Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাশিয়া-ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী তুরস্কে

আন্তর্জাতিক ডেস্ক
১০ মার্চ ২০২২ ১২:১৮

ইউক্রেনে চলমান রুশ আগ্রাসন বন্ধে শান্তি আলোচনায় অংশ নিতে তুরস্কে পৌঁছেছেন দুই দেশের প্রতিনিধিরা। বৃহস্পতিবার (১০ মার্চ) তুরস্কের মধ্যস্থতায় আন্তালিয়া শহরে ওই বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

এর আগে, ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রুশ বাহিনী সামরিক অভিযান শুরু করার পর বেলারুশে দুই দেশের প্রতিনিধিদের মধ্যে বেশ কয়েক দফা বৈঠক হয়েছে। কিন্তু যুদ্ধ বন্ধে কার্যত কোনো সিদ্ধান্ত হয়নি। সিদ্ধান্তে না পৌঁছানোর ব্যাপারে দুই দেশই পরস্পরকে দোষারোপ করেছে।

যুদ্ধ শুরুর পর এই প্রথম রাশিয়া ও ইউক্রেনের মধ্যে পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান আশা করছেন, এ বৈঠকের মধ্য দিয়ে স্থায়ী যুদ্ধবিরতির দরজা খুলবে। বৈঠকে অংশ নিতে বুধবার (৯ মার্চ) তুরস্কে পৌঁছেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ। ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবাও তুরস্কে পৌঁছেছেন বলে নিশ্চিত করেছে বিবিসি।

তুরস্কে যাওয়ার আগে এক ভিডিও বার্তায় দিমিত্র কুলেবা রুশ পররাষ্ট্রমন্ত্রীর উদ্দেশে বলেছেন, দোষারোপের দৃষ্টিভঙ্গি বাদ দিয়ে শুভচিন্তা নিয়ে আলোচনায় বসতে হবে।

বৈঠকে লাভরভ ও কুলেবার সঙ্গে তুর্কি পররাষ্ট্রমন্ত্রী সাভাসগলুর অংশ নেওয়ার কথা রয়েছে। তিনি এ বৈঠকে মধ্যস্থতা করবেন।

যুদ্ধ বন্ধে বিশ্বনেতাদের সঙ্গে আলোচনা অব্যাহত রেখেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এক টুইটার পোস্টে তিনি যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গে কথা বলেছেন বলে উল্লেখ করেছেন। তিনি লিখেছেন, রাশিয়ার ওপর চাপ বাড়ানো, ইউক্রেনের প্রতি সমর্থন এবং প্রতিরক্ষা সহায়তাসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়েছে।

সারাবাংলা/একেএম

ইউক্রেন যুদ্ধ রুশ-ইউক্রেন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর