Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘ঘরে ঘরে বাজে রে ভাই বৈশাখেরই ঢোল’


১৪ এপ্রিল ২০১৮ ১০:৪৪

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।

চট্টগ্রাম ব্যুরো: বাঙালির প্রাণের উৎসব পহেলা বৈশাখে প্রাণের মেলা শুরু হয়েছে বন্দর নগরী চট্টগ্রাম জুড়ে। ভোরের আলো ফুটতেই ভাব গম্ভীর পরিবেশে বৈশাখের যে আবাহন শুরু হয়েছে, সকাল গড়ানোর আগেই তা প্রাণের মেলায় পরিণত হচ্ছে।

চট্টগ্রাম নগরীর ডিসি হিল এবং সিআরবির শিরিষ তলায় প্রতিবছরের মতো এবারও চলছে বর্ষবরণের মূল আয়োজন। তবে বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের উদ্যোগে পুরো নগরী এবং জেলার বিভিন্ন স্থানেও চলছে বর্ষবরণ উৎসব। ছোট্ট শিশু, নারী-পুরুষ, বৃদ্ধ, তরুণ-তরুণী সব বাঙালি যেন নেমে এসেছে উৎসবের টানে। ‘ঘরে ঘরে বাজে রে ভাই বৈশাখেরই ঢোল’ মন মাতানো এই গানের মতোনই চট্টগ্রামের ঘরে ঘরে যেন লেগেছে উৎসবের রঙ।

 

ডিসি হিলে সম্মিলিত পহেলা বৈশাখ উদযাপন পরিষদের আয়োজন শুরু হয় শনিবার (১৪ এপ্রিল) সকালে রক্তকরবীর রবীন্দ্রসঙ্গীতের মধ্য দিয়ে। স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী শীলা মোমেনের পরিচালনায় শিল্পীরা কয়েকটি গান পরিবেশনের পর শুরু হয় একের পর এক পরিবেশনা। দলীয় গান, নৃত্য, আবৃত্তি চলছে ডিসি হিলের মুক্তমঞ্চে।

নববর্ষ উদযাপন পরিষদ সিআরবির শিরীষতলায় বর্ষবরণের আয়োজন করেছে। ভায়োলিনিস্ট চট্টগ্রাম নামে একটি সংগঠনের শিল্পীদের ভায়োলিন বাদনের মধ্য দিয়ে শুরু হয় পহেলা বৈশাখের মূল অনুষ্ঠান। এরপর সঙ্গীত ভবন, সুরতীর্থ একাডেমিসহ বিভিন্ন সংগঠন তাদের দলীয় পরিবেশনা নিয়ে আসেন। শিরীষতলার মুক্তমঞ্চেও চলছে গান-নাচসহ বিভিন্ন পরিবেশনা।

দুপুর ২টায় সেখানে সাহাবুদ্দিনের বলীখেলা অনুষ্ঠিত হবে বলে সারাবাংলাকে জানিয়েছেন নববর্ষ উদযাপন পরিষদের যুগ্ম আহ্বায়ক ডা. চন্দন দাশ। আগের দিন শুক্রবার সিআরবির শিরীষ তলায় বাঙালির ঐতিহ্যবাহী কাবাডি খেলার আয়োজন করা হয়।

বিজ্ঞাপন

বেলা বাড়ার সঙ্গে সঙ্গে দুই মুল অনুষ্ঠান স্থলে ধীরে ধীরে লোক সমাগম বাড়তে শুরু করেছে। ডিসি হিলের অনুষ্ঠানকে কেন্দ্র করে পাহাড়ের পাদদেশে বসেছে মেলা। এছাড়া চেরাগি পাহাড়ে থেকে মোমিন রোড হয়ে ডিসি হিল পর্যন্ত বিভিন্ন স্টল সাজিয়ে বেচাকেনাতে মেতে উঠেছেন একদিনের মৌসুমী দোকানীরা।

দুই অনুষ্ঠান স্থলেই তিন স্তরের নিরাপত্তা বলয় গড়ে তুলেছে পুলিশ।  চট্টগ্রাম নগর পুলিশের উপ-কমিশনার (দক্ষিণ) এস এম মোস্তাইন হোসেন সারাবাংলাকে জানান, দুই ধাপে আর্চওয়ে বসানো হয়েছে। ্এছাড়া মেটাল ডিটেক্টর দিয়ে প্রত্যেককে তল্লাশি করা হচ্ছে।

দুই মূল ভেন্যুর বাইরে নগরীর অভয়মিত্র ঘাট, বাওয়া স্কুল, খাস্তগীর স্কুল, শিল্পকলা একাডেমি, শিশু একাডেমি, সিটি কলেজসহ নগরীর বিভিন্ন স্থানে বর্ষবরণে জড়ো হয়েছেন মানুষ।নগরীর অভয়মিত্র ঘাটে আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মহিবুল হাসান চৌধুরী   নওফেল বর্ষবরণের আয়োজন করেছেন। ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে চলছে ব্যতিক্রমধর্মী ছোটদের বর্ষবরণ অনুষ্ঠান। শিশুমেলা এ অনুষ্ঠানের আয়োজন করেছে।

এছাড়া ১৫ এপ্রিল চট্টগ্রাম রেলস্টেশন চত্বরে সুবিধাবঞ্চিত পথশিশুদের জন্য বর্ষবরণের অনুষ্ঠানের আয়োজন করেছে তাদের নিয়ে কাজ করা সামাজিক সংগঠন ‘আলোর ঠিকানা’। এদিন সকাল ১০টায় আলোর ঠিকানার কার্যালয়ের সামনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ম্যুরাল উদ্বোধন হবে। আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মহিবুল হাসান চৌধুরী নওফেল এর উদ্বোধন করবেন।

দৈনিক আজাদীর পরিচালনা সম্পাদক ওয়াহিদ মালেক, চট্টগ্রাম প্রেসক্লাবের সভাপতি কলিম সরওয়ার, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি নাজিমউদ্দিন শ্যামল এবং সংস্কৃতি সংগঠক শ্যামল পালিত বক্তব্য রাখবেন বলে জানিয়েছেন আলোর ঠিকানার প্রতিষ্ঠাতা সাংবাদিক ঋত্বিক নয়ন।

বিজ্ঞাপন

এদিন বাউল শিল্পী পাগলা বাবলু এবং চট্টগ্রামের শিল্পীরা গান পরিবেশন করবেন বলেও জানিয়েছেন ঋত্বিক নয়ন।

সারাবাংলা/আরডি/জেডএফ

 

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর