Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নারী দিবসে ৭ম এনডিএফ বিডি বিতর্ক উৎসব অনুষ্ঠিত

সারাবাংলা ডেস্ক
৯ মার্চ ২০২২ ১৫:৩৯

ঢাকা: আন্তর্জাতিক নারী দিবসে অনুষ্ঠিত হলো ‘৭ম এনডিএফ বিডি নারী বিতর্ক উৎসব-২০২২’। বাংলাদেশের বিতর্ক সংগঠনের ইতিহাসে এই প্রথম আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে পুরো আয়োজনটি ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশ -এর নারী শিক্ষার্থীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হলো।

‘আপন আলোয় উদ্ভাসিত হোক নারীশক্তি’ প্রতিপাদ্যকে সামনে রেখে সারা বাংলাদেশের নারী বিতার্কিকদের অংশগ্রহণে ভার্চুয়াল এই আয়োজনটি অনুষ্ঠিত হয় গত ৮ই মার্চ রাত ৮টা থেকে। আয়োজনে ছিল উদ্বোধনী ও আলোচনা পর্ব, প্রদর্শনী বিতর্ক, সফল নারীদের ভার্চুয়াল সম্মাননা প্রদান ও সফলতার গল্প,
সাংস্কৃতিক পরিবেশনা ও সমাপনী পর্ব।

আয়োজনের শুরুতে ৩ জন বিতার্কিককে শিক্ষা ও সামাজিক অবদানে অনবদ্য ভূমিকা পালন করার জন্য এনডিএফ বিডি বেস্ট কন্ট্রিবিউটর এওয়ার্ড -২০২২ প্রদান করা হয়। মর্যাদাপূর্ণ সম্মাননা পেয়েছেন-

ড. তারান্নুম আফরীন। তিনি পেশায় বিজ্ঞানী। ড. তারান্নুম আফরীন একজন সফল তারকা বিতার্কিক। বিতর্কে এমন কোনো জাতীয় পুরস্কার নেই, যা তার ঝুলিতে নেই। তারান্নুম কমনওয়েলথ স্কলারশিপ পেয়ে যুক্তরাজ্যে স্নাতকোত্তর ডিগ্রি নিয়েছেন এবং অস্ট্রেলিয়ায় পোস্ট গ্রাজুয়েট করেছেন। পিএইচডি করেছেন ম্যাটেরিয়ালস ইঞ্জিনিয়ারিং-এ। তার রিসার্চ অস্ট্রেলিয়া এবং নর্থ আমেরিকায় অভূতপূর্ব সাড়া জাগায় এবং ফলশ্রুতিতে তার পিএইচডি থিসিস সম্মানিত আলফ্রেড ডিকিন মেডেল অর্জন করে। তিনি এনডিএফ বিডির প্রথম জাতীয় বিতর্ক উৎসবের প্রকাশনার আহ্বায়কের দায়িত্ব পালন করেন।

সুস্মিতা চৌধুরী, পিএইচডি; ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশ-এর সাবেক কো–চেয়ারম্যান। তিনি এনডিএফ বিডি’র প্রতিষ্ঠার শুরু থেকে সম্পৃক্ত ছিলেন। কেন্দ্রীয় কমিটি বিতর্ক বিষয়ক পরিচালক-এর দায়িত্ব পালন করেছেন। তিনি ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজ ডিবেটিং ক্লাবের সহ-সভাপতির দায়িত্ব পালন করেন। এনডিএফ বিডি দ্বিতীয় জাতীয় বিতর্ক উৎসব, চাঁদপুরে আয়োজকদের অন্যতম একজন ছিলেন তিনি। ঢাকা বিশ্ববিদ্যালয় শামসুন্নাহার হল থেকে জাতীয় টেলিভিশন বারোয়ারি বিতর্ক প্রতিযোগিতায় অংশগ্রহণ করে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেন। বর্তমানে তিনি অস্ট্রেলিয়ার দি ইউনিভার্সিটি অফ নিউক্যাসল, অস্ট্রেলিয়া লেকচারার হিসেবে কর্মরত রয়েছেন।

রদাবা নওশিন; সাবেক বিতার্কিক ও সংগঠক। তিনি ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশ–এর প্রথম নারী কো-চেয়ারম্যান ও ইডেন কলেজ ডিবেটিং ক্লাবের সাবেক সভাপতি। তিনি পূবালী ব্যাংক লিমিটেড-এ এইচআর বিভাগে সিনিয়র অফিসার হিসেবে কর্মরত রয়েছেন।

এরপর ছিল এনডিএফ বিডি নারী বিতার্কিকদের অংশগ্রহণে পেশাজীবী বিতর্ক। বিতর্কের  বিষয় ছিল ‘তোমার ভুবনেও আমিই রানী’। বিতর্কে সভাপতিত্ব করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ও এনডিএফ বিডি চেয়ারম্যান –এর উপদেষ্টা নিলুফার ইয়াসমিন । বিতর্কে অংশ নেন আইনজীবী শাম্মী আক্তার বেলা, গার্মেন্টস কর্মী তাসনীম দিবা চৌধুরী, পুলিশ অনামিকা শিমু, গৃহকর্মী মাহাদিয়াত জিবা, উদ্যোক্তা মাইশা তাহসিন।

সাংস্কৃতিক পরিবেশনায় অংশ নেন আফিয়া তাবাসসুম তুকাশা(সঙ্গীত), কানিস ফাতেমা জ্যোতি (আবৃত্তি), প্রতিতী বিশ্বাস (সঙ্গীত), নাফিসা নাওয়ার (সঙ্গীত), ঐশী পাল (আবৃত্তি), জয়নব আক্তার (গান) ,অন্তরা দত্ত (আবৃত্তি), সুমাইয়া হক (আবৃত্তি), শাম্মী আক্তার বেলা (আবৃত্তি), শায়রী আজমেরী রোদসী (সঙ্গীত ও আবৃত্তি), পারোমিতা ঘোষ (সঙ্গীত ও আবৃত্তি) ওমানা আনজেলিন শর্মী (আবৃত্তি)।

আয়োজনে কনভেনর হিসেবে দায়িত্ব পালন করেন এনডিএফ বিডির দপ্তর সম্পাদক ও সরকারি তিতুমীর কলেজ বিতর্ক ক্লাবের সাংগঠনিক সম্পাদক লুভনা আক্তার। কো-কনভেনর ছিলেন শাকিলা দিল আফরোজ মিষ্টি (রাজশাহী জোন), বিলকিস বারি (ঢাকা জোন), সুমাইয়া ইসলাম (কুষ্টিয়া জোন), তাসনিম দিবা (খুলনা জোন), আজমেরি কনা (রংপুর জোন), আফিয়া তাবাসসুম তুকাশা (ময়মনসিংহ জোন), হেরা ফালাক আলীশা (চট্টগ্রাম জোন), জান্নাতুত তাহিরা (বরিশাল জোন), মারজানা হেলাল (সিলেট জোন)।

আয়োজনটি ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশ-এর ফেসবুক পেইজসহ অনলাইন মিডিয়া পার্টনার সারাবাংলা ডটনেট-এ সরাসরি সম্প্রচারিত হয়।

সারাবাংলা/আইই


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর