Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইন্টারনেটে অপতথ্য মোকাবিলায় তরুণদের ক্যাম্পেইন

স্টাফ করেসপন্ডেন্ট
১২ মার্চ ২০২২ ২১:০৮

ঢাকা: ইন্টারনেটে গুজব ও অপপ্রচার প্রতিরোধে সচেতনতা তৈরি করতে তরুণদের নিয়ে ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, সাংবাদিক, জেন্ডার এক্টিভিস্ট, স্বেচ্ছাসেবী ও নাগরিক সংগঠনের প্রতিনিধিরা এতে অংশ নেন। শনিবার (১২ মার্চ) রাজধানীর গুলশানের একটি হোটেলে ‘ক্যাম্পেইন অন কাউন্টারিং মিসইনফরমেশন এ্যান্ড ডিসইনফরমেশন’ শীর্ষক এই ক্যাম্পেইনের আয়োজন করে মত প্রকাশের স্বাধীনতা বিষয়ক আন্তর্জাতিক সংগঠন আর্টিকেল নাইনটিন।

ক্যাম্পেইনে ভুল তথ্য (মিসইনফরমেশন), অপতথ্য (ডিসইনফরমেশন) ও ক্ষতিকর তথ্য (ম্যালইনফরমেশন) শনাক্তরণের কৌশল বিষয়ে অংশগ্রহণকারীদের সচেতন করা হয়। এছাড়া সাম্প্রদায়িক সহিংসতায় এসব তথ্যের নেতিবাচক প্রভাব মোকাবিলায় ইন্টারনেটে তরুণদের করণীয় বিষয়ে আলোচনা করা হয়।

ক্যাম্পেইনের উদ্বোধনী অধিবেশনে সভাপতিত্ব করেন আর্টিকেল নাইনটিন দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালক ফারুখ ফয়সল। তিনি বলেন, অনলাইনে অপতথ্য, ভুয়া খবর ও ঘৃণা বা বিদ্বেষমূলক বক্তব্যের ব্যাপকতা সম্প্রীতি রক্ষার ক্ষেত্রে বর্তমানে একটি বড় চ্যালেঞ্জ। অনলাইনে অপতথ্য রোধে ও সম্প্রীতি রক্ষায় দেশের তরুণদের দায়িত্ব রয়েছে। এজন্য সোশাল মিডিয়ার সঠিক ব্যবহার জানার পাশাপাশি মতপ্রকাশ, যার যার ধর্ম বিশ্বাস ও রাজনৈতিক বিশ্বাস প্রকাশের স্বাধীনতাও নিশ্চিত করতে হবে।’

অনুষ্ঠানে ভুল তথ্য (মিসইনফরমেশন), অপতথ্য (ডিসইনফরমেশন) ও ক্ষতিকর তথ্য (ম্যালইনফরমেশন) শনাক্তরণের কৌশল বিষয়ে একটি কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালা পরিচালনা করেন সাউথ এশিয়া সেন্টার ফর মিডিয়া ইন ডেভেলপমেন্টের প্রোগ্রাম কোঅর্ডিনেটর আফিয়া সুলতানা পিনা। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন আর্টিকেল নাইনটিনের প্রোগ্রাম অফিসার আনোয়ার রোজেন এবং প্রোগ্রাম এসোসিয়েট সাবরীনা মমতাজ।

সকল সম্প্রদায়ের জনগোষ্ঠীর মধ্যে সম্প্রীতি, বহুত্ববাদ, অন্তর্ভুক্তি এবং সহনশীলতা নিশ্চিত করতে ‘ এনসিউরিং কমিউনাল হারমনি থ্রো মিডিয়া ইনফরম্যাশন লিট্যারেসি’ শীর্ষক একটি প্রকল্প বাস্তবায়ন করছে আর্টিকেল নাইনটিন। প্রকল্পের আওতায় কক্সবাজার, রাজশাহী, মৌলভীবাজার, চট্টগ্রাম ও সাতক্ষীরার স্থানীয় কমিউনিটি রেডিওতে জনসচেতনতামূলক অনুষ্ঠান করে আর্টিকেল নাইনটিন।

সারাবাংলা/আরএফ/এসএসএ

আর্টিকেল নাইনটিন


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর