Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনায় ১ মৃত্যু, শনাক্তের হারও ১-এর ঘরে

সারাবাংলা ডেস্ক
৯ মার্চ ২০২২ ১৭:০২

ঢাকা: গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে ১ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে কমেছে নতুন সংক্রমণ এবং নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হারও।

আগের দিন করোনার সংক্রমণ নিয়ে সাত জনের মৃত্যু হলেও গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে এক-এ। একই সময়ে নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে ৩২৩ জনের শরীরে, যা আগের দিন ছিল ৪৪৬ জন। অন্যদিকে, আগের দিন নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ছিল ২ দশমিক ২৩ শতাংশ। গত ২৪ ঘণ্টায় তা কমে দাঁড়িয়েছে ১ দশমিক ৯৭ শতাংশে।

বিজ্ঞাপন

বুধবার (৯ মার্চ) স্বাস্থ্য অধিদফতরের উপপরিচালক ও কোভিড ইউনিটের প্রধান ডা. মো. জাকির হোসেন খানের সই করা কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৭৮টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫৯টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬৬২টি।

এসব ল্যাবে পরীক্ষার জন্য দেশের বিভিন্ন বুথ থেকে গত ২৪ ঘণ্টায় ১৬ হাজার ২২৫টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। আগের দিনেরসহ এদিন মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ১৬ হাজার ৩৭০টি। এ নিয়ে দেশে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হলো ১ কোটি ৩৫ লাখ ৮৩ হাজার ২৮৪টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৯০ লাখ ৪৩ হাজার ৯৯৫টি। আর বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৪৫ লাখ ৩৯ হাজার ২৮৯টি।

সংক্রমণ ও শনাক্তের হার কমেছে

আগের দিন দেশে করোনাভাইরাসের নতুন সংক্রমণ শনাক্ত হয়েছিল ৪৪৬ জনের শরীরে। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা কমে হয়েছে ৩২৩ জন। এ নিয়ে দেশে ১৯ লাখ ৪৮ হাজার ৪৭১ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হলো।

বিজ্ঞাপন

এদিকে, আগের দিন নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তর হার ছিল ২ দশমিক ২৩ শতাংশ। গত ২৪ ঘণ্টায় তা কমে হয়েছে ১ দশমিক ৯৭ শতাংশ। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১৪ দশমিক ৩৪ শতাংশ।

কমেছে সুস্থ হওয়া ব্যক্তির সংখ্যা

আগের দিন করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ৩ হাজার ৬২ জন। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা কমে হয়েছে ২ হাজার ৮২৪ জন। এ নিয়ে দেশে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠলেন ১৮ লাখ ৫২ হাজার ৭৭০ জন। মোট সংক্রমণের বিপরীতে সুস্থতার হার ৯৫ দশমিক ০৯ শতাংশ।

২৪ ঘণ্টায় মৃত্যু কমে ১

আগের দিন করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মারা যান সাত জন। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন এক জন। এ নিয়ে দেশে করোনায় মোট মৃত্যু হলো ২৯ হাজার ৯৭ জনের। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৪৯ শতাংশ। গত ২৪ ঘণ্টায় যে ব্যক্তি করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন সরকারি হাসপাতালে তার মৃত্যু হয়েছে।

মৃত্যু শুধু সিলেট বিভাগে

গত ২৪ ঘণ্টায় শুধু সিলেট বিভাগে এক জনের মৃত্যু হয়েছে। মৃত ওই ব্যক্তির বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে। এর বাইরে দেশের অন্য সাত বিভাগে কেউ করোনা সংক্রমণ নিয়ে মারা যাননি।

সারাবাংলা/পিটিএম

করোনা আপডেট

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর