Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মিগ-২৯ পাঠাতে পোল্যান্ডের প্রস্তাব, যুক্তরাষ্ট্রের প্রত্যাখ্যান

আন্তর্জাতিক ডেস্ক
৯ মার্চ ২০২২ ১৪:৫৩

ছবি: আলজাজিরা

রাশিয়া ও ইউক্রেনের চলমান সংকট মোকাবিলায় নিজেদের মিগ-২৯ বিমান ইউক্রেনে পাঠাতে পোল্যান্ডের দেওয়া প্রস্তাব প্রত্যাখ্যান করেছে যুক্তরাষ্ট্র। এই প্রস্তাব পুরো ন্যাটো জোটের জন্য উদ্বেগের কারণ হতে পারে বলে মার্কিন নেতৃত্বাধী ন্যাটো। জার্মানির একটি মার্কিন বিমানঘাঁটির মাধ্যমে ইউক্রেনে ওই যুদ্ধ বিমান পাঠানোর প্রস্তাব করেছিল দেশটি। খবর আলজাজিরা।

ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কির বারবার অনুরোধের পর গতকাল মঙ্গলবার (৮ মার্চ) যুক্তরাষ্ট্রের কাছে এই প্রস্তাব করে পোল্যান্ড। রাশিয়ার চলমান আগ্রাসন মোকাবিলায় নিজ বিমান বাহিনীকে শক্তিশালী করার জন্য এই অনুরোধ করেছিলেন প্রেসিডেন্ট জেলেনস্কি।

পোল্যান্ড প্রস্তাব করেছিল, রাশিয়ার তৈরি মিগ-২৯ যুদ্ধবিমানগুলো জার্মানির রামস্টেইনে অবস্থিত মার্কিন ঘাঁটিতে পাঠানো হবে। পরে সেখান থেকে বিমানগুলো ইউক্রেনে মোতায়েন করা হবে।

তবে এক বিবৃতিতে পেন্টাগনের মুখপাত্র জন কিরবি বলেন, দুই দেশের চলমান সংকটের মধ্যে মার্কিন-ন্যাটোর ঘাঁটি থেকে যুদ্ধ বিমানগুলো আকাশপথে ইউক্রেনে নিয়ে রাশিয়ার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করার শামিল, যা পুরো ন্যাটো জোটের জন্য গুরুতর উদ্বেগের কারণ হতে পারে।

ওই বিবৃতিতে বলা হয়, ‘বর্তমান চ্যালেঞ্জগুলোর বিষয়ে পোল্যান্ড এবং অন্যান্য ন্যাটো মিত্রদের সঙ্গে আলোচনা করা হবে। তবে এক্ষেত্রে পোল্যান্ডের প্রস্তাব রক্ষা করা সম্ভব হবে বলে মনে করি না। এর কোনো বাস্তব ভিত্তি রয়েছে কি না তা আমাদের কাছে পরিষ্কার নয়।’

ইউক্রেনের বিমানবাহিনীর বহরে সোভিয়েত যুগের মিগ-২৯ এবং সুখোই-২৭ জেট, এবং সুখোই-২৫ জেট বিমান রয়েছে। একমাত্র এই বিমানগুলোই অতিরিক্ত প্রশিক্ষণ ছাড়াই দ্রুত উড়তে পারে ইউক্রেনের পাইলটরা।

এর আগে গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার হামলা শুরু করার পর থেকে কিছু অংশে নিজেদের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এখন পর্যন্ত রক্ষা করতে পেরেছে ইউক্রেনের বিমান বাহিনী। তবে এ হামলায় দুই দেশের বিমান বাহিনীই কিছু ক্ষয়ক্ষতির শিকার হয়েছে।

সারাবাংলা/এনএস

ইউক্রেন টপ নিউজ পোল্যান্ড রাশিয়া


বিজ্ঞাপন
সর্বশেষ

ই-ক্যাবে প্রশাসক নিয়োগ
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৬:১৪

সম্পর্কিত খবর