Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এফএও সম্মেলনে জাপান-রাশিয়ার উত্তপ্ত বাক্য বিনিময়

সিনিয়র করেসপন্ডেন্ট
১১ মার্চ ২০২২ ১৮:৩৯

ঢাকা: খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) সম্মেলনে ইউক্রেনে হামলার নিন্দা জানায় জাপান। এতে ক্ষুব্ধ হয়ে রাশিয়া ও চীন বক্তব্য দিয়েছে। রাশিয়া বলেছে, ‘এফএও সম্মেলনের আলোচ্য বিষয় কৃষি ও খাদ্য নিরাপত্তা। এখানে এই বিষয়ে আলোচনা ঠিক নয়।’

চায়নাও রাশিয়ার পক্ষ নিয়ে একই বক্তব্য দিয়েছে।

শুক্রবার (১১ মার্চ) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) ৩৬তম এশিয়া-প্যাসিফিক আঞ্চলিক সম্মেলনের সমাপণী সেশন শেষ এক সংবাদ সম্মেলনে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক এসব কথা জানান।

সংবাদ সম্মেলনে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, কৃষি সচিব সায়েদুল ইসলাম ও খাদ্য সচিব মোছাম্মত নাজমানারা খানুম উপস্থিত ছিলেন।

কৃষিমন্ত্রী জানান, জাপান এপিআরসি (এশিয়া-প্যাসিফিক আঞ্চলিক সম্মেলন) কান্ট্রি। ৪৬টি দেশের মধ্যে তারাও একটি। এপিআরসি সম্মেলন জাপানেও হয়েছে। বিভিন্ন পয়েন্টে বক্তব্য দেওয়ার শেষে জাপান তাদের বক্তব্যে ইউক্রেনের উপর হামলার প্রতিবাদ করেছে এবং নিন্দা জানিয়েছে এবং বলেছে এটা আমাদের নিন্দা করা উচিত। খুব সিরিয়াসলি বলেছে।

এরপর হঠাৎ করেই পাওয়া গেল রাশিয়া বক্তব্য দিতে চায়। রাশিয়াকে সুযোগ দেওয়া হলো। রাশিয়া বললো, এটা খাদ্য ও কৃষির পোগ্রাম, তারা এটা এখানে আলোচনা করতে পারে না। এজেন্ডার বাইরে আলোচনা করা ঠিক না। এটা আলোচনা হবে জাতিসংঘের সিকিউরিটি কাউন্সিলে, এটা এফএওর বিষয় না।

চায়নাও জাপানের এই বক্তব্যের প্রতিবাদ জানিয়েছে, বলেও জানান মন্ত্রী।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ৩৭তম এশিয়া-প্যাসিফিক আঞ্চলিক সম্মেলন শ্রীলঙ্কায় অনুষ্ঠিত হবে। এই অঞ্চলের এফএওর সবকটি দেশ শ্রীলঙ্কায় অনুষ্ঠানের ব্যাপারে মত দেয়। এশিয়া-প্যাসিফিক অঞ্চলে ২০২৪ সালে এই সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

সারাবাংলা/ইএইচটি/এমও

এফএও সম্মেলন চীন জাপান টপ নিউজ রাশিয়া


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর