Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষে একশত কীর্তিমানের সংক্ষিপ্ত জীবনী

সারাবাংলা ডেস্ক
১১ মার্চ ২০২২ ১৯:২১

ঢাবি: ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ উদযাপন উপলক্ষে ‘১৯২১ থেকে ২০২১’ এই সময়কালের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র কিংবা শিক্ষক ছিলেন যারা তাদের মধ্যে নির্বাচিত একশত কীর্তিমানের সংক্ষিপ্ত জীবনী ছাপানোর উদ্যোগ নিয়েছে ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই নিউজ। আগামীকাল শনিবার (১২ মার্চ) ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের মিলনমেলার দিন এই বিশেষ সংখ্যা প্রকাশ করার কথা রয়েছে।

নির্বাচিত এই একশ’ জন হলেন তারাই যাদের কারণে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাচ্যের অক্সফোর্ড হিসেবে খ্যাতি পেয়েছিল এবং যারা দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব ও উন্নয়নের ক্ষেত্রে যুগান্তকারী ভূমিকা রেখেছিলেন। দীর্ঘদিনের গবেষণার মাধ্যমে এই ১০০ জন কীর্তিমানকে নির্বাচিত করা হয়েছে। নির্বাচক মণ্ডলীর সভাপতি ছিলেন ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই নিউজের উপদেষ্টা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর এমেরিটাস ও ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ এর উপাচার্য অধ্যাপক ড. আব্দুল মান্নান চৌধুরী।

আরও যারা নির্বাচক ছিলেন তারা হলেন- অধ্যাপক ড. এম নুরুন্নবী, অধ্যাপক ড. প্রতিভা রানী কর্মকার, অধ্যাপক ড. মোর্তুজা আলী মণ্ডল, ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই নিউজের সম্পাদক আলী নিয়ামত, যুগ্ম সম্পাদক রাশেদ রাফি ও নির্বাহী সম্পাদক উপমা আহমেদ। পুরো কাজটির গবেষণা ও গ্রন্থনা নির্বাহী ছিলেন ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই নিউজের যুগ্ম সম্পাদক রাশেদ রাফি।

নির্বাচিত ১০০ কীর্তিমানের প্রথম দশজনের মধ্যে যারা আছেন তারা হলেন- বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, অধ্যাপক সত্যেন বোস, ড. মুহাম্মদ শহীদুল্লাহ, পন্ডিত হরপ্রসাদ শাস্ত্রী, পন্ডিত নরেশ চন্দ্র সেন, ড. রমেশ চন্দ্র মজুমদার, ড. কাজী মোতাহার হোসেন, বুদ্ধদেব বসু, তাজউদ্দীন আহমদ ও শেখ হাসিনা।

ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের মিলনমেলায় এই বিশেষ সংখ্যাটি পাওয়া যাবে। সংখ্যাটি সংগ্রহে রাখতে যোগাযোগ করতে যাবে ০১৭১১-৪৩০৩৫৬, ০১৮৪-২৫৯৭৩৯৮ ও ০১৫১৫-২১২১৩১ এসব নম্বরে।

উল্লেখ্য ‘ঢাকা ইউনিভার্সিটি নিউজ’ ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র ও শিক্ষকদের চলমান অবস্থা ও অবস্থান নিয়ে বিভিন্ন সময়ে খবর ও প্রতিবেদন বের করে থাকে। ‘ফর দ্যা এলামনাই, অফ দ্যা অ্যালামনাই অ্যান্ড বাই দ্যা অ্যালামনাই’, এই স্লোগান নিয়ে ১৯৮৬ সাল থেকে এই পত্রিকাটি ট্যাবলয়েড আকারে বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র ও শিক্ষকদের স্যুভেনির হিসেবে প্রকাশিত হয়ে আসছে। প্রতিষ্ঠালগ্ন থেকে এর সম্পাদকের দায়িত্ব পালন করে আসছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সাবেক ছাত্র, মাদক-ধূমপান-দুর্নীতি নিরোধ আন্দোলনের (ক্যাট) সভাপতি আলী নিয়ামত এবং প্রধান উপদেষ্টার দায়িত্বে আছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গৌরব ও জাতীয় নেতা তোফায়েল আহমদ।

সারাবাংলা/এমও

একশত কীর্তিমান ঢাকা বিশ্ববিদ্যালয় সংক্ষিপ্ত জীবনী


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর