Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইউক্রেনে রাসায়নিক হামলার শঙ্কায় আমেরিকা

আন্তর্জাতিক ডেস্ক
১০ মার্চ ২০২২ ১১:০১

ইউক্রেনে চলমান রুশ আগ্রাসনের মধ্যে রাসায়নিক অস্ত্র ব্যবহার করা হতে পারে বলে সতর্ক করেছে যুক্তরাষ্ট্র। বুধবার (৯ মার্চ) স্থানীয় সময় রাতে হোয়াইট হাউজে মার্কিন প্রেস সেক্রেটারি জেন সাকি এই শঙ্কার কথা জানান।

তিনি বলেন, সম্প্রতি রাশিয়া যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে রাসায়নিক অস্ত্র তৈরির অভিযোগ তুলেছে। সেই অস্ত্র ইউক্রেনে পাঠানো হচ্ছে বলেও অভিযোগ উঠেছে।

তার অভিযোগ, যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে এই অভিযোগ তুলে রাশিয়া আসলে নিজেদের রাসায়নিক অস্ত্র ব্যবহারের রাস্তা তৈরি করে রাখতে চাইছে। যে কোনো সময় ইউক্রেনে রাসায়নিক হামলা চলতে পারে বলে সতর্ক করা হয়েছে।

মার্কিন গোয়েন্দা রিপোর্ট বলছে, আগামী কয়েকদিনের মধ্যে ইউক্রেনে হামলার গতি আরো বাড়াতে পারে রাশিয়া। সেখানে প্রথাগত নয় এমন অস্ত্র ব্যবহার করতে পারে তারা।

বুধবার মারিউপলের একটি শিশু হাসপাতালে রুশ আক্রমণ নিয়ে বিভিন্ন মহলে অভিযোগ করেছে ইউক্রেন। ওই আক্রমণকে শুধু গণহত্যা নয়, যুদ্ধাপরাধ বলেও বর্ণনা করেছেন প্রেসিডেন্ট জেলেনস্কি। রাশিয়ার ওপর আরও বেশি নিষেধাজ্ঞা চাপানোর আবেদনও করেছেন তিনি। জেলেনস্কির অভিযোগ, মারিউপল কার্যত অবরুদ্ধ করে রেখেছে রাশিয়া। সেখান থেকে সাধারণ মানুষকেও বের হতে দেওয়া হচ্ছে না। সামরিক ঘাঁটির বাইরেও বোমা এবং গোলাবর্ষণ করা হচ্ছে।

তবে সুমি এবং কিয়েভের পার্শ্ববর্তী অঞ্চল থেকে বুধবার প্রায় ৩৫ হাজার সাধারণ মানুষকে বের করে আনা সম্ভব হয়েছে বলে জানিয়েছেন জেলেনস্কি। বৃহস্পতিবারও ওই করিডোর দিয়ে সাধারণ মানুষকে বের করা যাবে বলে বলে আশা প্রকাশ করেছেন জেলেনস্কি। ইউক্রেন চাইছে, এমন আরও বেশ কয়েকটি করিডোর তৈরি করতে।

বৃহস্পতিবার (১০ মার্চ) তুরস্কে ইউক্রেন এবং রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক হওয়ার কথা। সেখানে এই বিষয়টি নিয়েও আলোচনা হতে পারে বলে মনে করছে বিশেষজ্ঞ মহল।

সারাবাংলা/একেএম

রাসায়নিক হামলা রুশ-ইউক্রেন যুদ্ধ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর