Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যুক্তরাষ্ট্রের দেওয়া সাহসী নারী পুরস্কার পেলেন রিজওয়ানা

সারাবাংলা ডেস্ক
৯ মার্চ ২০২২ ১৮:০৮

ঢাকা: যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের ‘আন্তর্জাতিক সাহসী নারী পুরস্কার (ইন্টারন্যাশনাল উইমেন অব কারেজ অ্যাওয়ার্ড)’ পেলেন আইনজীবী ও বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান। পরিবেশ রক্ষা এবং বাংলাদেশের প্রান্তিক মানুষের মর্যাদা ও অধিকার রক্ষায় তার ব্যতিক্রমী সাহসী নেতৃত্বের জন্য তাকে সম্মানজন এ পুরস্কার দেওয়া হলো।

বাংলাদেশ ছাড়াও আরও ১১ দেশ থেকে ১১ জন সাহসী নারী এই পুরস্কার পেয়েছেন। মঙ্গলবার (৮ মার্চ) যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞাপন

রিজওয়ানা হাসানসহ এ বছর আরও পুরস্কার পেয়েছেন— ব্রাজিলের সিমোন সিবিলিও দো নাসিমেন্টো, মিয়ানমারের ই থিনজার মং, কলম্বিয়ার জোসেফিনা ক্লিঞ্জার জোনিগা, ইরাকের তাইফ সামি মোহাম্মদ, লাইবেরিয়ার ফ্যাসিয়া বোয়েনোহ হ্যারিস, লিবিয়ার নাজলা মাঙ্গোশ, মলদোভার ডোইনা ঘেরমান, নেপালের ভূমিকা শ্রেষ্ঠা, রোমানিয়ার কারমেন ঘেওর্গে, দক্ষিণ আফ্রিকার রোয়েগচান্দা পাস্কো, ভিয়েতনামের ফুমওয়ান ট্রাং।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই বিজ্ঞপ্তিতে রিজওয়ানা হাসান সম্পর্কে বলা হয়, গত ২০ বছর ধরে আইনি মামলার মাধ্যমে তিনি উন্নয়নের গতিশীলতা পরিবর্তন করে পরিবেশগত ন্যায়বিচারের উপর জনকেন্দ্রিক দৃষ্টি নিবদ্ধ করেছেন। বেলার প্রধান নির্বাহী হিসাবে তিনি বন উজাড়, দূষণ, অনিয়ন্ত্রিত জাহাজ ভাঙা এবং অবৈধ ভূমি উন্নয়নের বিরুদ্ধে মামলা করেছেন এবং জিতেছেন। ২০০৯ সালে রিজওয়ানা হাসানকে টাইম ম্যাগাজিন বিশ্বের ৪০ জন এনভায়রমেন্টার হিরোর একজন হিসাবে অভিহিত করে। ২০১২ সালে তিনি জার্নাম ম্যাগসেসে পুরস্কারে ভূষিত হন। নিজের ও পরিবারের প্রতি সহিংসতার হুমকি এবং শক্তিশালী মহলের প্রতিরোধ সত্ত্বেও বাংলাদেশের পরিবেশ ও জলবায়ু পরিবর্তনে স্থানীয় প্রভাবকদের বিরুদ্ধে লড়াই করতে আদালতে গুরুত্বপূর্ণ কাজ চালিয়ে যাচ্ছেন সৈয়দা রিজওয়ানা হাসান।

বিজ্ঞাপন

আগামী ১৪ মার্চ পুরস্কার প্রদান অনুষ্ঠান আয়োজন করবে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়। ভার্চুয়াল এ অনুষ্ঠানে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন ও যুক্তরাষ্ট্রের ফার্স্ট লেডি ড. জিল বাইডেন অংশ নেবেন।

সারাবাংলা/আইই

ইন্টারন্যাশনাল উইমেন অব কারেজ অ্যাওয়ার্ড টপ নিউজ সৈয়দা রিজওয়ানা হাসান

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর