Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইউক্রেন যুদ্ধে মূল্যস্ফীতি পর্যবেক্ষণ করছে এফএও

সিনিয়র করেসপন্ডেন্ট
৯ মার্চ ২০২২ ১৪:৪৩

ঢাকা: রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে মূল্যস্ফীতি পর্যবেক্ষণ করছে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও)। সে অনুযায়ী ভোক্তভোগী দেশগুলোর সরকারকে পরামর্শ দেওয়া হবে।

বুধবার (৯ মার্চ) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে চলমান জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) ৩৬তম এশিয়া-প্যাসিফিক আঞ্চলিক সম্মেলনের দ্বিতীয় দিন এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান এফএওর কনফারেন্স সেক্রেটারি শ্রীধর ধর্মপুরী।

এফএওর সেক্রেটারি বলেন, এফএও বিশ্বের বিভিন্ন দেশের খাদ্য সংকট পর্যবেক্ষণ করছে। আমরা এশিয়া প্যাসিফিক অঞ্চলের খাদ্য সংকটও পর্যবেক্ষণ করছি। পরিস্থিতি (যুদ্ধ) পর্যবেক্ষণ করে আগামী সপ্তাহে এফএও’র মূল সদর দফতর থেকে ঘোষণা আসতে পারে।

তিনি বলেন, সম্মেলনে জলবায়ু পরিবর্তন, মানব স্বাস্থ্য, পশু স্বাস্থ্য, কৃষির আধুনিকায়ন, কৃষির জীব বৈচিত্র নিয়ে আমরা পর্যালোচনা করছি। সম্মেলনে এসব বিষয় নিয়ে আলোচনা হচ্ছে।

উল্লেখ্য, চার দিনের এ সম্মেলন শেষ হবে ১১ মার্চ। এ সম্মেলনে ৪৩টি দেশ (৮টি সরাসরি ও ৩৫টি ভার্চুয়ালি) ও এসব দেশের প্রধানমন্ত্রী, মন্ত্রী, প্রতিমন্ত্রী পর্যায়ের ৪২ জন প্রতিনিধি অংশগ্রহণ করছে। এছাড়া, সদস্য রাষ্ট্র, এফএও’র মহাপরিচালক, জাতিসংঘের বিভিন্ন অঙ্গসংগঠনের প্রতিনিধি, উন্নয়ন সহযোগী, এনজিও ও সিভিল সোসাইটির প্রায় ৯০০ জন অংশগ্রহণ করছেন, যা এপিআরসি সম্মেলনে অংশগ্রহণের সর্বোচ্চ রেকর্ড।

সম্মেলনের মূল অধিবেশন, প্লেনারি সেশন হোটেল ইন্টারকন্টিনেন্টালে এবং উদ্বোধনী অনুষ্ঠান, সাংস্কৃতিক অনুষ্ঠান ও কান্ট্রি শোকেসিং বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) হচ্ছে। ৪ দিনব্যাপী সম্মেলনের প্রথম দুই দিন (৮-৯ মার্চ) সিনিয়র অফিসিয়াল, কৃষি সচিব ও উর্ধ্বতন সরকারি কর্মকর্তাদের মিটিং এবং শেষ দুই দিন (১০-১১ মার্চ) মন্ত্রিপর্যায়ের ও কৃষিমন্ত্রীদের মিটিং হবে।

মন্ত্রিপর্যায়ের মিটিং বা সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠান ১০ মার্চ বৃহস্পতিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হবে। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি উপস্থিত থাকবেন।

মূল অনুষ্ঠানের পাশাপাশি কান্ট্রি শোকেসিং চলছে। হোটেল ইন্টারকন্টিনেন্টাল ও বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে কৃষি মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয় এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় মন্ত্রণালয়ের অংশগ্রহণে ১৭টি প্রদর্শনী স্টল রয়েছে। ৯ মার্চ সন্ধ্যায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান। এছাড়া, ৯ মার্চ রাষ্ট্রপতির সঙ্গে এবং ১৩ মার্চ প্রধানমন্ত্রীর সাথে এফএও’র মহাপরিচালকের সাক্ষাৎ করার কথা রয়েছে।

সারাবাংলা/ইএইচটি/এএম

টপ নিউজ রাশিয়া-ইউক্রেন যুদ্ধ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর