ্জামান দেশে নারীদের হরমোনজনিত সমস্যাগুলো নিয়ে সঠিক তথ্য-উপাত্ত সংগ্রহ ও গবেষণার ওপর জোর দিয়ে আশাবাদ জানান, ইউমেন টাস্কফোর্স প্রতিবছর আন্তর্জাতিক নারী দিবসে তথ্য-উপাত্ত ও গবেষণা ফলাফল প্রকাশ করবে।

সেমিনারে সভাপতিত্ব করেন বাংলাদেশ এন্ডোক্রাইন সোসাইটির সহসভাপতি ও উইমেন হেলথ টাস্কফোর্সের আহ্বায়ক ডা. ফারিয়া আফসানা। অনুষ্ঠানটি আয়োজনে সহযোগিতা করে নুভিস্তা ফার্মাসিউটিক্যালস।

সারাবাংলা/টিআর

এন্ডোক্রাইন সোসাইটি হরমোনজনিত রোগ

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর